Homeটেলিকমআনলিমিটেড কল ও রোজ ৩ জিবি পর্যন্ত ডেটা, Jio, Airtel, Vi-এর ৭০০ টাকার কমের প্ল্যান দেখে নিন

আনলিমিটেড কল ও রোজ ৩ জিবি পর্যন্ত ডেটা, Jio, Airtel, Vi-এর ৭০০ টাকার কমের প্ল্যান দেখে নিন

এই প্রতিবেদনে ৭০০ টাকার মধ্যে Jio (জিও), Airtel (এয়ারটেল), এবং Vodafone Idea বা Vi (ভোডাফোন আইডিয়া বা ভিআই)-এর কয়েকটি রিচার্জ প্ল্যানের কথা আপনাদেরকে জানাতে চলেছি

একথা আমাদের সকলেরই জানা যে, বছরের প্রায় শেষদিকে এসে দেশের শীর্ষস্থানীয় তিনটি টেলিকম কোম্পানিই (Jio, Airtel, Vi) তাদের প্রিপেইড রিচার্জ প্ল্যানগুলির দাম ২০% থেকে ২৫% পর্যন্ত বাড়িয়েছে। ফলে রিচার্জ করতে গেলে ঠিক কত টাকা খসবে এবং নতুন দামের প্ল্যানগুলির কোনটি রিচার্জ করলে কী কী সুবিধা পাওয়া যাবে, সে নিয়ে অনেকের মনে গভীর সংশয় দেখা দিয়েছে। তাই আজ আমরা এই প্রতিবেদনে ৭০০ টাকার মধ্যে Jio (জিও), Airtel (এয়ারটেল), এবং Vodafone Idea বা Vi (ভোডাফোন আইডিয়া বা ভিআই)-এর কয়েকটি রিচার্জ প্ল্যানের কথা আপনাদেরকে জানাতে চলেছি। ফলে এখন কোন প্ল্যানটি আপনার জন্য আদর্শ হবে তা আপনি খুব সহজেই বুঝতে পারবেন।

প্রথমে এয়ারটেলের কথা দিয়েই শুরু করা যাক। সংস্থার ৩৫৯ টাকা এবং ৫৪৯ টাকার দুটি প্রিপেইড প্ল্যান রয়েছে, যেগুলির মেয়াদ যথাক্রমে ২৮ দিন এবং ৫৬ দিন। উভয় প্ল্যানেই প্রতিদিন ২ জিবি ডেটা, আনলিমিটেড কল, দৈনিক ১০০ টি এসএমএস এবং অতিরিক্ত সুবিধা হিসেবে Amazon Prime Video Mobile Edition-এর অ্যাক্সেস পাওয়া যাবে। আবার এয়ারটেলের ৪৫৫ টাকার প্রিপেইড প্ল্যানে ৮৪ দিনের মেয়াদে ৬ জিবি ডেটা, আনলিমিটেড ভয়েস কলিং এবং ৯০০ টি এসএমএস করার সুবিধা দেওয়া হয়েছে। এছাড়া Amazon Prime Video Mobile Edition-এর অ্যাক্সেস, ফ্রি অনলাইন কোর্স, FASTag-এ ১০০ টাকা ক্যাশব্যাক, Free Hellotunes, Wynk Music-এর সাবস্ক্রিপশনের মতো অতিরিক্ত সুবিধাও এই প্ল্যানের অন্তর্ভুক্ত।

অন্যদিকে জিও-র ৩৯৫ টাকার প্রিপেইড প্ল্যানে ৮৪ দিনের জন্য ৬ জিবি ডেটা, আনলিমিটেড কল এবং ১০০০ টি এসএমএস-এর সুবিধা দেওয়া হয়। এর পাশাপাশি জিও অ্যাপগুলি বিনামূল্যে অ্যাক্সেসের সুযোগও রয়েছে। ৭০০ টাকার নীচে জিও-র একাধিক প্রিপেইড প্ল্যান রয়েছে, যেগুলিতে দৈনিক ২ জিবি ডেটা পাওয়া যায়। সংস্থার এন্ট্রি-লেভেল ২ জিবি দৈনিক ডেটা প্ল্যানগুলির দাম ২৪৯ টাকা এবং ২৯৯ টাকা। ২ জিবি ডেটা ছাড়াও এই প্ল্যান দুটিতে যথাক্রমে ২৩ দিন এবং ২৮ দিনের মেয়াদে আনলিমিটেড কল এবং দৈনিক ১০০ টি এসএমএস করার সুযোগ পাওয়া যায়। এছাড়া জিও-র ৫৩৩ টাকার প্রিপেইড প্ল্যানে ৫৬ দিনের মেয়াদে দৈনিক ২ জিবি ডেটা, আনলিমিটেড কল এবং প্রতিদিন ১০০ টি এসএমএস-এর সুবিধা দেওয়া হয়েছে।

এবার জিও-র দৈনিক ৩ জিবি ডেটা প্ল্যানগুলির কথায় আসা যাক। সংস্থার উল্লেখিত সুবিধা যুক্ত প্রিপেইড প্ল্যানগুলির দাম ৪১৯ টাকা এবং ৬০১ টাকা, যেগুলিতে ২৮ দিনের জন্য দৈনিক ৩ জিবি ডেটার পাশাপাশি আনলিমিটেড কল এবং প্রতিদিন ১০০ টি এসএমএস করার সুযোগ পাওয়া যায়। উপরন্তু, ৬০১ টাকার প্ল্যানটিতে ১ বছরের জন্য বিনামূল্যে Disney+ Hotstar-এর সাবস্ক্রিপশনের সুবিধা উপলব্ধ।

গ্রাহক টানার ক্ষেত্রে কিন্তু পিছিয়ে নেই ভিআই-ও। দাম বাড়ার পরও তারা একাধিক প্রিপেইড রিচার্জ প্ল্যান ইউজারদের অফার করছে। ভিআই ৪৫৯ টাকার প্রিপেইড প্ল্যানে ৮৪ দিনের জন্য ৬ জিবি ডেটা, আনলিমিটেড কল এবং ১০০০ টি এসএমএস-এর সুবিধা প্রদান করে। ভোডাফোন আইডিয়ার ৫০০ টাকার নীচে দুটি দৈনিক ২ জিবি ডেটা প্ল্যান রয়েছে। এই প্ল্যানগুলির দাম ৩৫৯ টাকা এবং ৫৩৯ টাকা, যেগুলির মেয়াদ যথাক্রমে ২৮ দিন এবং ৫৬ দিন। প্ল্যানগুলিতে দৈনিক ২ জিবি ডেটার পাশাপাশি প্রতিদিন আনলিমিটেড কল এবং ১০০ টি এসএমএস-এর সুবিধা পাওয়া যায়। সেইসাথে অতিরিক্ত বেনিফিট হিসেবে রয়েছে Binge all night এবং Vi movies and TV-এর অ্যাক্সেসের সুযোগ। ভিআই ৫০১ টাকায় একটি দৈনিক ৩ জিবি ডেটা প্ল্যান অফার করে, যার মেয়াদ ২৮ দিন। এটিতে প্রতিদিন ৩ জিবি ডেটা, আনলিমিটেড কল, এবং দৈনিক ১০০ টি এসএমএস-এর সুবিধা দেওয়া হয়েছে।

কিন্তু সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়টি হল, এইসব যাবতীয় প্ল্যানের পাশাপাশি তিনটি টেলিকম কোম্পানিই কিন্তু ৬৬৬ টাকার একটি প্ল্যান অফার করে। যদিও তিনটি কোম্পানির ক্ষেত্রে প্ল্যানটির দাম এক হলেও উপলব্ধ সুবিধাগুলি কিন্তু একটু আলাদা। যেমন – ভোডাফোন আইডিয়ার ৬৬৬ টাকার প্রিপেইড প্ল্যানে ৭৭ দিনের জন্য আনলিমিটেড ভয়েস কল, দৈনিক ১.৫ জিবি ডেটা এবং প্রতিদিন ১০০ টি এসএমএস করার সুযোগ পাওয়া যায়। প্ল্যানটির অতিরিক্ত সুবিধাগুলির মধ্যে রয়েছে Binge All Night Benefits, Weekend Data Rollover benefits, Data Delights offer এবং Vi movies and TV অ্যাক্সেসের সুযোগ।

আবার, এয়ারটেল-এর ৬৬৬ টাকার প্ল্যানে ৭৭ দিনের জন্য প্রতিদিন ১.৫ জিবি ডেটা, দৈনিক ১০০ টি এসএমএস, এবং আনলিমিটেড ভয়েস কলের সুবিধা দেওয়া হয়। এছাড়া Amazon Prime Video Mobile Edition-এর অ্যাক্সেস, Shaw Academy-র ফ্রি অনলাইন কোর্স, FASTag-এ ১০০ টাকা ক্যাশব্যাক, Free Hellotunes, Wynk Music-এর সাবস্ক্রিপশনের মতো অতিরিক্ত সুবিধাও এই প্ল্যানে অন্তর্ভুক্ত। অন্যদিকে জিও-র ৬৬৬ টাকার প্রিপেইড প্ল্যানটিতে ৮৪ দিনের মেয়াদে প্রতিদিন ১.৫ জিবি ডেটা, আনলিমিটেড ভয়েস কল সহ দৈনিক ১০০ টি এসএমএস করার সুযোগ পাওয়া যায়। এর পাশাপাশি এই প্ল্যানটিতে Jio অ্যাপগুলি বিনামূল্যে অ্যাক্সেসের সুযোগও রয়েছে।

আরও পড়ুন