স্মার্টফোন সার্ভিস সেন্টারে সারাতে দেওয়ার আগে অবশ্যই করুন এই ৩টি কাজ, নইলে হতে পারে বড় বিপদ

Avatar

Published on:

শরীর খারাপ হলে আমরা সকলেই ডাক্তার দেখাতে যাই, কেননা এমত পরিস্থিতিতে একমাত্র ডাক্তার‌ের ওপরই চোখ বন্ধ করে ভরসা করা যায়। আর এই এক‌ই ঘটনা যদি কোনো ইলেকট্রনিক গ‍্যাজেট, বিশেষত স্মার্টফোনের ক্ষেত্রে ঘটে, তবে সার্ভিস সেন্টারই হল এক এবং অদ্বিতীয় অপশন। বর্তমান ডিজিটাল যুগে সবার হাতেই ঘোরাফেরা করছে স্মার্টফোন এবং সারাদিন ধরে অনর্গল ব্যবহারের ফলে মাঝেমধ্যেই সেটি বিগড়ে যায়। আবার, আচমকাই হাত থেকে পড়ে গিয়ে ফোনটি সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার ঘটনাও আকছার ঘটে থাকে। ফলে তখন আমাদের সকলের জীবনের অন্যতম এই প্রিয় বন্ধুটিকে আবার সারিয়ে তুলতে আমরা একমাত্র সার্ভিস সেন্টারের কর্মচারীদের ওপরই পুরোপুরিভাবে বিশ্বাস করতে পারি। আর তাই নিজেদের মুঠোফোনটিকে সম্পূর্ণ সুস্থ করে তুলতে আমরা সেটিকে তৎক্ষণাৎ বাড়ির নিকটবর্তী সার্ভিস সেন্টারে জমা রেখে আসি।

কিন্তু নিজেদের প্রিয় স্মার্টফোনটিকে পুনরায় সুস্থ করে তুলতে গিয়ে তাড়াহুড়োর চোটে বেশ কিছু গুরুত্বপূর্ণ কথা আমাদের মাথা থেকে এক্কেবারে বেরিয়ে যায়। একথা অস্বীকার করার উপায় নেই যে, বর্তমানে স্মার্টফোন আমাদের সকলের জীবনের এক অবিচ্ছেদ্য অঙ্গ। এখন প্রত্যেকেই ছোটো-বড়ো নানারকম জরুরি কাজ ফোনের মাধ্যমেই সেরে ফেলেন, যার ফলে স্মার্টফোনে বিভিন্ন ব্যাংকিং অ্যাপ থেকে শুরু করে ইউজারদের একাধিক পার্সোনাল ডিটেইলস সঞ্চিত থাকে। আর এই সমস্ত ব্যক্তিগত তথ্যের অ্যাক্সেস যদি অন্য কেউ পেয়ে যায়, তাহলে যে ভয়ঙ্কর রকমের বিপদ ঘটে যাওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে, সেকথা নিশ্চয়ই আর আলাদা করে বলে দেওয়ার কোনো প্রয়োজন নেই। তাই স্মার্টফোন রিপেয়ারিংয়ের জন্য সার্ভিস সেন্টারে দেওয়ার আগে কয়েকটি গুরুত্বপূর্ণ কাজ করা একান্ত আবশ্যক, নইলে বেপরোয়াভাবে নেওয়া একটি ছোটো পদক্ষেপের জন্যই পরবর্তীকালে আপনাকে বড়ো রকমের খেসারত দিতে হতে পারে। এই প্রতিবেদনে আমরা আপনাদেরকে এমন তিনটি কাজের কথা জানাতে চলেছি, যেগুলি কোনো সার্ভিস সেন্টারে স্মার্টফোন সারাতে দেওয়ার আগে আপনার অবশ্যই করা উচিত।

ব্যাক আপ নিয়ে রাখা খুবই জরুরি

দিনরাত একনাগাড়ে ব্যবহার করতে করতে ফোন আচমকা খারাপ হয়ে গেলেও, অনেক সময়ই সেটি সক্রিয় অবস্থায় থাকে। কিন্তু দৈনন্দিন ব্যবহৃত এই জিনিসটি বিগড়ে গেলে আমরা এতটাই বিভ্রান্ত হয়ে যাই যে ঝট করে সিমটি খুলে নিয়েই তৎক্ষণাৎ সেটিকে সার্ভিস সেন্টারে রিপেয়ারিংয়ের জন্য জমা করে রেখে আসি। কিন্তু সবসময় মনে রাখবেন যে, সার্ভিস সেন্টারে ফোন সারানোর সময় কিন্তু আপনার ফোনে থাকা সমস্ত ডেটা গায়েব হয়ে যেতে পারে। ফলে আপনার ফোনটি সেখান থেকে সুস্থ হয়ে ফিরে আসলেও তাতে যদি আর কোনো ডেটা না থাকে, তখন কিন্তু আপনি আবার আর-এক সমস্যায় পড়বেন। তাই তাড়াহুড়ো না করে ফোন খারাপ হয়ে গেলেও যদি সেটি সক্রিয় অবস্থায় থাকে, তাহলে সবার আগে তাতে মজুত থাকা সমস্ত ডেটার ব্যাকআপ নিয়ে নিন। এতে ফোনটি নিজের হাতে ফিরে এলে খুব সহজেই আবার সব ডেটা স্টোর করে ফেলা যাবে।

জরুরি মেসেজ ডিলিট করে ফেলুন

ফোন খারাপ হয়ে গেলেও যদি সেটি চালু অবস্থায় থাকে, তাহলে সার্ভিস সেন্টারে জমা দেওয়ার আগে ফোনের মেসেজ বক্সে গিয়ে সমস্ত জরুরি মেসেজ ডিলিট করে ফেলুন। বিশেষ করে ব্যাংকিং ট্রানজ্যাকশনের সাথে সম্পর্কিত যে মেসেজগুলি রয়েছে, সেগুলি মুছে ফেলা একান্ত আবশ্যক। কেননা এই মেসেজগুলিতে থাকা ওটিপি (OTP) সহ বিভিন্ন তথ্যের অপব্যবহার করে অনায়াসেই অসাধু ব্যক্তিরা আপনার ব্যাংক অ্যাকাউন্ট সাফ করতে পারে। তাই এ ব্যাপারে অবশ্যই সতর্ক থাকুন।

ব্যাংকিং এবং ই-ওয়ালেট অ্যাপের ডেটা ডিলিট করুন

ঘরে বসে এক চুটকিতেই টাকা লেনদেনের জন্য বর্তমান সময়ে নেটব্যাংকিংয়ের প্রচলন ব্যাপক হারে বেড়েছে। তাই আমাদের সকলের ফোনেই এখন ব্যাংকিং অ্যাপের দেখা মেলে। এছাড়া, অনলাইনে কেনাকাটার ক্ষেত্রে বেশিরভাগ মানুষই এখন ইউপিআই (UPI) পেমেন্ট করে থাকেন। তাই পেটিএম (Paytm), ফোনপে (PhonePe), গুগল পে (Google Pay)-এর মতো অ্যাপগুলি আজকাল প্রায় প্রত্যেকের স্মার্টফোনেই জায়গা করে নিয়েছে। সেক্ষেত্রে আপনার ফোন খারাপ হয়ে যাওয়ার পরেও যদি এগুলি চালু থাকে, তাহলে ফোনটিকে সার্ভিস সেন্টারে জমা দেওয়ার আগে এই ধরনের অ্যাপগুলিতে মজুত থাকা লেনদেন সম্পর্কিত সমস্ত ডেটা অবশ্যই রিমুভ করে ফেলুন।

সঙ্গে থাকুন ➥