ভারতে এল নিকনের জেড সিরিজের সস্তা ক্যামেরা Nikon Z5

Nikon ভারতের বাজারে তাদের নতুন ফুলফ্রেম, মিররলেস ক্যামেরা Nikon Z5 লঞ্চ করল। বর্তমানে এটি নিকন জেড সিরিজের সবচেয়ে বাজেট রেঞ্জ ক্যামেরা যাতে ফুলফ্রেম সেন্সর আছে। নিকনের এই নতুন জেড ৫ ক্যামেরাটি দামের দিক থেকে জেড সিরিজের নিচের সারিতে থাকা সত্ত্বেও বিভিন্ন অত্যাধুনিক প্রযুক্তি ও স্পেসিফিকেশন নিয়ে এসেছে। Nikon Z5 ক্যামেরার সাথে নিকন NIKKOR Z ২৪-৫০মিমি এফ/৪-৬.৩ কিট লেন্স লঞ্চের ঘোষণাও করেছে। এই কিট লেন্সটি এখনও অব্দি তৈরি হওয়া সবচেয়ে ছোট ও হালকা Z মাউন্ট লেন্স। আসুন Nikon Z5 ক্যামেরাটির স্পেসিফিকেশন জেনে নেওয়া যাক।

Nikon Z5 স্পেসিফিকেশন:

এই ক্যামেরাটির অনেকগুলি ফিচার নিকনের পুরনো জেড ৬ ও জেড ৭ ক্যামেরার মতন। Z6 ও Z7 ক্যামেরার মত এতে ফাইভ অ্যাক্সিস ইন বডি ইমেজ স্ট্যাবিলাইজেশন (IBIS), অটোফোকাস সিস্টেম ইত্যাদি ফিচার আছে। Z5 ক্যামেরাটিতে ২৪.৩ মেগাপিক্সেলের ফুল ফ্রেম সেন্সর আছে। এর ISO রেঞ্জ ১০০-৫১২০০। এর বাস্ট শুটিং স্পিড তুলনামূলক কম যা ৪.৫এফপিএস। এতে UHD-ll স্পিড সাপোর্ট করে এমন দুটি SD কার্ড স্লট আছে।

Nikon তাদের Z5 ক্যামেরাতে ২৭৩ টি অন সেনসর অটোফোকাস পয়েন্ট দিয়েছে, যা মানুষ বা পশুর চোখ দেখে স্বয়ংক্রিয়ভাবে ফোকাস করতে পারে। এছাড়াও আপনি এতে ৩.২ ইঞ্চির টাচস্ক্রিন LCD ডিসপ্লে পেয়ে যাবেন। এই ক্যামেরাতে EN-EL15c ব্যাটারি আছে যাতে ফুল চার্জে প্রায় ৪৭০ টি ছবি তুলতে পারবেন। এই ক্যামেরার মাধ্যমে ৩০ এফপিএস এ 4k ভিডিও রেকর্ডিং করা যাবে, কিন্তু সেক্ষেত্রে ১.৭ গুণ ক্রপ হয়ে যাবে। তবে ১০৮০পি ৬০এফপিএসে ভিডিও রেকর্ডিং করলে কোনরকম ক্রপ হবে না। এই ক্যামেরাতে মাইক্রো এইচডিএমআই, মাইক্রোফোন, হেডফোন ও ৪টি ইউএসবি-টাইপ-সি পোর্ট দেওয়া হয়েছে। ক্যামেরাটি পাওয়ার ব্যাংকের সাহায্যেও চার্জ করা যাবে।

ভারতে নিকনের এই নতুন Z5 ক্যামেরাটি ২৭ শে আগস্ট থেকে পাওয়া যাবে। এই ক্যামেরাটির বডির দাম প্রায় ১,১৩,৯৯৫ টাকা। ক্যামেরাটিকে NIKKOR Z ২৪-৫০মিমি কিট লেন্স সহযোগে কিনলে এর দাম হবে ১,৩৬,৯৯৫ টাকা।