Homeটেলিকম4G ডাউনলোড স্পিড তালিকায় শীর্ষে Jio, আপলোড স্পিডে এগিয়ে Vi, জানাল TRAI

4G ডাউনলোড স্পিড তালিকায় শীর্ষে Jio, আপলোড স্পিডে এগিয়ে Vi, জানাল TRAI

উক্ত সময়ে Vi ও Airtel গ্রাহকদের যথাক্রমে ১৭.৯ ও ১৩.৭ এমবিপিএসের (Mbps) গড় ডাউনলোড গতি সরবরাহ করেছে। একই সময়ে Jio উপভোক্তাদের ২১.১ এমবিপিএস গতিতে ডেটা খরচের সুবিধা দিয়েছে যা Vi এবং Airtel -এর চেয়ে অনেকটাই বেশি

মার্চ মাসে গ্রাহকদের সর্বাধিক ডাউনলোড গতিতে ইন্টারনেট ব্যবহারের সুবিধা দিলো মুকেশ আম্বানির মালিকানাধীন রিলায়েন্স জিও (Reliance Jio)। আজ্ঞে হ্যাঁ, সম্প্রতি প্রকাশ্যে আসা কেন্দ্রীয় টেলিকম নিয়ামক সংস্থা TRAI -এর রিপোর্টেই এমন তথ্য উঠে এসেছে। TRAI -এর রিপোর্ট থেকে আরো জানা গিয়েছে যে মার্চে গড় ডাউনলোড গতি প্রদানের নিরিখে Jio -র পরে রয়েছে যথাক্রমে Vi অর্থাৎ ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) এবং এয়ারটেল (Airtel)। অন্যদিকে রিপোর্ট অনুযায়ী, আলোচ্য সময়ে গ্রাহকদের সবথেকে সেরা আপলোড গতি সরবরাহ করেছে ভিআই (Vi), যা দেশের তৃতীয় বৃহত্তম এই টেলিকম অপারেটর সংস্থার জন্য বেশ উল্লেখযোগ্য ফলাফল।

পরিষেবায় উন্নতি ঘটিয়ে ব্যবহারকারীদের সবচেয়ে সেরা গতি প্রদানে সফল Jio, Vi

প্রকৃতপক্ষে ট্রাই (TRAI) -এর মার্চ মাসের রিপোর্ট বিশ্লেষণ করলে আমরা দেখতে পাবো, উক্ত সময়ে Vi ও Airtel গ্রাহকদের যথাক্রমে ১৭.৯ ও ১৩.৭ এমবিপিএসের (Mbps) গড় ডাউনলোড গতি সরবরাহ করেছে। একই সময়ে Jio উপভোক্তাদের ২১.১ এমবিপিএস গতিতে ডেটা খরচের সুবিধা দিয়েছে যা Vi এবং Airtel -এর চেয়ে অনেকটাই বেশি। এক্ষেত্রে স্বীকার করে নিতে হয় যে পরিষেবায় যথেষ্ট উন্নতি ঘটিয়েই Jio গ্রাহকদের বাড়তি ডাউনলোড গতি প্রদানে সক্ষম হয়েছে।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে রিলায়েন্স জিও গ্রাহকদের ২০.৬০ এমবিপিএস গড় গতির ডাউনলোড পরিষেবা প্রদান করে। এক্ষেত্রে মার্চ মাসে টেলকোর গড় পরিষেবা গতি ২.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একইভাবে ভিআই ও এয়ারটেলের গড় ডাউনলোড গতি ফেব্রুয়ারির তুলনায় যথাক্রমে ২.৭ এবং ৮.৬ শতাংশ বেড়েছে।

আবার আপলোড স্পিডের কথা বলতে গেলে মার্চ মাসে ৮.২ এমবিপিএস গতির পরিষেবা সরবরাহ করে Vi ট্রাইয়ের তালিকায় ১ম স্থান অধিকার করেছে। অপরপক্ষে একই সময়ে জিও, এয়ারটেল এবং রাষ্ট্রায়ত্ত বিএসএনএল (BSNL) ক্রমান্বয়ে ৭.৩, ৬.১ এবং ৫.১ এমবিপিএস গড় আপলোড গতি প্রদান করে তালিকায় ২য়, ৩য় ও ৪র্থ স্থান দখল করেছে। বলা বাহুল্য যে 4G নেটওয়ার্কের অনুপস্থিতিতে তালিকার সর্বশেষ স্থানাধিকারী BSNL -এর ফলাফল কিন্তু খুব একটা মন্দ নয়।

আরও পড়ুন