নিউজ

OnePlus-এর নতুন কাস্টম স্কিনের নাম রাখা হতে পারে H2OOS, পাবেন ColorOS ও OxygenOS-এর অভিজ্ঞতা

গত বছর Oppo (ওপ্পো) এবং OnePlus (ওয়ানপ্লাস) একসাথে গাঁটছড়া বাঁধার পর থেকেই জল্পনা চলছিল যে, সংস্থা দুটি তাদের Android কাস্টম স্কিন ColosOS এবং OxygenOS-এর উপর ভিত্তি করে একটি নতুন ইউনিফাইড স্কিন ডেভেলপ করবে। OxygenOS-ColosOS ইন্টিগ্রেশনের কাজটি এখনও চলছে, তবে ভবিষ্যতে এটি সম্পন্ন হওয়া মাত্রই উৎপন্ন নতুন ইউনিফাইড স্কিনের নামটি সম্প্রতি প্রকাশ্যে এল।

টিপস্টার মুকুল শর্মার মতে, এই নতুন ইউনিফাইড স্কিনটির নাম হতে পারে H2OOS। উল্লেখ্য যে, ColorOS এবং OxygenOS-এর সংমিশ্রণের আগে চীনের ওয়ানপ্লাস ফোনে যে কাস্টম স্কিন ছিল, তার নাম HydrogenOS। মনে করা হচ্ছে যে, এই নামটিতে উপস্থিত প্রতীকগুলিকে একত্রিত করেই নতুন ইউনিফাইড ইন্টারফেসটির নাম উদ্ভূত হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, ২০২১ সালের জুনে ওয়ানপ্লাসের সিইও পিট লাউ (Pete Lau) প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, ভবিষ্যতে ওয়ানপ্লাস তাদের ডিভাইসগুলিতে OxygenOS-এর ব্যবহার চালিয়ে যাবে। কিন্তু মাত্র কয়েক মাস পরে, তিনি ColorOS-এর সাথে OxygenOS-এর একত্রীকরণ এবং উভয় কোম্পানির ডিভাইসগুলির জন্য একটি নতুন ইউনিফাইড অপারেটিং সিস্টেম ডেভেলপমেন্টের কথা ঘোষণা করেন।

তবে আসন্ন ইউনিফাইড অপারেটিং সিস্টেমের অফিসিয়াল নাম হিসেবে মুকুল শর্মার এই অনুমান কিন্তু সত্যি নাও হতে পারে। এর প্রধান কারণ হল, ওয়ানপ্লাস এই ‘H2OOS’ ব্র্যান্ডিংয়ের জন্য ট্রেডমার্কটি দায়ের করেছিল সাত বছর আগে, অর্থাৎ ২০১৫ সালে। তখন সংস্থাটি চীনে HydrogenOS সহ OnePlus 2 চালু করেছিল।

তবে এই প্রসঙ্গে অবশ্যই মনে রাখতে হবে যে, OnePlus সেই সময়ে শুধুমাত্র একটি স্বতন্ত্র ব্র্যান্ড হিসেবে কাজ করছিল। তাই ২০১৫ সালে Oppo-এর সাথে একটি ইউনিফাইড OS ডেভেলপ করারও তাদের কোনো পরিকল্পনা ছিল না। তবে OnePlus-এর H2OOS-এর জন্য ট্রেডমার্ক থাকার অর্থ হল যে, সংস্থাটি এখনও ইউনিফাইড অপারেটিং সিস্টেমের জন্য এই ব্র্যান্ডিংটি ব্যবহার করতে পারে। তাই একাধারে মুকুল শর্মার এই অনুমান আবার সত্যি হওয়ারও সম্ভাবনা রয়েছে। তবে প্রকৃতপক্ষে ঠিক কী ঘটবে, তা একমাত্র সময়ই বলতে পারবে।

Back to top button