নিউজ

Omicron: করোনার নতুর রূপ উদ্বেগ বাড়াচ্ছে, সুস্থ থাকতে বাড়িতে এই পাঁচটি গ্যাজেট মজুত করুন

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট Omicron নিয়ে ইতিমধ্যেই উদ্বেগ তৈরি হয়েছে বিশ্বজুড়ে। ভ্যারিয়েন্টটির গতিপ্রকৃতি সম্পর্কে বিশদে জানা না গেলেও বিশ্ব স্বাস্থ্যসংস্থা ‘হু’ (WHO) এর তরফে সর্তকতা জারি হয়েছে। ভারত-সহ একাধিক দেশ আন্তর্জাতিক বিমানে আগত যাত্রীদের ক্ষেত্রে বিশেষ বিধিনিষেধ জারি করেছে। অনেক দেশ আবার নিজেদের আন্তর্জাতিক সীমান্ত বন্ধ করে দিতে শুরু করেছে। তবে নতুন এই ভ্যারিয়েন্টের বাড়বাড়ন্ত শুরু হওয়ার আগেই প্রয়োজন আগাম প্রস্তুতি। এখন থেকেই আপনার ঘরে মজুত রাখুন অতি প্রয়োজনীয় হেলথ ডিভাইসগুলি। টেকগাপের এই প্রতিবেদনে দেখে নিন কোন কোন প্রয়োজনীয় হেলথ ডিভাইসগুলি করোনার নতুন ভ্যারিয়েন্ট এড়াতে বাড়িতে রাখা দরকার।

পালস অক্সিমিটার (Pulse Oxymeter): করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের রক্তে অক্সিজেনের ঘাটতি লক্ষ্য করা যায়। তাই রক্তে অক্সিজেনের পরিমাপ নিরীক্ষণ করার জন্য বাড়িতে পালস অক্সিমিটার রাখা অতি প্রয়োজন। অফলাইন এবং অনলাইন উভয় প্ল্যাটফর্মেই বিভিন্ন দামের পালস অক্সিমিটার কিনতে পাওয়া যায়।

ব্লাড প্রেসার মেশিন (Blood Pressure Machine): করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার আরেকটি উল্লেখযোগ্য লক্ষণ হলো ব্লাড প্রেশারের ওঠানামা করা। তাই বাড়িতে একটি ব্লাড প্রেসার মাপার যন্ত্র থাকা অত্যাবশ্যক। অনলাইন কিংবা অফলাইন স্টোর থেকে আপনি সহজেই আপনার পকেট ফ্রেন্ডলি ব্লাড প্রেসার মেশিনটি কিনতে পারেন।

ইনফ্রারেড থার্মোমিটার (Infrared Thermometer): করোনা ভাইরাসে আক্রান্ত হলে প্রথমেই যে লক্ষণটি দেখা যায় সেটি হল জ্বর। তাই দেহের তাপমাত্রা নিরীক্ষনের জন্য প্রত্যেকের বাড়িতে একটি ইনফ্রারেড থার্মোমিটার থাকা বাঞ্ছনীয়। অফলাইন স্টোররের পাশাপাশি অনলাইনে আপনারা বিভিন্ন রেঞ্জের থার্মোমিটার পেয়ে যাবেন।

ইউভি লাইট স্যানিটাইজার বার (UV light sanitiser Bar): অত্যাধুনিক প্রযুক্তির সাক্ষী হিসাবে বর্তমানে বাজারে চলছে ইউভি লাইট স্যানিটাইজারের বহুল ব্যবহার। এটি ব্যবহার করে সহজেই মোবাইল ফোন, কিচেন এবং অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্য স্যানিটাইজ করা যায়। তাই বলাই যায়, কোভিড ১৯ ভাইরাস থেকে রক্ষার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ গ্যাজেটগুলির মধ্যে এটি অন্যতম।

ইউভি লাইট স্যানিটাইজার বক্স (UV light Sanitiser Box): করোনা অতিমারি পরিস্থিতিতে বেশকিছু কোম্পানি ইউভি লাইট স্যানিটাইজার বক্স বিক্রি করতে শুরু করেছে। অফলাইন স্টোর ছাড়াও অনলাইনে বিভিন্ন রেঞ্জে ইউভি লাইট স্যানিটাইজার বক্সগুলি আসে। এর মাধ্যমে আপনি বাইরে থেকে আনা যেকোনো জিনিস স্যানিটাইজ করতে পারবেন। বিশ্বজুড়ে যেহেতু করোনার নতুন একটি ভ্যারিয়েন্ট আবার মাথাচাড়া দিয়ে উঠছে, তাই নিজেকে এবং নিজের পরিবারকে সুরক্ষিত রাখতে বাড়িতে ইউভি লাইট স্যানিটাইজার বক্স রাখা খুবই দরকার।

Back to top button