খুশির খবর, IPL বিনামূল্যে Live দেখা যাবে, Jio গ্রাহক না হলেও অর্থ ব্যয় করতে হবে না

লাইভ স্পোর্টস স্ট্রিমিং মার্কেটে অধিপত্য বিস্তারের জন্য বহুদিন ধরেই Viacom18 সচেষ্ট ছিল এবং এর জন্য নয়া স্ট্র্যাটেজির সাহায্য নিচ্ছে সংস্থাটি

IPL 2023 Free Jio Cinema App

ভারতীয় ক্রিকেটপ্রেমীদের জন্য এক বিরাট সুখবর! এই বছরের ‘ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ’ বা IPL -এর লাইভ স্ট্রিম বিনামূল্যে দেখতে পারবেন। আজ্ঞে হ্যাঁ! ‘ফিফা ওয়ার্ল্ডকাপ ২০২২’ -এর মতো ‘ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ ২০২৩’ সিজনের প্রতিটি ম্যাচ JioCinema অ্যাপের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে দেখা যাবে বলে নিশ্চিত করা হয়েছে। এক্ষেত্রে জানিয়ে রাখি, Reliance এর এন্টারটেইনমেন্ট চ্যানেল Viacom18 গত বছরই IPL -এর ২০২৩ থেকে ২০২৭ সিজনের ডিজিটাল স্ট্রিমিং রাইট ২৩,৭৫৮ কোটি টাকার বিনিময়ে কিনে নিয়েছিল।

লাইভ স্পোর্টস স্ট্রিমিং মার্কেটে অধিপত্য বিস্তারের জন্য বহুদিন ধরেই Viacom18 সচেষ্ট ছিল এবং এর জন্য নয়া স্ট্র্যাটেজির সাহায্য নিচ্ছে সংস্থাটি। ফলস্বরূপ রিলায়েন্স তাদের এই এন্টারটেইনমেন্ট চ্যানেলের মাধ্যমে নিজেদের মার্কেট শেয়ার বাড়াতে বিনামূল্যে তাদের ওটিটি অ্যাপ, জিওসিনেমার সাবস্ক্রিপশন অফার করছে। যদিও উন্নত ভিউয়িং এক্সপেরিয়েন্স অফার করার জন্য সংস্থাটি, বিনামূল্যের পরিষেবার পাশাপাশি সাবস্ক্রিপশন ভিত্তিক প্যাকেজও আনতে পারে।

আঞ্চলিক ভাষায় বিনামূল্যে দেখা যাবে IPL

মুকেশ আম্বানি পরিচালিত রিলায়েন্স, আঞ্চলিক ভাষায় IPL সম্প্রচার করার পরিকল্পনা করছে। এক্ষেত্রে – ভোজপুরি, তামিল এবং বাংলা সহ মোট ১১টি স্থানীয় ভাষায় ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ম্যাচগুলির ধারাভাষ্য করা হতে পারে। প্রসঙ্গত, সংস্থাটি সমস্ত মোবাইল রিচার্জ প্যাকের সাথে জিওসিনেমা অ্যাপের ফ্রি সাবস্ক্রিপশন অফার করে। যার দৌলতে রিলায়েন্স জিওর নিজস্ব গ্রাহক-বেস বিনামূল্যে IPL দেখার সুযোগ হাতের মুঠোয় পেয়ে যাবেন। আবার প্রতিদ্বন্দ্বী টেলিকম সংস্থাগুলির সিম ব্যবহারকারীরাও জিওসিনেমা অ্যাপ ডাউনলোড করে বিনামূল্যে প্রতিটি ম্যাচের সম্প্রচার দেখতে পাবেন।

ভারতের এমন অনেক বাসিন্দা আছেন, যাদের ঘরে টিভি বা কেবল কানেকশন নেই। ফলে রিলায়েন্স জিও এই বছর তাদের এন্টারটেইনমেন্ট চ্যানেল Viacom18 -এর মাধ্যমে, ডিশ পরিষেবা ব্যবহার করে না এমন আনুমানিক ৬০ মিলিয়ন পরিবারের কাছে IPL টুর্নামেন্টের ফ্রি অ্যাক্সেস পৌঁছে দেওয়ার লক্ষ্য রেখেছে। এই বিষয়ে সংস্থাটির বিবৃতি কিছুটা এরূপ – “এই জনপ্রিয় স্পোর্টস ইভেন্টটিকে দেশের প্রতিটি কোণায় নিয়ে যেতে চাই আমরা।” তবে এই উদ্দেশ্য চরিতার্থের পথে ডিজনি+হটস্টার (Disney+Hotstar) হবে রিলায়েন্সের মূল প্রতিদ্বন্দ্বী। কেননা উক্ত ওটিটি প্ল্যাটফর্মটি IPL -এর DTH রাইটসের অধিকারী।

যাইহোক, Viacom18 -এর এই অভিনব স্ট্র্যাটেজি “অন্যান্য প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলির দর্শক সংখ্যা হ্রাস করতে পারে” বলে অনেক বিশ্লেষক মত পোষণ করেছেন। কেননা, বিনামূল্যে ম্যাচ দেখার সুযোগ পেলে কেউ আর তখন টাকা খরচ করে অন্য স্ট্রিমিং প্ল্যাটফর্ম ব্যবহার করবে না। অন্যদিকে ইলারা ক্যাপিটালের (Elara Capital) সিনিয়র রিসার্চ অ্যানালিস্ট করণ তৌরানি বলছেন, “ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের কনটেন্ট বিনামূল্যে দেখানো হলে তা টেলিভিশন অ্যাডভার্টাইজমেন্টের জন্য হুমকি স্বরূপ হতে পারে।”