Husqvarna Vektorr: সুইডিশ ব্র্যান্ডের প্রথম ইলেকট্রিক স্কুটারের ট্রায়াল চলছে ভারতে

গত বছরের মে-তে Husqvarna Vektorr ইলেকট্রিক স্কুটারের কনসেপ্ট মডেল সামনে আনা হয়েছিল। সেই একই ডিজাইন বজায় রেখে ই-স্কুটারটির বাস্তবে রূপদান করতে উদ্যোগী হয়েছে সংস্থা। চাকানে বাজাজ’র কারখানায় তৈরি হবে সেটি। গ্রাহকদের হাতে তুলে দেওয়ার আগে রাস্তায় Vektorr-এর  ট্রায়াল চলছে ক্রমাগত। গত নভেম্বরে Bajaj Chetak-এর সাথে Vektorr-কে এ দেশের সড়কপথে স্পট করা হয়েছিল। তবে সম্প্রতি বিদ্যুৎচালিত স্কুটারটিকে একাই রোড টেস্টিংয়ে দেখা গিয়েছে।

সুইডিশ ব্র্যান্ড Husqvarna তাদের প্রথম ই-স্কুটার Vektorr এ বছরই লঞ্চ করার লক্ষ্য নিয়েছে। রাস্তায় পারফরম্যান্স পরীক্ষার সময় বৈদ্যুতিক স্কুটারটির যে ছবি তাতে সামনে এসেছে, তাতে দেখা যাচ্ছে, এর পুরো শরীর ক্যামোফ্লাজে ঢাকা। স্প্লিট স্টাইলের সিট স্পষ্ট৷ Vektorr-এ গোল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, রাউন্ড মিরর, এবং ড্রাইভিং হুইলের জন্য টায়ার হাগার রয়েছে।

Husqvarna-Vektorr-Spied (2)

Husqvarna Vektorr-এর ডিজাইন কনসেপ্ট মডেলটির মতো থাকলে, এটি ডিআরএল-সহ গোল হেডলাইট এবং মিনিমালিস্টিক প্যানেল সহযোগে আসবে। বডি প্যানেলগুলি সমতল থাকবে৷ বেশ একটা স্মুদ ভাইভ অনুভব হবে। ই-স্কুটারটির সামনে ও পিছনে মনোশক সাসপেনশন দেওয়া থাকবে। সামনে থাকবে ডিস্ক ব্রেকের বিকল্প।

Husqvarna দাবি করেছে, Vektorr সর্বোচ্চ ৪৫ কিমি/ঘন্টা গতিতে চালানো যাবে। একবার চার্জ দিলে পাড়ি দেওয়া যাবে ৯৫ কিমি পথ। এ ছাড়া মনে করা হচ্ছে যে, Vektorr-এর ব্যাটারি ক্যাপাসিটি হবে ৩ কিলোওয়াট আওয়ার। এর ৬ এইচপি ইলেকট্রিক মোটর ১৬ এনএম পর্যন্ত টর্ক উৎপন্ন করতে পারবে।