গুগল ম্যাপস এর ছুটি? ভারতে লঞ্চ হল স্বদেশী Ola Maps, কেন খাস জেনে নিন

ভারতে ওলা ইলেকট্রিকের বড় ঘোষণা! তারা আজ ওলা ম্যাপস নামে নিজস্ব দেশীয় নেভিগেশন পরিষেবা লঞ্চ করেছে। সংস্থার প্রতিষ্ঠাতা এবং সিইও ভাবিশ আগরওয়াল মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম এক্স-এ এই ঘোষণা করেছেন। নিজস্ব ডেভেলপড জেনারেটিভ এআইভিত্তিক অ্যাসিস্ট্যান্ট ক্রুট্রিমের সহায়তায় নিজেদের নেভিগেশন সিস্টেম ডিজাইন করেছে ওলা ইলেকট্রিক।

এক্স অ্যাকাউন্টে ভাবিশ লিখেছেন, ‘অ্যাজিউর থেকে আলাদা হওয়ার পর ভারতীয় ডেভেলপারদের এবার গুগল ম্যাপ থেকে আলাদা হওয়ার সময় এসেছে। ডেভেলপাররা এক বছরের জন্য ওলা ম্যাপস বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। তিনি জানিয়েছেন যে ভারতীয় ডেভেলপাররা এবং ব্যবহারকারীরা দীর্ঘদিন ধরে দেশের মানচিত্রের জন্য বিদেশী অ্যাপগুলির সহায়তা নিচ্ছিল কিন্তু এখন পরিবর্তনের সময় এসেছে।

ওলা ম্যাপস আপাতত এরা ব্যবহার করতে পারবে

ওলার দাবি, নতুন নেভিগেশন পরিষেবার মাধ্যমে গুগল ম্যাপের থেকেও ভালো ও নির্ভরযোগ্য অভিজ্ঞতা পাওয়া যাবে। সংস্থার তরফে জানানো হয়েছে, ওলা ম্যাপস ট্র্যাফিক ও দ্রুততার নিরিখে রাস্তা দেখাবে এবং দ্রুত রুট পরিবর্তন করতে দেবে। বর্তমানে, ওলা বৈদ্যুতিক স্কুটার এবং ওলা ক্যাব অ্যাপে ওলা ম্যাপস এর অ্যাক্সেস দেওয়া হচ্ছে।

এই ফিচারের কারণে বিশেষ ওলা ম্যাপস

ওলা ম্যাপস-এ এআই-ভিত্তিক অ্যালগরিদম ছাড়াও, লক্ষ লক্ষ গাড়ির রিয়েল-টাইম ডেটা সংহত করা হবে। সাথে, ওপেন স্ট্রিট ম্যাপ ব্যবহার এবং কন্ট্রিবিউট করার বিকল্পও দেওয়া হবে। এছাড়া আগামী কয়েক মাসের মধ্যে সংস্থাটি এতে বেশ কিছু ফিচার দিতে চলেছে, যেগুলি গুগল ম্যাপস এর সঙ্গে পাল্লা দেবে।