এবার WhatsApp-এর মাধ্যমেই বুক হবে ক্যাব, শুধু এই নম্বরে করুন একটি ছোট্ট মেসেজ

শুধু চ্যাট বা অনলাইন পেমেন্ট করাই নয়, বরঞ্চ এবার WhatsApp ইউজাররা এই প্ল্যাটফর্মের সাহায্যেই প্রয়োজনে ক্যাব বুক করতে পারবেন।

WhatsApp Uber Book

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হিসেবে WhatsApp এতই জনপ্রিয় যে, এখন স্মার্টফোন ইউজারদের একাংশই এটিকে ছাড়া মেসেজ করার কথা ভাবতে পারেননা। কাজের প্রয়োজন, প্রিয়জন-পরিজনের সাথে যোগাযোগ রাখা, সময় কাটানো ইত্যাদি নানা কারণে এই প্ল্যাটফর্মটি যথেচ্ছাচারে ব্যবহৃত হয়। তবে সময়ের সাথে সাথে Meta মালিকানাধীন WhatsApp নিজেকে অনেক আপগ্রেড করেছে, যার ফলে এখন এটির মাধ্যমে UPI পেমেন্টও করা সম্ভব। শুধু তাই নয়, ইউজারদের সুবিধার্থে প্ল্যাটফর্মটি কয়েক সপ্তাহ আগে এমন একটি ফিচার এনেছে, যাকে কাজে লাগিয়ে WhatsApp-এর মাধ্যমে ট্যাক্সি বুকও করা যাবে। শুনে অবাক হলেন? সেক্ষেত্রে যারা জানেননা তাদের বলি, মেসেজিং প্ল্যাটফর্মটি পরিচিত অনলাইন ক্যাব কোম্পানি Uber-এর সাথে কিছু সময় আগেই হাত মিলিয়েছে। আর এই দুই ভিন্ন সংস্থার পার্টনারশিপের কারণেই WhatsApp-এর মাধ্যমে এখন রাইড বুক করতে পারবেন আগ্রহীরা। কিন্তু কীভাবে হবে এই কাজ? আসুন জেনে নিই WhatsApp-এর মাধ্যমে ক্যাব বুক করার পদ্ধতি।

এইভাবে WhatsApp থেকে ক্যাব বুক করতে পারবেন ইউজাররা

১. হোয়াটসঅ্যাপের মাধ্যমে উবের রাইড বুক করতে হলে আপনাকে প্রথমে কন্ট্যাক্ট লিস্টে উবের অফিসিয়াল নম্বর +৯১৭২৯২০০০০০২ নম্বরটি সেভ করতে হবে। এছাড়া আপনি http://wa.me/917292000002 ওয়েবসাইটে গিয়েও সরাসরি চ্যাটিং শুরু করতে পারেন।

২. এক্ষেত্রে নম্বর সেভ করা বা উল্লিখিত ওয়েবসাইট খোলার পর, আপনাকে উবেরের চ্যাটবট পরিচালিত হোয়াটসঅ্যাপ প্রোফাইলে ‘হাই’ (Hi) লিখে চ্যাট শুরু করতে হবে। এরপর আপনি পিকআপ (যেখান থেকে গন্তব্যে যেতে চান) এবং গন্তব্যের (ডেস্টিনেশন)-এর সম্পূর্ণ ঠিকানা পাঠাতে পারেন। এখানে প্রয়োজনে শেয়ার করা যাবে পিকআপের লাইভ লোকেশন।

৩. পরবর্তী ধাপে আপনি উবের থেকে সম্ভাব্য ভাড়া এবং রাইডের অন্যান্য বিবরণ পাবেন। এখন, আপনাকে ভাড়া এবং রাইড নিশ্চিত করতে হবে। কোনো চালক রাইড রিসিভ করলে উবের আপনাকে হোয়াটসঅ্যাপে একটি নোটিফিকেশন পাঠাবে।

আপনার শহরে কি এই সুবিধা উপলব্ধ?

প্রসঙ্গত উল্লেখ্য, হোয়াটসঅ্যাপের মাধ্যমে একটি উবার রাইড বুক করার এই পরিষেবা বর্তমানে দেশের কিছু নির্বাচিত জায়গায় উপলব্ধ। সেক্ষেত্রে যে সমস্ত হোয়াটসঅ্যাপ ইউজার দিল্লি-এনসিআর বা লখনউতে বাস করেন, কেবলমাত্র তারাই ইংরেজি এবং হিন্দি ভাষা ব্যবহার করে রাইড বুক করতে এবং পরিচালনা করতে পারবেন; কারণ আপাতত ওই দুটি শহরেই অনলাইন ক্যাব বুকিং সার্ভিস চালু করেছে সংস্থা।