চীন-তাইওয়ান উত্তেজনার জের, পিছিয়ে যেতে পারে iPhone 14 সিরিজের লঞ্চের সময়

সবকিছু ঠিকই ছিল, হঠাৎই Apple iPhone 14 সিরিজের লঞ্চ ঘিরে তৈরি হয়েছে সংশয়। সারা বিশ্বের অ্যাপল (Apple) অনুরাগীরা বিগত কয়েক মাস ধরেই পরবর্তী প্রজন্মের আইফোন লাইনআপের আগমনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। অ্যাপলের এই আসন্ন ফ্ল্যাগশিপ সিরিজে অন্তর্ভুক্ত iPhone 14, iPhone 14 Pro, iPhone 14 Max এবং iPhone 14 Pro Max মডেলগুলি সংস্থার প্রথা অনুযায়ী আগামী মাসে অর্থাৎ সেপ্টেম্বরেই বিশ্ববাজারে উন্মোচিত হবে বলে আশা করা হচ্ছিল। তবে এখন শোনা যাচ্ছে, আপকামিং সিরিজের লঞ্চটি বিলম্বিত হতে পারে। একটি সাম্প্রতিক রিপোর্টে দাবি করা হয়েছে যে, চীন এবং তাইওয়ানের মধ্যে চলমান রাজনৈতিক উত্তেজনার কারণে iPhone 14 সিরিজের লঞ্চ ইভেন্ট স্থগিত করার সিদ্ধান্ত নিতে পারে মার্কিন প্রযুক্তি সংস্থাটি।

iPhone 14 সিরিজের লঞ্চ কি পিছিয়ে দেবে Apple?

ইউএস হাউজ অব রিপ্রেজেন্টেটিভস বা মার্কিন প্রতিনিধি সভার স্পিকার ন্যান্সি পেলোসি-এর তাইওয়ান সফর থেকেই এই রাজনৈতিক চাপান উতোরের সূচনা হয়েছে, কারণ তাইওয়ানে মার্কিন প্রতিনিধির সফরের বিষয়টি চীন একেবারেই পছন্দ করেনি। যারা ভাবছেন যে, এই আন্তর্জাতিক স্তরের রাজনৈতিক উত্তেজনা কীভাবে আইফোন ১৪ সিরিজের লঞ্চকে প্রভাবিত করবে, তাদের জানিয়ে রাখি, আইফোনে ব্যবহৃত চিপসেটগুলি তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC) নির্মাণ করে থাকে। আর অন্যদিকে, আইফোনের অধিকাংশ কম্পোনেন্টই চীনের সাপ্লায়াররা সরবরাহ করে থাকে। ফলে আইফোন নির্মাণে এই দুটি দেশেরই গুরুত্ব সন্দেহাতীত।

প্রসঙ্গত, অ্যাপল তাদের তাইওয়ানের সরবরাহকারীদেরকে চীনের নতুন নিয়ম মেনে চলার জন্য অনুরোধ করেছে এবং প্রোডাক্টগুলিকে “মেড ইন তাইওয়ান, চায়না” বা “চাইনিজ তাইপেই” হিসাবে লেবেল করা নিষিদ্ধ করেছে। তাইওয়ানের ইলেকট্রনিক নির্মাতা পেগাট্রন (Pegatron)-এর চীনের সুঝোউ (Suzhou)-তে অবস্থিত কারখানায়, যেখানে মাইক্রোসফ্টের মতো আমেরিকান সংস্থাগুলির জন্য বিভিন্ন পণ্য তৈরি করা হয়, সেখানে তাইওয়ান থেকে সাপ্লাই শিপমেন্ট আসা ইতিমধ্যেই বন্ধ করে দিয়েছে চীন। এই শিপমেন্টগুলি কাস্টমস দ্বারা আটকে রাখা হয়েছে কারণ তারা তাইওয়ান বা এর সরকারী “চীন প্রজাতন্ত্র” উপাধির কোনও উল্লেখের জন্য শিপিং ডকুমেন্টেশন পরীক্ষা করছে।

উল্লেখ্য, তাইওয়ানে সফরের সময়, ন্যান্সি পেলোসির সাথে পেগাট্রনের ভাইস চেয়ারম্যান জেসন চেন এবং চিপ শিল্পের অন্যান্য বিজনেস লিডারদের ছবি প্রকাশ্যে এসেছে। চীন এবং তাইওয়ানের মধ্যে এই রাজনৈতিক উত্তেজনার ফলে একটি বাণিজ্য যুদ্ধের সূচনা হওয়ার সম্ভাবনা রয়েছে, তাই আসন্ন iPhone 14 লঞ্চের আগে এর উৎপাদন বাধাগ্রস্ত হতে পারে বলে মনে করা হচ্ছে।