HomeনিউজiPhone 14 আসছে নতুন সেলফি ক্যামেরার সাথে, দাম বাড়ার আশংকা

iPhone 14 আসছে নতুন সেলফি ক্যামেরার সাথে, দাম বাড়ার আশংকা

গত বছর সেপ্টেম্বর মাসে লঞ্চ হওয়া Apple iPhone 13 সিরিজের প্রারম্ভিক দাম মার্কিন যুক্তরাষ্ট্রে ছিল ৭৯৯ ডলার এবং ভারতে ৭৯,৯৯৯ টাকা

অ্যাপল (Apple) তাদের iPhone 14 ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজটি চলতি বছরের শেষের দিকে লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। সংস্থার পরবর্তী প্রজন্মের আইফোন সিরিজের অধীনে iPhone 14, iPhone 14 Pro, iPhone 14 Pro Max এবং নতুন iPhone 14 Max -এই চারটি মডেল বাজারে আত্মপ্রকাশ করবে বলে জানা গেছে। অর্থাৎ, এই লাইনআপে গতবছর লঞ্চ হওয়া iPhone 13 Mini-এর উত্তরসূরিটি অন্তর্ভুক্ত না থাকার সম্ভাবনাই বেশি। লঞ্চের দেরি থাকলেও iPhone 14 সিরিজের ডিভাইসগুলি নিয়ে ইতিমধ্যেই বিভিন্ন রিপোর্ট ও সূত্র মারফৎ একাধিক তথ্য সামনে এসেছে। এখন আবার একটি নতুন রিপোর্টে দাবি করা হয়েছে, আসন্ন আইফোনগুলির ফ্রন্ট ক্যামেরায় বড় পরিবর্তন করা হবে, যার ফলে ডিভাইসগুলির ফ্রন্ট ক্যামেরা মডিউলটি আগের তুলনায় আরও ব্যয়বহুল হবে।

আসন্ন iPhone 14 আরও ব্যয়বহুল হতে পারে

কোরিয়ান ওয়েবসাইট ইটি নিউজ (ETNews)-এর একটি রিপোর্ট অনুসারে, অ্যাপল আইফোনের ফ্রন্ট ক্যামেরাগুলির জন্য তাদের ক্যামেরা সাপ্লাই ম্যানেজমেন্টে পরিবর্তন আনছে। আইফোন ১৪ সিরিজে, কোম্পানি এলজি ইনোটেক (LG Innotek)-এর প্রোডাক্ট ইনস্টল করার পরিকল্পনা করছে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে, এই প্রথম অ্যাপল আইফোনে সেলফি ক্যামেরার জন্য দক্ষিণ কোরিয়ার কোনও প্রোডাক্ট ইনস্টল করবে।

এছাড়াও রিপোর্টে বলা হয়েছে যে, অ্যাপল প্রাথমিকভাবে আগামী বছরের iPhone 15 লাইনআপে এলজি ইনোটেক-এর সেলফি ক্যামেরা অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করেছিল৷ কিন্তু পরে আইফোনের সেলফি ক্যামেরা সরবরাহকারী এক চীনা ক্যামেরা প্রস্তুতকারকের পণ্যের মান নিয়ে কিছু সমস্যার সৃষ্টি হয়, তাই অ্যাপল এই পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত, বহু বছর ধরেই উল্লেখিত চীনা সংস্থাটি এবং জাপানি কোম্পানি শার্প (Sharp) আইফোনের ফ্রন্ট ক্যামেরার প্রধান সরবরাহকারী ছিল। সাধারণত, আইফোনের সেলফি ক্যামেরার অংশগুলির দাম রিয়ার ক্যামেরা ইউনিট মূল্যের এক-তৃতীয়াংশই হয়। তবে, এই সময় যেহেতু অ্যাপল ক্যামেরায় একটি গুরুতর আপগ্রেড আনার পরিকল্পনা করছে, তাই এটির দাম তুলনামলকভাবে বেশি হবে বলেই আশা করা যায়।

জানিয়ে রাখি, সংস্থাটি আসন্ন iPhone 14 সিরিজের সেলফি ক্যামেরায় অটোফোকাসের পাশাপাশি আরও বেশ কিছু উন্নত ফাংশন যুক্ত করার পরিকল্পনা করছে, যা আগের মডেলগুলির তুলনায় ক্যামেরার খরচ তিনগুণ বাড়াতে পারে। যেহেতু ক্যামেরার দাম বাড়ছে, তাই আশা করা যায় iPhone 14 সিরিজের সামগ্রিক দামও বাড়বে। যদিও খবরটি অসমর্থিত সূত্র থেকে এসেছে, তবে আপাতত মনে করা হচ্ছে এলজি ইনোটেক এবং শার্প উভয় সংস্থাই Apple iPhone 14-এর সেলফি ক্যামেরার সরবরাহকারী হবে।

উল্লেখ্য, গত বছর সেপ্টেম্বর মাসে লঞ্চ হওয়া Apple iPhone 13 সিরিজের প্রারম্ভিক দাম মার্কিন যুক্তরাষ্ট্রে ছিল ৭৯৯ ডলার এবং ভারতে ৭৯,৯৯৯ টাকা। এবার iPhone 14-এর দাম কত রাখা হয় সেটাই এখন দেখার।

আরও পড়ুন