নিউজ

Nokia N73: পুরানো নামে নতুন মোড়ক নোকিয়ার, আসছে ২০০ মেগাপিক্সেল ক্যামেরার ফোন

গত মার্চে স্মার্টফোন নির্মাতা এইচএমডি গ্লোবাল (HMD Global) নিশ্চিত করেছিল যে, তারা Nokia ব্র্যান্ডের অধীনে অদূর ভবিষ্যতে কোনও ফ্ল্যাগশিপ বা প্রিমিয়াম স্মার্টফোন লঞ্চ করার পরিকল্পনা করছে না। তবে আশ্চর্যের বিষয় হল, এখন একটি নতুন রিপোর্টে দাবি করা হয়েছে যে, সংস্থাটি বর্তমানে একটি ফ্ল্যাগশিপ-স্তরের স্মার্টফোন নিয়ে কাজ করছে, যা Nokia N73 নামে বাজারে আত্মপ্রকাশ করতে পারে। সম্প্রতি এই ফোনের কনসেপ্ট রেন্ডার ফাঁস হয়েছে। আসুন Nokia N73 সম্পর্কে কি কি তথ্য সামনে এল জেনে নেওয়া যাক।

Nokia আনছে ব্র্যান্ডের পরবর্তী ফ্ল্যাগশিপ স্মার্টফোন

চীনা নিউজ সাইট, সিএনমও (CNMO) দাবি করেছে, নোকিয়া এন৭৩ সহ একটি নতুন স্মার্টফোনের উপর কাজ করছে। জানিয়ে রাখি, ব্র্যান্ডটি পূর্বে ২০০৬ সালে এন৭৩ নাম সহ একটি স্মার্টফোন লঞ্চ করে, যা সেই সময়ে বেশ জনপ্রিয় হয়েছিল। আসন্ন স্মার্টফোনটির ফ্ল্যাট শীর্ষ এবং কার্ভড প্রান্তগুলি প্রদর্শন করে কিছু কনসেপ্ট রেন্ডারও সামনে এসেছে। এই ফোনে ডুয়েল ফ্ল্যাশ মডিউল সহ ছুরির মুখের মতো আকৃতির পাঁচটি লেন্স সমন্বিত ক্যামেরা সেটআপ দেখতে পাওয়া যাবে৷ প্রাইমারি ক্যামেরায় একটি সবচেয়ে বড় লেন্স এবং তার নীচে উল্লম্বভাবে সারিবদ্ধ চারটি লেন্স দেওয়া হবে।

এছাড়াও রিপোর্টে বলা হয়েছে যে, নোকিয়া এন৭৩ হ্যান্ডসেটে স্যামসাংয়ের তৈরি ২০০ মেগাপিক্সেলের সেন্সর থাকতে পারে। প্রসঙ্গত, স্যামসাং গতবছর সেপ্টেম্বরে ০.৬৪ ন্যানোমিটারের পিক্সেল সেন্সর সহ আইএসওসেল এইচপি১ ২০০ মেগাপিক্সেলের ইমেজ সেন্সর লঞ্চ করে। তবে ২০০ মেগাপিক্সেল সেন্সরটি এখনও কোনও স্মার্টফোনের সাথে বাজারে আসেনি। যদিও মোটোরোলা সর্বপ্রথম ২০০ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরার সাথে Motorola Frontier নাম সহ একটি প্রিমিয়াম হ্যান্ডসেট লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। এই স্মার্টফোনটি স্যামসাং এইচপি১ ২০০ মেগাপিক্সেল ইমেজ সেন্সরের সাথে আসতে পারে।

উল্লেখ্য, এই নতুন সেন্সরে রয়েছে সম্পূর্ণ নতুন ক্যামেলিয়নসেল (ChameleonCell) প্রযুক্তি। এটি একটি পিক্সেল-বিনিং প্রযুক্তি, যা পরিবেশের ওপর নির্ভর করে একটি টু-বাই-টু, ফোর-বাই-ফোর, বা সম্পূর্ণ পিক্সেল লেআউট ব্যবহার করে। এটি ফিল্ড অফ ভিউ- এর ন্যূনতম ক্ষতি সহ ৩০ ফ্রেম প্রতি সেকেন্ড (fps)-এ ৮কে ভিডিও রেকর্ডিং করতে পারে।

Back to top button