HomeনিউজAadhaar Card: কোনো ডকুমেন্টস ছাড়াই আধার কার্ড বানাতে চান? জেনে নিন পদ্ধতি

Aadhaar Card: কোনো ডকুমেন্টস ছাড়াই আধার কার্ড বানাতে চান? জেনে নিন পদ্ধতি

নথি ছাড়া আধার কার্ডের জন্য আবেদন করতে ইউআইডিএআই দ্বারা অনুমোদিত (অথোরাইজড) ইন্ট্রোডিউসারের সহায়তা নিতে হবে।

ভারতীয় নাগরিকদের কাছে বর্তমান সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হল আধার কার্ড (Aadhaar Card)৷ স্কুলে ভর্তি থেকে শুরু করে, সরকারি বিভিন্ন সুযোগসুবিধা বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, সবক্ষেত্রেই আধার কার্ড এখন একান্ত আবশ্যক। তাই দেশের সরকার সমস্ত নাগরিককে UIDAI কর্তৃক জারি করা এই অনন্য বায়োমেট্রিক পরিচয়পত্র প্রদানের জন্য ক্রমাগত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু আধার কার্ড তৈরি করতে গেলে লাগে কিছু গুরুত্বপূর্ণ তথা প্রয়োজনীয় ডকুমেন্টস, যা সবার কাছে নেই। ফলে অনেকেই এখনও আধার কার্ড তৈরি করতে পারেনি। কিন্তু এক বিশেষ উপায়ে এই সমস্যার সমাধান করা যেতে পারে। অর্থাৎ, আপনার কাছে যদি প্রয়োজনীয় বৈধ ডকুমেন্টস বা নথি নাও থাকে, তা সত্বেও আধার কার্ড তৈরি করতে আপনার কোনো অসুবিধা হবে না। চলুন বিষয়টি সম্পর্কে একটু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

নথি ছাড়া Aadhaar Card-এর জন্য কীভাবে আবেদন করবেন

আপনি যদি আধার কার্ডের জন্য আবেদন করতে চান এবং এর জন্য বৈধ আইডেন্টিটি এবং অ্যাড্রেস প্রুফ ডকুমেন্টস না থাকে, তাহলেও আপনি নথি ছাড়াই আবেদন করতে পারেন। নথি ছাড়া আধার কার্ডের জন্য আবেদন করতে ইউআইডিএআই দ্বারা অনুমোদিত (অথোরাইজড) ইন্ট্রোডিউসারের সহায়তা নিতে হবে। কোনো ডকুমেন্টস ছাড়াই আধার কার্ড পেতে নীচে উল্লিখিত স্টেপগুলি অনুসরণ করুন:

  • আপনার নিকটতম আধার এনরোলমেন্ট সেন্টারে যান।
  • সমস্ত তথ্য সঠিকভাবে উল্লেখ করে আধার এনরোলমেন্ট/কারেকশন ফর্ম পূরণ করুন।
  • আধার রেজিস্টার বা আধার রিজিওনাল অফিস কর্তৃক আইডেন্টিফাই এবং নোটিফাই করা একজন ইন্ট্রোডিউসারকে দিয়ে ফর্মটি অথেন্টিকেট করান।
  • ফর্মটি আধার এক্সিকিউটিভের কাছে জমা দিন।
  • আপনার বায়োমেট্রিক ডেটা, যেমন – আঙুলের ছাপ, আইরিস স্ক্যান এবং ফটোগ্রাফ দিন।
  • এরপরে একটি এনরোলমেন্ট নম্বর সহ একটি অ্যাকনলেজমেন্ট স্লিপ জেনারেট হবে, যা আধার কার্ডের স্ট্যাটাস দেখার জন্য ব্যবহার করা যেতে পারে।
  • আধার কার্ডটি এনরোলমেন্টের ৯০ দিনের মধ্যে ডাকযোগে পাঠিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন