HomeনিউজUPI Limit: আর যত খুশি টাকা পাঠানো যাবে না, ইউপিআই লেনদেনের ঊর্ধ্বসীমা বেঁধে দিচ্ছে NPCI

UPI Limit: আর যত খুশি টাকা পাঠানো যাবে না, ইউপিআই লেনদেনের ঊর্ধ্বসীমা বেঁধে দিচ্ছে NPCI

বর্তমানে ডিজিটাল লেনদেনের বাজারে কোনও মার্কেট ক্যাপ নেই। আর এই কারণবশতই, গুগল পে এবং ফোনপে সংস্থা দুটি বর্তমানে প্রায় ৮০% শেয়ারের সাথে মার্কেটে রাজত্ব করছে।

UPI Limit: জরুরি অবস্থায় কেউকে টাকা পাঠাতে হলে কিংবা অনলাইন শপিংয়ের পর পেমেন্ট করার পরিস্থিতি এলে আমরা কিন্তু ব্যাঙ্কের দোরগোড়ায় গিয়ে লাইন দিই না। বরং মুঠোবন্দি ফোনে থাকা মানি ট্রানজ্যাকশন অ্যাপের মাধ্যমে ইচ্ছেমতো ডিজিটালি অর্থ পাঠাই। কিন্তু সীমাহীন লেনদেন করার এই সুখের দিন আর বেশি দিন সইবে না বলেই মনে হচ্ছে। কেননা ভারতে Google Pay, PhonePe, Paytm -এর মতো সমস্ত ‘ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস’ ওরফে UPI পেমেন্ট অ্যাপের ট্রানজ্যাকশনের ঊর্ধ্বসীমা বেঁধে দেওয়া হবে বলে জানিয়েছে ডিজিটাল সিস্টেম নিয়ন্ত্রক সংস্থা ‘National Payments Council of India’ বা সংক্ষেপে NPCI। প্রসঙ্গত NPCI, থার্ড পার্টি অ্যাপ প্রোভাইডারদের (TPAP) ক্যাপের ঊর্ধ্বসীমা সীমিত করার এই নতুন নিয়মকে কার্যকর করার জন্য ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) সঙ্গে নিয়মিত বৈঠক করছে। এই নতুন নিয়ম চালুর জন্য ৩১শে ডিসেম্বর তারিখটি নির্ধারিত করা হয়েছে।

ডিজিটাল লেনদেনের সীমা বেঁধে দেওয়ার পরিকল্পনা করছে NPCI

বর্তমানে ডিজিটাল লেনদেনের বাজারে কোনও মার্কেট ক্যাপ নেই। আর এই কারণবশতই, গুগল পে এবং ফোনপে সংস্থা দুটি বর্তমানে প্রায় ৮০% শেয়ারের সাথে মার্কেটে রাজত্ব করছে। যার দরুন NPCI, ‘থার্ড পার্টি অ্যাপ প্রোভাইডার’ -দের ক্ষেত্রে আর্থিক লেনদেন করার ঊর্ধ্বসীমা ৩০ শতাংশে বেঁধে দিতে চাইছে। এই নয়া নিয়ম বা প্রস্তাব কার্যকর হলে তা ভারতীয় অৰ্থনৈতিক ব্যবস্থার জন্য যথেষ্ট লাভজনক প্রমাণিত হবে। কেননা এমনটা হলে গ্রাহকেরা যেমন উপকৃত হবেন, তেমনই মার্কেটে নির্দিষ্ট কোনও সংস্থার একাধিপত্য স্থাপন হবে না এবং পুরো ব্যবস্থার গণতন্ত্রীকরণ হবে।

যাইহোক এই প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সম্প্রতি একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছিল বলে জানা গেছে। এই বৈঠকে NPCI -এর আধিকারিকরা ছাড়াও, অর্থ মন্ত্রক এবং RBI -এর ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। বিশেষ সূত্রে আমরা খবর পেয়েছি, RBI এই নিয়ম যত তাড়াতাড়ি সম্ভব অনুমোদন করার পক্ষে আছে। যদিও এখন পর্যন্ত এই বিষয়ে কোনো নিশ্চিত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

প্রসঙ্গত, ২০২০ সালে প্রথম UPI জগতে মার্কেট ক্যাপের ঊর্ধ্বসীমা সীমিত করার প্রস্তাব উত্থাপিত করেছিল NCPI। তৎকালীন সময়ে UPI অ্যাপগুলিকে এই নির্দেশ মেনে চলার জন্য দুই বছরের অতিরিক্ত সময় দেওয়া হয়েছিল। কিন্তু বর্তমান সময়ে এসেও কয়েকটি ইন্ডাস্ট্রি স্টেকহোল্ডাররা লেনদেনের ঊর্ধ্বসীমা বিষয়ক আইনের সময়সীমা বাড়ানোর অবদান পুনরায় করেছে NCPI -কে। যেমন, ফোনপে (PhonePe) ইতিমধ্যেই এই নয়া নিয়ম লাগু করার সময়সীমাকে কমপক্ষে তিন বছর বিলম্বিত করার অনুরোধ করেছে। অন্যদিকে কিছু সংস্থা আবার পাঁচ বছর বাড়ানোর প্রস্তাব দিচ্ছে। যদিও এই সময়সীমাকে বাড়ানো হবে কিনা সেই সংক্রান্ত কোনও তথ্য এই মুহূর্তে নেই। তবে, চলতি মাসের শেষের দিকে আমরা সম্ভবত UPI মার্কেট ক্যাপ বাস্তবায়নের বিষয়টি কোন দিকে মোড় নিচ্ছে সেই সম্পর্কে আরও স্পষ্ট ধারণা পাবো।

আরও পড়ুন