Homeটেলিকমউন্নত নেটওয়ার্ক সহ এই সুবিধাগুলি দিলে আরও গ্রাহক পাবে Jio, Airtel, BSNL, Vi

উন্নত নেটওয়ার্ক সহ এই সুবিধাগুলি দিলে আরও গ্রাহক পাবে Jio, Airtel, BSNL, Vi

নতুন গ্রাহক জুড়তে Jio, Airtel, Vi এবং BSNL নিম্নলিখিত অফারগুলি প্রদান করলে লাভবান হতে পারে

এই মুহূর্তে ভারতীয় বাজারে টেলিকম পরিষেবা সরবরাহকারী হিসেবে Reliance Jio, Airtel, Vi এবং BSNL অগ্রগণ্য। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত BSNL বাদে বাকি তিন বেসরকারি সংস্থার নিজস্ব 4G নেটওয়ার্ক বিদ্যমান। এ ব্যাপারে পিছিয়ে থাকলেও আর কিছুদিনের মধ্যেই দেশে BSNL -এর 4G পরিষেবা লঞ্চ হতে চলেছে। এহেন পরিস্থিতিতে বিএসএনএল সহ বেসরকারি টেলকোগুলির মধ্যে ভবিষ্যতে বাজার দখলের লড়াই আরো তীব্রতর হওয়ার সম্ভাবনা রয়েছে যেখানে প্রতিটি সংস্থাই নিজেদের পরিষেবার আওতায় আরো বেশি পরিমাণ নতুন গ্রাহক সংযোজনের উপায় খুঁজবে। এক্ষেত্রে টেলকোগুলির জন্য বিশেষজ্ঞদের কাছে রয়েছে বিশেষ কিছু পরামর্শ যা অনুসরণ করলে তাদের গ্রাহক-ভিত্তির নিরিখে এগিয়ে যাওয়া সম্ভব হবে।

পরিষেবার অধীনে নতুন গ্রাহক জুড়তে Jio, Airtel, Vi এবং BSNL নিম্নলিখিত অফারগুলি প্রদান করলে লাভবান হবে বলে আমাদের ধারণা –

প্রিপেইড প্ল্যানের সঙ্গে বিনামূল্যে Netflix সাবস্ক্রিপশন অফার

আজ্ঞে হ্যাঁ, বর্তমানে ভারতীয় বাজারে টেলকোগুলির এমন কোনও প্রিপেইড প্ল্যান উপলব্ধ নেই, যা বিনামূল্যে Netflix সাবস্ক্রিপশন প্রদান করে। ফলে গ্রাহক অন্তর্ভুক্তির জন্য জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়া এবং বিএসএনএল প্রমূখ সংস্থাগুলি নেটফ্লিক্স বান্ডলড প্রিপেইড প্ল্যান বাজারে আনতে পারে। এটি নিশ্চিতভাবেই তাদের গ্রাহক ভিত্তি মজবুত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে আমাদের অনুমান। তবে বলা বাহুল্য যে এই জাতীয় প্রিপেইড প্ল্যানের মূল্য তুলনামূলকভাবে কিছুটা বেশি হবে।

টেলকোগুলি প্রিপেইড প্ল্যানের সঙ্গে সম্পূর্ণ ফ্রি-তে নেটফ্লিক্স সাবস্ক্রিপশন অফার করলে তাদের পাশাপাশি জনপ্রিয় ওটিটি (OTT) প্ল্যাটফর্মের লাভবান হওয়ার সম্ভাবনাও প্রবল। উল্লেখ্য, সম্প্রতি Netflix ভারতে তাদের ব্যবসা সম্প্রসারণের পথ খুঁজছে। টেলিকম পরিষেবা অপারেটরদের সাথে জোটবদ্ধ হলে এক্ষেত্রে তারা কিছুটা সুফল পেতে পারে।

Airtel Black -এর মতো বান্ডলড পরিষেবা অফার

পরিষেবার অধীনে নতুন গ্রাহক জুড়তে হলে টেলকোগুলি আরো বেশি পরিমাণ বান্ডল পরিষেবা (Bundled Services) অফার করতে পারে। ইতিমধ্যেই ভারতী এয়ারটেল তাদের এয়ারটেল ব্ল্যাক পরিষেবা চালুর মাধ্যমে উক্ত কাজ করে দেখিয়েছে। ভিআই বা জিও’র মতো সংস্থারাও আগামী দিনে এই ধরনের পরিষেবার প্রসার ঘটিয়ে নতুন গ্রাহক অন্তর্ভুক্তিতে সফল হতে পারে।

অবাধ ও মসৃণ 4G পরিষেবা প্রদান

নতুন গ্রাহক অন্তর্ভুক্তির ক্ষেত্রে অবাধ ও মসৃণ 4G পরিষেবা প্রদানের শর্তটি সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ। কেননা দুর্বল 4G নেটওয়ার্কের উপস্থিতিতে গ্রাহকেরা উপরে উল্লেখ করা একটিও অফারের ফায়দা ওঠাতে পারবেন না। ফলে উন্নত 4G পরিষেবা অফারের মাধ্যমে টেলকোদের নতুন গ্রাহক আকর্ষণ করতে হবে।

আরও পড়ুন