HomeনিউজKaiOS চালিত JioPhone বা Nokia-র ফিচার ফোন ব্যবহার করেন? এই অসুবিধায় পড়তে হবে আপনাকে

KaiOS চালিত JioPhone বা Nokia-র ফিচার ফোন ব্যবহার করেন? এই অসুবিধায় পড়তে হবে আপনাকে

KaiOS চালিত ফিচার ফোন ব্যবহার করলে অসুবিধায় পড়তে হবে আপনাকে

কীপ্যাড বা ফিচার ফোনের ওএস হিসেবে KaiOS (কাইওএস)-এর জনপ্রিয়তা সব সময়ই তুঙ্গে থাকে। কিন্তু এবার এই ওএস দ্বারা চালিত হ্যান্ডসেট ইউজাররা কিছুটা অস্বস্তির মুখে পড়তে চলেছেন বলে মনে হচ্ছে। আসলে JioPhone (জিওফোন) এবং Nokia (নোকিয়া) ফিচার ফোনগুলিতে বিদ্যমান KaiOS, এমনিতে স্মার্টফোনের অনুরূপ কিছু অভিজ্ঞতা দিয়ে থাকে। এই ধরণের ফোনগুলি হোয়াটসঅ্যাপ অ্যাক্সেস, ওয়েব ব্রাউজিং এবং হ্যান্ডস-ফ্রি অপারেশনের জন্য ভয়েস কমান্ড অপশন সরবরাহ করে। কিন্তু এখন শোনা যাচ্ছে যে, আর এই অপারেটিং সিস্টেমটি ভয়েস কমান্ড ব্যবহারের মাধ্যমে টেক্সট মেসেজ পাঠাতে বা কল করতে দেবে না।

KaiOS চালিত ফোনে গুগল অ্যাসিস্ট্যান্টের অক্ষমতা অস্বস্তিতে ফেলছে ইউজারদের

আপনারা প্রায় সবাই জানেন যে কাইওএস চালিত ফিচার ফোনগুলিতে হোয়াটসঅ্যাপ, ইউটিউব, ফেসবুক, গুগল ম্যাপসের পাশাপাশি এক হাজারেরও বেশি অ্যাপ্লিকেশন ব্যবহারের সুবিধা রয়েছে। কিন্তু 9to5Google-এর একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে, এখন এই ফোনগুলির ইউজারেরা গুগল অ্যাসিস্ট্যান্টের ওপর নির্ভরশীল ভয়েস কমান্ডের সুবিধা পুরোপুরি ব্যবহার করতে পারছেন না। বর্তমানে এই সব হ্যান্ডসেটে ভয়েস অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে কেবল ভলিউম কন্ট্রোল, অ্যাপ ওপেন, ইউটিউব ভিডিও প্লে, গুগল সার্চ এবং গুগল ম্যাপ সার্চ ইত্যাদি ফাংশন অ্যাক্সেস করা যাচ্ছে। তবে কল বা টেক্সট মেসেজ পাঠাতে গেলে ‘ক্যান নট মেক কলস অর সেন্ড মেসেজ ইয়েট’ লেখা স্ক্রিনে ভেসে উঠছে।

রিপোর্ট অনুযায়ী, এক নোকিয়া ফোন ইউজার কোম্পানির সাথে এই বিষয়ে যোগাযোগ করলে তাকে জানানো হয় যে এই বৈশিষ্ট্যগুলি কাইওএস থেকে সরানো হয়েছে। তাই এখন ফিচার ফোন ইউজারেরা ভয়েস অ্যাসিস্ট্যান্টের সীমিত কার্যকারিতা অনুভব করবে।

JioPhone Next-এ KaiOS-এর সীমাবদ্ধতা থাকবে না

যারা আসন্ন জিওফোন নেক্সট স্মার্টফোনে এই ধরণের অসুবিধা দেখা যাবে বলে ভাবছেন, তাদের বলি চিন্তার কোনো প্রয়োজন নেই। কারণ, জিওফোন নেক্সট একটি সস্তা অ্যান্ড্রয়েড স্মার্টফোন (যা অ্যান্ড্রয়েড গো সংস্করণের ওপর ভিত্তি করে চলবে), কোনো ফিচার ফোন নয়। তাই কাইওএসের উক্ত পরিবর্তন এই ফোনে কার্যকরী হবে না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

আরও পড়ুন