এবার ফেসবুকের যাবতীয় ফটো, ভিডিও ট্রান্সফার করতে পারবেন গুগল ফটোজে

যদি আপনি কোনো কারণে Facebook থেকে সরে আসতে চান কিন্তু ভাবেন যে কিভাবে পুরনো ভিডিও, এবং ছবি ব্যাকআপ নেবেন তাহলে ফেসবুক নিয়ে এসেছে আপনার জন্য একটি নতুন ব্যবস্থা। এর মাধ্যমে আপনি খুবই সহজে ফেসবুক প্ল্যাটফর্মে আপলোড করা সমস্ত ফটো এবং ভিডিও ব্যাকআপ নিয়ে নিতে সক্ষম হবেন। এর জন্য ফেসবুক যুক্ত হয়েছে টেকনোলজি প্ল্যাটফর্ম গুগলের সঙ্গে। গুগল এর বিখ্যাত অ্যাপ্লিকেশন Google Photos এ আপনি এই ব্যাকআপ নিতে পারবেন। এই ব্যবস্থাটিকে গত বছর ডিসেম্বরে খুব কম সংখ্যক গ্রাহকের জন্য নিয়ে আসা হয়েছিল। বর্তমানে এই ফিচারটি আবার সারা বিশ্বের গ্রাহকদের জন্য রোল-আউট করা হচ্ছে।

ফেসবুক একটি নিউজরুম পোস্টে এই কথা জনসমক্ষে নিয়ে এসেছে। এই পোস্টে জানানো হয়েছে, “Photo Transfer Tool For Facebook” সবার জন্য উপলব্ধ হতে চলেছে।” লক্ষ্য করার মতো বিষয়টি হলো যে এই বছর এপ্রিল মাসে আমেরিকা এবং কানাডাতে, মার্চ মাসে ইউরোপ এবং ব্রিটেন, লাতিন আমেরিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং আফ্রিকাতে এই সুবিধা নিয়ে আসা হয়েছিল।

ডিসেম্বরে এই ফটো ট্রান্সফার টুল ফেসবুক নিয়ে আসে। ফেসবুক জানায় যে, ” বিগত এক দশক ধরে আমরা ফেসবুকে মানুষকে নিজের ব্যাপারে জানাতে দিয়েছি। আজ আমরা এই নতুন ফটো ট্রান্সফার টুল শুরু করতে চলেছি। এটি একটি ওপেনসোর্স ডেটা ট্রান্সফার প্রজেক্ট। প্রথমে ওপেনসোর্স কোডিং আয়ারল্যান্ডের মানুষের জন্য নিয়ে আসা হবে তারপর ধীরে ধীরে সারা বিশ্বে সকলের জন্য রোল-আউট করা হবে।”

ফেসবুকের সেটিংস এর মধ্যে এই অপশনটি আপনারা পেয়ে যাবেন। যেখান থেকে আপনারা নিজের সমস্ত তথ্য ডাউনলোড করতে পারবেন। কোম্পানি জানিয়েছে যে, সমস্ত ফাইল ট্রান্সফার হয়ে গেলে ফাইল এনক্রিপ্টেড হয়ে যাবে। ফলে এই প্রক্রিয়ায় আপনার কোনো রকম সুরক্ষা নিয়ে সমস্যা হবে না।

এই প্রোফাইল থেকে টেকগাপের সম্পাদকীয় দল এবং নিজস্ব সংবাদদাতাদের লেখা প্রকাশিত হয়৷