HomeনিউজiPhone 13 Pro এর দাম এদেশে প্রায় ৭ হাজার টাকা কমালো Apple

iPhone 13 Pro এর দাম এদেশে প্রায় ৭ হাজার টাকা কমালো Apple

অ্যাপল চীনে পেমেন্টের বিভিন্ন অপশন অফার করে, যার মধ্যে কিস্তি পরিকল্পনা এবং শিক্ষার্থীদের জন্য কম মূল্য চার্জ করা ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে

অ্যাপল (Apple)-এর iPhone সিরিজের ফ্ল্যাগশিপ ডিভাইসগুলি স্মার্টফোন অনুরাগীদের কাছে প্রতিবছরই কোনও না কোনও চমক নিয়ে হাজির হয়। যথারীতি আগামী সেপ্টেম্বর মাসেই লঞ্চ হতে চলেছে পরবর্তী প্রজন্মের iPhone 14 সিরিজটি। আর লঞ্চের দিন যত এগিয়ে আসছে ততই এই লাইনআপটির সম্পর্কে নানান আকর্ষণীয় তথ্যও সামনে আসছে। সম্প্রতি জানা গেছে, অ্যাপল তাদের পরবর্তী প্রজন্মের ডিভাইসগুলি লঞ্চ করার আগে, চীনের গ্রাহকদের একটি বিশেষ চমক দিতে চলেছে। আসলে সংস্থার তরফে একটি রিটেইল প্রোমোশনের ঘোষণা করা হয়েছে। এই প্রচারে টপ-এন্ড iPhone মডেল এবং বেশ কিছু অ্যাক্সেসরিজের ওপর চার দিন বিশেষ ছাড় পাওয়া যাবে। যদিও অ্যাপল খুব একটা দাম কমানোর পক্ষপাতী নয়, তবে আগামী ২৯ জুলাই থেকে ১ আগস্টের মধ্যে টপ-লাইন iPhone 13 Pro সিরিজের মূল্যের ওপর ৬০০ ইউয়ান (প্রায় ৭,১০০ টাকা) ছাড় দেওয়া হবে। তবে, অফারটি পাওয়ার জন্য ক্রেতাদেরকে নির্দিষ্ট কিছু পেমেন্ট প্ল্যাটফর্মের মাধ্যমে প্রোডাক্টগুলি ক্রয় করতে হবে, যেমন এএনটি গ্রুপ (Ant Group)-এর অ্যালিপে (Alipay)। iPhone 13 Pro মডেলগুলি ছাড়াও, কিছু AirPod এবং Apple Watch মডেলগুলিও এই প্রচারের অংশ।

Apple চীনে আনছে বিশেষ রিটেইল প্রমোশন

কোভিড-১৯ অতিমারির জন্য বিজনেস হাব সাংহাই এবং বেইজিং-এর সাম্প্রতিক লকডাউন চীনের অর্থনীতিকে যথেষ্ট টলিয়ে দিয়েছে। এই লকডাউন শাওমি (Xiaomi) থেকে শুরু করে ভিভো (Vivo) এবং ওপ্পো (Oppo)-এর মতো নেতৃস্থানীয় দেশীয় স্মার্টফোন ব্র্যান্ডগুলির বিক্রয়কে ক্ষতিগ্রস্ত করেছে৷ এই অবস্থা থেকে ফিরে আসার চেষ্টায় সংস্থাগুলি ছাড়ের ঘোষণা করছে। যদিও জাতীয় পরিসংখ্যান অনুসারে, অ্যাপল জুন মাসে চীনের শিপমেন্টে ইতিবাচক প্রবৃদ্ধি নিবন্ধন করেছে, তবে এখন এই ছাড় ঘোষণা করার কারণ হিসেবে অনুমান করা হচ্ছে যে, বছরের শেষার্ধের জন্য অ্যাপলের এখনও উদ্বৃত্ত ইনভেন্টরি বা স্টক রয়েছে৷

প্রসঙ্গত, অ্যাপল সাধারণত আইফোনের দাম অপরিবর্তিত রাখে, যদিও চলতি বছরের অর্থনীতির উত্থান-পতন ইতিমধ্যেই তাদের একটি লক্ষণীয় পদক্ষেপ নিতে বাধ্য করেছে, ইয়েনের দাম পড়ে যাওয়ায় জাপানে iPhone-এর দাম বৃদ্ধি করা হয়েছে।

উল্লেখ্য, অ্যাপল চীনে পেমেন্টের বিভিন্ন অপশন অফার করে, যার মধ্যে কিস্তি পরিকল্পনা এবং শিক্ষার্থীদের জন্য কম মূল্য চার্জ করা ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে। কিন্তু বছরের পর বছর ধরে তারা চীনে তাদের ফ্ল্যাগশিপ ডিভাইসগুলির ওপর ছাড় দেওয়া থেকে বিরত থেকেছে।

আরও পড়ুন