HomeনিউজSnapdragon 782G: হাই বাজেট ফোনেও থাকবে ২০০ মেগাপিক্সেল ক্যামেরা, কোয়ালকম আনল নতুন প্রসেসর

Snapdragon 782G: হাই বাজেট ফোনেও থাকবে ২০০ মেগাপিক্সেল ক্যামেরা, কোয়ালকম আনল নতুন প্রসেসর

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৮২জি প্রসেসরের সাথে বিল্ট-ইন স্পেক্ট্রা ৫৪০এল ট্রিপল ১৪-বিট আইএসপি পাওয়া যাবে, যা ২০০ মেগাপিক্সেল পর্যন্ত ক্যামেরা সেন্সর সমর্থন করবে।

Qualcomm বাজেট স্মার্টফোনগুলির জন্য তাদের নতুন প্রসেসর হিসেবে Snapdragon 782G প্রসেসর লঞ্চ করেছে। গত বছর আসা স্ন্যাপড্রাগন ৭৭৮জি+ এর আপগ্রেডে ভার্সন হিসেবে এই প্রসেসরটি এসেছে। নতুন এই প্রসেসরটি ৬এনএম ফ্যাব্রিকেশন আর্কিটেকচারে তৈরি। উল্লেখ্য, চলতি বছরেই সংস্থাটি এখনও পর্যন্ত তাদের দ্রুততম প্রসেসর হিসেবে স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর চালু করেছে। এই প্রসেসর ৩.৭জিবিপিএস পর্যন্ত ডাউনলোড স্পিড এবং ১.৬জিবিপিএস পর্যন্ত আপলোড স্পিড দেবে।

Snapdragon 782G প্রসেসরের ফিচার ও স্পেসিফিকেশন

Snapdragon 782G প্রসেসরে কায়রো ৬৭০ প্রাইম কোর এবং ২.৭ গিগাহাটর্জ ক্লক স্পিড পাওয়া যাবে। আবার এই প্রসেসরের তিনটি কর্টেক্স-এ৭৮ (কায়রো ৬৭০ গোল্ড) ২.২ গিগাহার্টজ ক্লক স্পিড এবং কর্টেক্স এ৫৫ (কায়রো ৬৭০ সিলভার) ১.৯ গিগাহার্টজ ক্লক স্পিড অফার করবে।

হাই বাজেট রেঞ্জের ফোনে থাকবে Snapdragon 782G প্রসেসর

কোয়ালকমের এই নতুন প্রসেসর খুব শীঘ্রই দেখা যাবে হাই বাজেট রেঞ্জের বিভিন্ন ফোনে। এই প্রসেসরটি পূর্ববর্তী স্ন্যাপড্রাগন ৭৭৮জি প্লাস প্রসেসরের তুলনায় ৫ শতাংশ ভাল সিপিইউ কর্মক্ষমতা এবং ১০ শতাংশ পর্যন্ত জিপিইউ আপগ্রেড অফার করবে। স্ন্যাপড্রাগন ৭৮২জি প্রসেসরের সাথে ব্যবহার করা হয়েছে এড্রেনো ৬৪২এল জিপিইউ। এতে ১৪৪ হার্টজ রিফ্রেশ রেট এবং ফুল এইচডি প্লাস রেজোলিউশনের সাপোর্ট করবে। আবার এটি 4K এর সাথে ৬০ হার্টজ রিফ্রেশ রেট সমর্থন সহ এসেছে। একই সাথে, এই প্রসেসরে ১৬ জিবি পর্যন্ত LPDDR5 RAM এবং UFS 3.1 স্টোরেজ সাপোর্ট করবে।

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৮২জি প্রসেসরের সাথে বিল্ট-ইন স্পেক্ট্রা ৫৪০এল ট্রিপল ১৪-বিট আইএসপি পাওয়া যাবে, যা ২০০ মেগাপিক্সেল পর্যন্ত ক্যামেরা সেন্সর সমর্থন করবে। একই সঙ্গে তিনটি ক্যামেরা সেন্সর থেকে তোলা ছবি প্রসেস করার ক্ষমতাও রয়েছে এতে। অন্যান্য ফিচারের কথা বললে, এতে HDR10+ এবং HLG, 4K ভিডিও রেকর্ডিংও সমর্থন করবে। এছাড়া কুইক চার্জ ৪ প্লাস, 3D সনিক ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এই প্রসেসর সহ ব্যবহার করা যাবে।

আরও পড়ুন