HomeTech NewsApple WWDC 2024: আজ আসছে অ্যাপলের এআই ফিচার, বদলে যাবে আইফোন থেকে ম্যাকবুক

Apple WWDC 2024: আজ আসছে অ্যাপলের এআই ফিচার, বদলে যাবে আইফোন থেকে ম্যাকবুক

Apple তাদের ইকো-সিস্টেম অধীনস্ত ডিভাইসের জন্য আরো ভালো ইউজার ইন্টারঅ্যাকশন অফারের জন্য নয়া জেনারেটিভ AI বৈশিষ্ট্য নিয়ে আসতে চলেছে।

আর মাত্র কয়েক ঘন্টার মধ্যে লাইভ হতে চলেছে Apple -এর বার্ষিকী ইভেন্ট ‘ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স ২০২৪’ (WWDC 2024)। ভারতে এই ইভেন্ট রাত ১০:৩০ মিনিটে শুরু হবে এবং চলবে সর্বাধিক ২ ঘন্টা পর্যন্ত। এই ইভেন্টটি চলাকালীন, টেক জায়ান্টটি বিভিন্ন সেগমেন্টের প্রোডাক্টের জন্য নতুন ফিচার যুক্ত আপডেটেড সফ্টওয়্যার সংস্করণ প্রকাশ করবে বলে জানা গেছে। এমনকি একাধিক ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ বা AI ফিচার চালু করার সম্ভাবনাও ব্যাপক। মূলত Apple তাদের ইকো-সিস্টেম অধীনস্ত ডিভাইসের জন্য আরো ভালো ইউজার ইন্টারঅ্যাকশন অফারের জন্য নয়া জেনারেটিভ AI বৈশিষ্ট্য নিয়ে আসতে চলেছে। এক্ষেত্রে এই তালিকায় – সামারাইজেশন টুল, এআই-চালিত এডিটিং টুল, রিপ্লাই সাজেশন, কাস্টম ইমোজি ইত্যাদি সামিল রয়েছে। এছাড়া প্রাইভেসি ও সিকিউরিটির ক্ষেত্রেও কিছু আপগ্রেডেশন দেখা যাবে বলে জানা গেছে।

কোন কোন সফ্টওয়্যার আপডেটের অধীনে নতুন AI ফিচার নিয়ে আসবে Apple?

অ্যাপল তাদের আইওএস (iOS), আইপ্যাডওএস (iPadOS), ম্যাকওএস (macOS), ওয়াচওএস (watchOS), টিভিওএস (tvOS) এবং বহুল প্রত্যাশিত ভিশনওএস (visionOS) অপারেটিং সিস্টেমের অধীনে বেশ কয়েকটি নতুন ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ বা বলা ভালো ‘অ্যাপল ইন্টেলিজেন্স’ ফিচার একীভূত ও উন্মোচন করবে বলে আশা করা হচ্ছে।

কি কি আপডেট চালু করা হবে?

সামারাইজেশন টুল: রিপোর্ট অনুসারে, অ্যাপল বিভিন্ন অ্যাপ্লিকেশন জুড়ে ‘সামারাইজেশন টুল’ (Summarisation Tool) আনতে চলেছে। এই টুল – আর্টিকেল, ওয়েব পেজ, মিটিং নোট, টেক্সট মেসেজে, ই-মেল এবং নোটিফিকেশন ইত্যাদির সংক্ষিপ্ত বিবরণ দেবে।

সিরি এনহ্যান্সমেন্ট: ভয়েস অ্যাসিস্টেন্ট অ্যাপ্লিকেশন সিরি (Siri) এবছর উল্লেখযোগ্য আপডেট পেতে চলেছে। ব্যবহারকারীরা ইমেল ডিলিট করা, ফটো এডিট করা এবং আর্টিকেল সংক্ষিপ্ত করার মতো কাজ অতি সহজে করতে পারবেন।

ফটো অ্যাপ আপডেট: ফটো অ্যাপে নতুন এআই-চালিত এডিটিং টুল অন্তর্ভুক্ত করা হবে। এই টুলগুলি ব্যবহারকারীদের ছবির কোয়ালিটি উন্নত করতে এবং একই সাথে জেনারেটিভ এআই ব্যবহার করে ব্যাকগ্রাউন্ডে থাকা অবাঞ্ছিত এলিমেন্ট সরানোর অনুমতি দেবে।

রিপ্লাই সাজেশন: মেল এবং মেসেজিং অ্যাপগুলিতে এআই-জেনারেটেড রিপ্লাই -এর সাজেশন বা পরামর্শ দেওয়া হবে এই ফিচারের অধীনে। আরো সহজ করে বললে, প্রাপ্ত ই-মেল এবং টেক্সট মেসেজজের জন্য স্বয়ংক্রিয়ভাবে রিপ্লাই তৈরি করবে।

মেল অ্যাপ ক্যাটাগরাইজেশন: অ্যাপল ইকো-সিস্টেমে থাকা মেল অ্যাপ, গুগল -এর জিমেল -এর ন্যায় ‘ইমেল ক্যাটাগরাইজেশন’ বৈশিষ্ট্য পেতে চলেছে। যা ব্যবহারকারীদের তাদের ইনবক্স সুন্দরভাবে সংগঠিত বা সাজিয়ে রাখতে সহায়তা করবে।

কাস্টম ইমোজি: অ্যাপল এআই-ভিত্তিক কাস্টম ইমোজি তৈরী করার বিকল্প চালু করতে চলেছে। যা ব্যবহারকারী দ্বারা টাইপ করা বাক্যাংশ বা শব্দের উপর ভিত্তি করে কাস্টম ইমোজি তৈরি করবে। মূলত টেক্সটিংয়ের ক্ষেত্রে আরও পার্সোনালাইজড এবং এক্সপ্রেসিভ অভিজ্ঞতা প্রদানের জন্য এই ফিচারটি নিয়ে আসা হবে বলে জানা গেছে।

ভয়েস মিমো ট্রান্সক্রিপশন: ভয়েস মিমো অ্যাপে খুব শীঘ্রই ভয়েস রেকর্ডিং স্বয়ংক্রিয়ভাবে ট্রান্সক্রিপ করার সুবিধা পাওয়া যাবে। দেখতে গেলে গুগল পিক্সেল ডিভাইসেও প্রায় অনুরূপ একটি ফিচার উপলব্ধ আছে, যা কথ্য শব্দকে পাঠ্যে রূপান্তর করে। আসন্ন ভয়েস মিমো ট্রান্সক্রিপশন ফিচারও এই একই কাজ করতে বলে আমাদের অনুমান।

কন্ট্রোল সেন্টার এবং সেটিংস অ্যাপ আপডেট: কন্ট্রোল সেন্টার এবং সেটিংস অ্যাপের ইন্টারফেস আপডেট পেতে চলেছে। অপারেটিং সিস্টেমের মধ্যে ইউজার নেভিগেশন এবং অ্যাক্সেসযোগ্যতা আরো উন্নত করতে এমনটা করা হবে।

অন্যান্য আপডেট: অ্যাপল তাদের আইমেসেজ (iMessage) অ্যাপের জন্য নতুন টেক্সট এফেক্ট নিয়ে আসতে পারে। এছাড়া একটি নতুন পাসওয়ার্ড অ্যাপ, নতুন অডিও এনহ্যান্সমেন্ট ফিচার, এবং ফ্রিফর্ম (Freeform) অ্যাপে অধিক নেভিগেশন বিকল্প চালু করতে পারে।

RELATED ARTICLES

আরও পড়ুন