ফোল্ডেবল ফোনের ধারণা বদলে দিচ্ছে Huawei, আসছে নয়া ডিজাইনের ফোল্ডিং ফোন

হুয়াওয়ে একটি ট্রিপল-ফোল্ডিং ফোনের ওপর কাজ করছে বলে বেশ কিছু মাস আগেই জানা গেছে। আর এখন কিছু বিশিষ্ট টিপস্টার হুয়াওয়ের নতুন ফর্ম ফ্যাক্টরের ফোল্ডিং ডিভাইসটি সম্পর্কে কিছু নতুন বিবরণ সামনে এসেছে।

হুয়াওয়ের ট্রিপল-ফোল্ডিং ফোন আসছে মার্কেটে

ডিজিটাল চ্যাট স্টেশন তার সাম্প্রতিক ওয়েইবো (চীনা মাইক্রোব্লগিং সাইট) পোস্টে প্রকাশ করেছেন যে, হুয়াওয়ের ট্রিপল-ফোল্ডিং ফোনটি বিশ্বের প্রথম এই ধরনের ফর্ম ফ্যাক্টরের হ্যান্ডসেট হবে বলে মনে করা হচ্ছে। এটি ডবল হিঞ্জ সহ আসবে, যাতে একটি উদ্ভাবনী “ইনার ফোল্ডিং + আউটার ফোল্ডিং” ডিজাইন রয়েছে।

এই ধরনের ডিজাইনের জন্য ফোনটিকে ভিতরের দিকে (বর্তমান ফোল্ডেবলের মতো) ফোল্ড না করে, বাইরের দিকে ভাঁজ করতে হয়। সম্মিলিত স্ক্রিনের আকার প্রায় ১০ ইঞ্চি হবে বলে অনুমান করা হচ্ছে। বলা হচ্ছে যে ক্রিজ কন্ট্রোল, যা ফোল্ডেবলগুলির একটি প্রধান সমস্যা, তা এই ডিভাইসে ভালভাবে নিয়ন্ত্রিত হতে পারে।

টিপস্টার পোস্টটিতে আরও বলেছেন যে, ফোনটিতে “ফার লিডিং নিউ টেকনোলজি” রয়েছে এবং এক্ষেত্রে “প্রতিদ্বন্দ্বীদের” অভাব রয়েছে বলেও উল্লেখ করেছেন, যা ফোল্ডেবলের মার্কেটে স্যামসাংয়ের আধিপত্য বিবেচনা করে একটি সাহসী মন্তব্য।

আরেক টিপস্টার, আইস ইউনিভার্স এই দাবিকে সমর্থন করে বলেছেন যে হুয়াওয়েই প্রথম একটি ট্রিপল-ফোল্ডিং ফোন লঞ্চ করবে। টিপস্টার বিশেষভাবে স্যামসাংকে লক্ষ্য করে বলেছেন যে তাদের প্রযুক্তি “অনেক পিছিয়ে পড়েছে” এবং তারা এখনও মৌলিক ফোল্ডেবল ডিজাইনের সাথেই লড়াই করছে। আইস ইউনিভার্স জানান যে, ট্রিপল ফোল্ডিংয়ের জন্য একটি পূর্বশর্ত হল এটিকে অবশ্যই যথেষ্ট স্লিম হতে হবে, যা হুয়াওয়ের শক্তি। এটিও স্যামসাংয়ের দুর্বল দিক।

হুয়াওয়ে একটি ট্রিপল-ফোল্ডিং ফোনের ওপর দীর্ঘদিন ধরেই কাজ করছে। তারা এই প্রযুক্তির জন্য ২০২১ সালে পেটেন্ট ফাইল করা শুরু করেছিল, ২০২২ সালে আরও ফাইল করা হয়। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে দাখিল করা আরেকটি পেটেন্টে দুটি হিঞ্জ সহ একটি ট্রিপল-ফোল্ড করা ফোন এবং বাইরের দিকে ফোল্ড হওয়া একটি নমনীয় স্ক্রিন দেখানো হয়েছে, যেমনটা ডিজিটাল চ্যাট স্টেশন উল্লেখ করেছেন।

তবে মনে রাখবেন, এই তথ্যগুলি অনানুষ্ঠানিক উৎস থেকে সামনে এসেছে এবং হুয়াওয়ে এই সম্পর্কে এখনও কিছু নিশ্চিত করেনি৷ যদিও, কোম্পানির পেটেন্ট ফাইলিং এবং টেক ইনসাইডারদের বিশ্বাসযোগ্যতা বিবেচনা করে, জল্পনাগুলির ভিত্তি রয়েছে বলে মনে করা হচ্ছে। হুয়াওয়ের ট্রাই-ফোল্ডিং ফোন সম্পর্কে আগামী দিনে আরও তথ্য সামনে আসবে বলে আশা করা যায়।