Jio গ্রাহকদের জন্য সুখবর, দাম বাড়লেও এভাবে পুরানো মূল্যে রিচার্জ করুন

Reliance Jio আগামী ১লা ডিসেম্বর থেকে নির্বাচিত প্রিপেইড প্ল্যানের শুল্ক বাড়াবে

বিগত কয়েকদিনে ভারতের প্রাইভেট টেলিকম অপারেটরগুলি যেভাবে রিচার্জ প্ল্যানের দাম বাড়িয়ে চলেছে, তাতে অনেক গ্রাহকই চিঠি বিনিময়ের অভ্যাসে ফিরে যাওয়ার কথা বলছেন! আসলে গত সপ্তাহে Airtel বা Vi (Vodafone Idea)-র মত সংস্থাগুলি ট্যারিফ শুল্ক বাড়ানোর পর এমনিতেই একাংশ গ্রাহকের মাথায় হাত পড়েছে। কিন্তু এবার, কার্যত মরার ওপর খাঁড়ার ঘা ফেলে Reliance Jio (রিলায়েন্স জিও)-ও নিজের প্রিপেইড প্ল্যানগুলির দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। গতকাল অর্থাৎ ২৮শে নভেম্বর শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানিটি ঘোষণা করেছে যে, তারা আগামী ১লা ডিসেম্বর থেকে নির্বাচিত প্রিপেইড প্ল্যানের শুল্ক বাড়াবে। সেক্ষেত্রে গ্রাহকদের কাছে সংস্থার এই সিদ্ধান্ত মেনে নেওয়া ছাড়া দ্বিতীয় কোনো রাস্তা থাকবে না। তবে হাতে থাকা দুদিন সময়ের মধ্যে যদি কেউ পছন্দের Jio প্ল্যান ‘মাল্টি রিচার্জ’ (একসাথে বেশ কয়েকবার রিচার্জ) করে রাখেন, তাহলে এই অগ্রিম রিচার্জের সাহায্যে প্ল্যানের মূল্য বৃদ্ধির প্রভাব বেশ কয়েক মাস অবধি এড়ানো যেতে পারে। আসুন এই বিষয়ে বিশদে জেনে নিই।

জিও-র মাল্টি রিচার্জ সুবিধা আসলে কী (What is Reliance Jio Multi Recharge Service)

জিও, প্রথম থেকেই বিভিন্ন প্ল্যান অগ্রিম বা একাধিক রিচার্জ করার সুবিধা দেয়, যার ফলে সংস্থার ইউজাররা একসাথে বেশ কয়েকবারের রিচার্জ সেরে রাখতে পারেন, তাও কোনো লিমিট ছাড়াই। সোজা ভাষায় বললে, জিওর প্রিপেইড প্ল্যানগুলি একই সময়ে কতবার রিচার্জ করা যাবে তার কোনো সীমা নেই।

উদাহরনস্বরূপ বলা যায়, জিও গ্রাহকদের যদি ১.৫ জিবি ডেটা, প্রতিদিন ১০০টি এসএমএস এবং আনলিমিটেড কলের সুবিধাযুক্ত ৫৫৫ টাকার প্ল্যান অ্যাক্টিভ থাকে, তাহলে তারা প্ল্যানের ৮৪ দিনের বৈধতা শেষ হওয়ার আগে, একই প্ল্যান বা পছন্দের অন্য কোনো আনলিমিটেড প্ল্যান অগ্রিমভাবে রিচার্জ করে রাখতে পারবেন। সেক্ষেত্রে মাল্টি রিচার্জ করা প্ল্যানগুলি কিউ (queue) আকারে উপলব্ধ হবে এবং ক্রমানুসারে বৈধতা শেষ হলে অটোমেটিক্যালি অ্যাক্টিভ হবে।

অর্থাৎ, কোনো ইউজার চাইলে আগামী দশ বছর বা তারও বেশি সময়ের জন্য রিচার্জ করে রাখতে পারবেন। তাছাড়া বার্ষিক প্ল্যানগুলি রিচার্জ করে রাখলেও আরো বেশি সাশ্রয় হবে। তবে এর জন্য একসাথে প্রচুর টাকা ব্যয় করতে হবে।