OnePlus 11R vs Realme GT Neo 3: রিয়েলমি ও ওয়ানপ্লাস ফোনের মধ্যে বেস্ট কে? পার্থক্য দেখে নিন

আপনি কি হালফিলে ৪০,০০০ টাকার কাছাকাছি বাজেটে কোনো নামজাদা কোম্পানির একগুচ্ছ কার্যকর ফিচারে ঠাসা একটি ব্র্যান্ড-নিউ ধামাকাদার 5G স্মার্টফোন কেনার প্ল্যান করছেন? তাহলে আমাদের আজকের এই প্রতিবেদনটি আপনার অবশ্যই বেশ কাজে আসবে। আসলে আজ আমরা চলতি সময়ে ভারতীয় মার্কেটে উক্ত রেঞ্জে উপলব্ধ অত্যন্ত জনপ্রিয় দুটি ফোন OnePlus 11R এবং Realme GT Neo 3-এর মধ্যে দাম ও ফিচারগত তুলনামূলক আলোচনা করতে চলেছি। প্রসঙ্গত জানিয়ে রাখি, গত ৭ ফেব্রুয়ারি কোম্পানির ক্লাউড ১১ ইভেন্টে (OnePlus Cloud 11 Event) OnePlus 11R ফোনটির ওপর থেকে পর্দা সরিয়েছে OnePlus। হ্যান্ডসেটটিতে লেটেস্ট স্ন্যাপড্রাগন প্রসেসর, ৫০ মেগাপিক্সেল সনি ক্যামেরা সেন্সর, শক্তিশালী ৫,০০০ এমএএইচ ব্যাটারি সহ আরও অজস্র কার্যকর ফিচার উপস্থিত।

অন্যদিকে, গত বছরের ২৯ এপ্রিল ভারতে পা রেখেছিল রিয়েলমি জিটি নিও ৩। এই ফোনে রয়েছে মিডিয়াটেক ডাইমেনসিটি ৮১০০ প্রসেসর, ৫,০০০ এমএএইচ ব্যাটারি, ৫০ মেগাপিক্সেল ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ সহ আরও একাধিক কার্যকর ফিচার। সেক্ষেত্রে এখন প্রশ্ন হল, দুটি ডিভাইসের দামই তো বেশ চড়া, তদুপরি দুটি হ্যান্ডসেটেই একইরকম কিছু ফিচার রয়েছে; কিন্তু এদের মধ্যে সেরা কে? তাই ক্রেতাদের সুবিধার্থে আজকের এই প্রতিবেদনে আমরা আলোচ্য ৫জি স্মার্টফোন দুটির ডিজাইন, হার্ডওয়্যার স্পেসিফিকেশন, ক্যামেরা পারফরম্যান্স, ব্যাটারি লাইফ সহ আরও একাধিক ফিচারের মধ্যে তুল্যমূল্য বিচার করতে চলেছি৷

OnePlus 11R vs Realme GT Neo 3: দাম

ওয়ানপ্লাস ১১আর-এর ৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৩৯,৯৯৯ টাকা। আবার, ১৬ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ মডেলটি কিনতে হলে খরচ পড়বে ৪৪,৯৯৯ টাকা।

অন্যদিকে, রিয়েলমি জিটি নিও ৩-এর ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের মূল্য ৩৪,৯৯৯ টাকা। আবার, ফোনটির ৮ জিবি + ২৫৬ জিবি স্টোরেজ মডেলটি খরিদ করতে হলে ক্রেতাদের ৩৮,৯৯৯ টাকা ব্যয় করতে হবে।

OnePlus 11R vs Realme GT Neo 3: ডিজাইন

ডিজাইনের কথা বলতে গেলে, ওয়ানপ্লাস ১১আর স্মার্টফোনটিতে বেজেললেস ডিসপ্লে সহ কার্ভড ডিজাইন বিদ্যমান। ফোনটির পাছনে ট্রিপল ক্যামেরা দেওয়া হয়েছে। হ্যান্ডসেটটি গ্যালাকটিক সিলভার এবং সোনিক ব্ল্যাক রঙে পাওয়া যাবে।

অন্যদিকে, প্রিমিয়াম লুক সহ বাজারে আসা রিয়েলমি জিটি নিও ৩ স্মার্টফোনটিতে রয়েছে গরিলা গ্লাস ৫ প্রোটেকশন সহ ফুল এইচডি ডিসপ্লে। হ্যান্ডসেটটির পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ এবং স্পোর্টি ডিজাইনের ফ্রেম বর্তমান। ব্ল্যাক, ব্লু এবং হোয়াইট কালারে এই ফোনটি মার্কেটে উপলব্ধ রয়েছে।

OnePlus 11R vs Realme GT Neo 3: ডিসপ্লে

ওয়ানপ্লাস ১১আর-এ রয়েছে ৬.৭৪ ইঞ্চি সুপার ফ্লুইড অ্যামোলেড ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ২,৭৭২ × ১,২৪০ পিক্সেল রেজোলিউশন অফার করে।

আর রিয়েলমি জিটি নিও ৩ ফোনে আছে ৬.৭০ ইঞ্চি ফুল এইচডি+ ডিসপ্লে, যার রিফ্রেশ রেট ১২০ হার্টজ এবং রেজোলিউশন ২,১২০×১,০৮০ পিক্সেল।

OnePlus 11R vs Realme GT Neo 3: পারফরম্যান্স

উক্ত ডিভাইস দুটির মধ্যে ওয়ানপ্লাস ১১আর অধিক শক্তিশালী, কারণ এই ফোনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮+ জেন ১ (Qualcomm Snapdragon 8+ Gen 1) ফ্ল্যাগশিপ প্রসেসর এবং অ্যাড্রেনো ৭৩০ জিপিইউ দ্বারা চালিত। স্মার্টফোনটি অ্যান্ড্রয়েড ১৩ (Android 13) ভিত্তিক অক্সিজেনওএস ১৩ (OxygenOS 13) ইউজার ইন্টারফেসে রান করে। ডিভাইসটিতে ১৬ গিগাবাইট পর্যন্ত র‍্যাম এবং ২৫৬ গিগাবাইট পর্যন্ত ইনবিল্ট স্টোরেজ রয়েছে।

আবার রিয়েলমি জিটি নিও ৩ ফোনে মিডিয়াটেক ডাইমেনসিটি ৮১০০ ৫জি (MediaTek Dimensity 8100 5G) প্রসেসর ব্যবহার করা হয়েছে। হ্যান্ডসেটটি অ্যান্ড্রয়েড ১১ (Android 11) ভিত্তিক রিয়েলমি ইউআই ৩.০ (Realme UI 3.0) কাস্টম স্কিনে রান করে। এটি ১২ জিবি পর্যন্ত এলপিডিডিআর৫ (LPDDR5) র‍্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত ইউএফএস ৩.১ (UFS 3.1) স্টোরেজ সহ এসেছে।

OnePlus 11R vs Realme GT Neo 3: ক্যামেরা

ফটোগ্রাফির ক্ষেত্রে, ওয়ানপ্লাস ১১আর-এ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বিদ্যমান। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল সনি আইএমএক্স৮৯০ (Sony IMX890) প্রাইমারি সেন্সর, এফ/২.২ অ্যাপারচার সহ ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল ওভি০৮ডি১০ (OV08D10) সেন্সর এবং এফ/২.৪ অ্যাপারচার সহ ২ মেগাপিক্সেল ম্যাক্রো ওভি০২বি১০ (OV02B10) সেন্সর। আবার, সেলফির জন্য ফোনটির সামনে ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরার দেখা মিলবে। উল্লেখ্য যে, ক্যামেরাটি ৩০/৬০ এফপিএসে ৪কে (4K) পর্যন্ত এবং ৩০/৬০/২৪০ এফপিএসে ১০৮০ পিক্সেল পর্যন্ত রেজোলিউশনে ভিডিও রেকর্ড করতে পারে।

এদিকে রিয়েলমি জিটি নিও ৩ ফোনের পিছনে এলইডি (LED) ফ্ল্যাশ সহ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান৷ এই ক্যামেরাগুলি হল – অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS), ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজেশন (EIS) ও এফ/১.৮৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল সনি আইএমএক্স৭৬৬ (Sony IMX766) প্রাইমারি সেন্সর, ১১৯-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার৷ এছাড়া, সেলফির জন্য ডিভাইসটির সামনে এফ/২.৪৫ অ্যাপারচার সহ ১৬ মেগাপিক্সেল স্যামসাং এস৫কে৩পি৯ (Samsung S5K3P9) ফ্রন্ট সেন্সর উপস্থিত। এক্ষেত্রে ক্যামেরাটির সাহায্যে ৩০/৬০ এফপিএসে ৪কে এবং ৩০/৬০ এফপিএসে ১০৮০ পিক্সেল ভিডিও রেকর্ড করা যায়।

OnePlus 11R vs Realme GT Neo 3: ব্যাটারি

ওয়ানপ্লাস ১১আর-এ রয়েছে ৫,০০০ এমএএইচ ব্যাটারি, যা ১০০ ওয়াট সুপারভোক (SuperVOOC) ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

অন্যদিকে, রিয়েলমি জিটি নিও ৩-তে ৮০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টযুক্ত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে। 

OnePlus 11R এবং Realme GT Neo 3 – এদের মধ্যে সেরা কে?

সবমিলিয়ে ওয়ানপ্লাস ১১আর এবং রিয়েলমি জিটি নিও ৩-এর তুলনা করলে দেখা যাচ্ছে যে, পারফরম্যান্স এবং সফটওয়্যারের দিক থেকে ওয়ানপ্লাসের ফোনটি কিছুটা এগিয়ে রয়েছে। তবে যাদের বাজেট একটু কম, তারা অত্যন্ত স্বচ্ছন্দে রিয়েলমির ফোনটি কেনার কথা ভাবতে পারেন।