সরকার সতর্ক করলেও ভারতীয়রা সবচেয়ে বেশি ডাউনলোড করলো এই বিপদজনক অ্যাপ

লকডাউনে সারাবিশ্বেই জনপ্রিয়তা বেড়েছে ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম Zoom এর। তবে এই অ্যাপের প্রতি ভারতীয়রা অন্যদের তুলনায় একটু বেশিই ভালোবাসা দেখিয়েছে। আর একারণেই ডেটা ফাঁসের অভিযোগ থাকলেও এপ্রিলে ভারতে সবচেয়ে বেশি ডাউনলোড হয়েছে জুম অ্যাপ। প্রসঙ্গত কেন্দ্র সরকার থেকে এই অ্যাপ ব্যবহার নিয়ে মানুষকে কিছুদিন আগেই সতর্ক করা হয়েছিল।

অ্যানালিটিক্স ফার্ম Sensor Tower এর রিপোর্ট অনুযায়ী, জুম অ্যাপটি গত মাসে বিশ্বব্যাপী ১৩.১ কোটি ডাউনলোড হয়েছে। এর মধ্যে ভারতে শুধু ডাউনলোড হয়েছে ১৮.২ শতাংশ। ভারতের পরে মার্কিন যুক্তরাষ্ট্রে Zoom অ্যাপ সবচেয়ে বেশি ডাউনলোড হয়েছে। এই রিপোর্টে বলা হয়েছে জুমের পরে টিকটক বিশ্বব্যাপী দ্বিতীয় সর্বাধিক ডাউনলোড হওয়া অ্যাপ্লিকেশন। এটি ১০.৭ কোটি ডাউনলোড হয়েছে, যার মধ্যে ২২ শতাংশ ডাউনলোড হয়েছে ভারতে।

করোনা লকডাউন চলাকালীন, জুম এবং গুগল মিটের মতো ভিডিও কনফারেন্সিং অ্যাপ্লিকেশনগুলি বন্ধু এবং পরিবারের সাথে সংযোগ রাখতে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। এছাড়াও বাড়ি থেকে কাজ করা ব্যবহারকারীরা ভিডিও কনফারেন্স এবং অনলাইন ক্লাসে যোগ দিতে শিক্ষার্থীরাও এই অ্যাপের ব্যবহার করছে।

এদিকে জুম অ্যাপের জনপ্রিয়তা বাড়তেই হ্যাকাররাও এই অ্যাপের উপর নজর রাখতে শুরু করেছে। ব্লুমবার্গের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, ৫ লক্ষেরও বেশি জুম অ্যাপ ব্যবহারকারীর ডেটা হ্যাকাররা চুরি করে ডার্ক ওয়েবে বিক্রি করেছে।

এই প্রোফাইল থেকে টেকগাপের সম্পাদকীয় দল এবং নিজস্ব সংবাদদাতাদের লেখা প্রকাশিত হয়৷