Aadhaar Card: আধার কার্ডের ছবি কীভাবে পরিবর্তন করবেন? অনলাইনে ফটো বদল করা যায়?

আধার কার্ডে ছবি আপডেট করার জন্য ইউজারদের আধার এনরোলমেন্ট সেন্টারে যেতে হবে

আধার হল ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) কর্তৃক জারি করা ১২ ডিজিটের এক অনন্য নম্বর যার মধ্যে ইউজারের আইরিশ স্ক্যান এবং আঙুলের ছাপের মতো বায়োমেট্রিক বিবরণ মজুত থাকে। বর্তমানে আধার কার্ড আমাদের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি হিসেবে দেশের সর্বত্র গ্রাহ্য। এটি প্রতিটি নাগরিকের পরিচয় বহন করে। তাছাড়া নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা হোক কিংবা মোবাইল কানেকশন গ্রহণ, সর্বক্ষেত্রে বৈধ আধার কার্ডের উপস্থিতি বাধ্যতামূলক। এমনকি বিভিন্ন সরকারি সুবিধা ভোগ করতে চাইলেও আধার কার্ড থাকা জরুরি।

আমরা সবাই জানি যে, আধার কার্ডে সংশ্লিষ্ট নাগরিকের একটি ছবি থাকে এবং চাইলে তিনি সময়বিশেষে এই ছবিটি আপডেটও করতে পারেন। কারণ আধার কার্ড তৈরি হওয়ার পর থেকে তাদের দেখতে একইরকম নাও থাকতে পারে এবং সেক্ষেত্রে ছবি বদলের প্রয়োজনীয়তার কথা মাথায় আসতেই পারে। উল্লেখ্য যে, আধার কার্ডের ঠিকানা এবং ফোন নম্বরের মতো তথ্যগুলি অনলাইনে আপডেট করা যেতে পারে, তবে আধার কার্ডে ছবি আপডেট করার জন্য ইউজারদের আধার এনরোলমেন্ট সেন্টারে যেতে হবে। এই প্রতিবেদনে আমরা কীভাবে আধার কার্ডের ছবি বদল করা যায় সেই বিষয়ে জানাবো।

আধার কার্ডের ছবি পরিবর্তন করবেন কীভাবে (Aadhaar Card Image Update)

১) আধার কার্ডের ছবি পাল্টাতে আগে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে আধার এনরোলমেন্ট ফর্ম ডাউনলোড করুন। লিংক- https://uidai.gov.in/images/aadhaar_enrolment_correction_form_version_2.1.pdf

২) আধার এনরোলমেন্ট ফর্মটির একটি প্রিন্ট আউট নিয়ে সেটিকে যথাযথভাবে ফিল-আপ করুন।

৩) এবার অফিসিয়াল ওয়েবসাইটটি ব্যবহার করে নিকটতম আধার এনরোলমেন্ট সেন্টার/আধার সেবা কেন্দ্রটির সন্ধান করুন। লিংক- https://appointments.uidai.gov.in/EACenterSearch.aspx?value=2

৪) আধার এনরোলমেন্ট এক্সিকিউটিভের কাছে আপনার অ্যাপ্লিকেশন সাবমিট করুন।

৫) এক্সিকিউটিভ বায়োমেট্রিক ব্যবহার করে আপনার ডিটেলসগুলি কনফার্ম করবে।

৬) আধার এনরোলমেন্ট সেন্টার/আধার সেবা কেন্দ্রের এক্সিকিউটিভ আপনার নতুন ছবিটি তুলবে।

৭) এই ফটো পরিবর্তনের জন্য আপনাকে GST সহ ২৫ টাকা ফি দিতে হবে।

৮) এক্সিকিউটিভ আপনাকে আপডেট রিকোয়েস্ট নম্বর (URN) সহ একটি অ্যাকনলেজমেন্ট স্লিপ দেবে।

৯) UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে অনলাইনে আপনার আধার কার্ড আপডেশনের স্ট্যাটাস চেক করার জন্য আপনি URN নম্বরটি ব্যবহার করতে পারেন।

১০) আপডেট সফল হলে আপনি নতুন ছবি সহ আধার কার্ড ডাউনলোড করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন