Intel লঞ্চ করল বিশ্বের সবচেয়ে দ্রুত Core i9-13900KS প্রসেসর, পাওয়া যাবে ৬ গিগাহার্টজ টার্বো ফ্রিকোয়েন্সি

ইন্টেলের লেটেস্ট টপ-নচ Core i9-13900KS প্রসেসর লঞ্চ হওয়ার মাত্র কয়েক দিন আগেই AMD তাদের ফ্ল্যাগশিপ Ryzen 9 7950X3D চিপের ঘোষণা করেছিল

Intel Core i9-13900KS Launched as Fastest Desktop Processor

Intel আজ Core i9-13900KS নামের একটি নতুন প্রসেসর লঞ্চ করেলো। এটি মূলত বিদ্যমান Core i9 13900K চিপেরই একটি বিশেষ সংস্করণ। ফলে উভয় প্রসেসর ভার্সনের স্পেসিফিকেশন কমবেশি এক সমান থাকছে। যদিও পাওয়ার ও টার্বো স্পিডের দিক থেকে নতুন প্রসেসরটি অধিক উন্নত। এক্ষেত্রে সর্বোচ্চ ৬.০ গিগাহার্টজ টার্বো ফ্রিকোয়েন্সি সমর্থন করায়, Intel Core i9-13900KS বর্তমানে বিশ্বের সবচেয়ে দ্রুততম ডেস্কটপ প্রসেসরের তকমা পেয়েছে। মূলত যারা নিজেদের ডেস্কটপে সহজেই ভারী লোডিং কাজ করতে চায়, তাদের জন্য এই নয়া চিপ নিয়ে আসা হয়েছে যা সবচেয়ে দ্রুত স্পিড সরবরাহে সক্ষম। চলুন Intel Core i9-13900KS প্রসেসরের বিশেষত্ব দেখে নেওয়া যাক।

Intel Core i9-13900KS প্রসেসরের স্পেসিফিকেশন

ইন্টেল কোর আই৯-১৩৯০০কেএস প্রসেসরে ৩৬ এমবি ইন্টেল স্মার্ট ক্যাশে এবং ২০টি PCIe লেন সহ মোট ২৪টি কোর (৮টি পারফরম্যান্স + ১৬টি এফিসিয়েন্সি কোর) রয়েছে। এই বৈশিষ্ট্যটি ইন্টেলের বিদ্যমান কোর আই৯-১৩৯০০কে প্রসেসরের অনুরূপ। তবে পার্থক্যের কথা বললে, এটির পাওয়ার এবং টার্বো স্পিড তুলনায় অনেকটা বেশি থাকছে। এক্ষেত্রে এই নতুন চিপের সিপিইউ, ইন্টেলের থার্মাল ভেলোসিটি বুস্ট প্রযুক্তির ব্যবহার করে ওভারক্লকিং ছাড়াই সর্বাধিক ৬.০ গিগাহার্টজ টার্বো ফ্রিকোয়েন্সিতে ক্লক করতে পারবে। তাই ইন্টেলের এই লেটেস্ট প্রসেসরটি দুর্দান্ত গেমিং অভিজ্ঞতা প্রদানের পাশাপাশি, ‘আউট-অফ-দ্য-বক্স’ পারফরম্যান্স লেভেল অফার করবে বলে আশা করা হচ্ছে।

জানিয়ে রাখি, প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলির কিছু টপ-এন্ড ডেস্কটপ প্রসেসর সর্বোচ্চ ৫.৪ গিগাহার্টজ টার্বো ফ্রিকোয়েন্সি সহ ১৬ কোর এবং ৩২টি থ্রেড নিয়ে গঠিত। ফলে তুলনামূলকভাবে ইন্টেলের নতুন প্রসেসরটি অধিক চিত্তাকর্ষক এবং হাই-এন্ড স্পেসিফিকেশন অফার করছে। তবে ইন্টেল কোর আই৯-১৩৯০০কেএস প্রসেসরের সিপিইউ স্পিড অনেকটা বেশি হওয়ার দরুন অন্যান্য ডেস্কটপ চিপের তুলনায় বেশি বিদ্যুৎ খরচও হবে। উদাহরণস্বরূপ, ইন্টেলের বিদ্যমান কোর আই৯-১৩৯০০কে প্রসেসরের বেস পাওয়ার ছিল ১২৫ ওয়াট। যেখানে কিনা নতুনটি ১৫০ ওয়াট পর্যন্ত পাওয়ার সাপোর্ট করে। আর সর্বাধিক টার্বো পাওয়ার ব্যবহার করা হলে, ডেস্কটপটি ২৫০ ওয়াটেরও বেশি বিদ্যুৎ ব্যবহার করবে। তদুপরি, বিদ্যমান চিপের (৩ গিগাহার্টজ) তুলনায় ইন্টেল কোর আই৯-১৩৯০০কেএস প্রসেসরের বেস পারফরম্যান্স কোর ফ্রিকোয়েন্সিও বেশি থাকছে অর্থাৎ ৩.২ গিগাহার্টজ।

প্রসঙ্গত, ইন্টেলের লেটেস্ট টপ-নচ Core i9-13900KS প্রসেসর লঞ্চ হওয়ার মাত্র কয়েক দিন আগেই AMD তাদের ফ্ল্যাগশিপ Ryzen 9 7950X3D চিপের ঘোষণা করেছিল। এক্ষেত্রে AMD প্রসেসরটি – ১৬ কোর, ১২৮ এমবি পর্যন্ত L3 ক্যাশে এবং সর্বাধিক ৫.৭ গিগাহার্টজ টার্বো ফ্রিকোয়েন্সি অফার করে। অতএব AMD চিপসেট, ইন্টেলের নতুন প্রসেসর সিস্টেমের তুলনায় দুর্বল। যদিও, AMD প্রসেসরের বেস কোর ফ্রিকোয়েন্সি কিছুটা বেশি থাকছে, অর্থাৎ ৪.২ গিগাহার্টজ এবং চিপটি শুধুমাত্র ১২০ ওয়াট পাওয়ার ব্যবহার করে।