HomeঅটোকারHarley Davidson-এর কাছ থেকে কিনে নেওয়া কারখানায় বৈদ্যুতিক গাড়ি তৈরি শুরু করল দেশীয় সংস্থা

Harley Davidson-এর কাছ থেকে কিনে নেওয়া কারখানায় বৈদ্যুতিক গাড়ি তৈরি শুরু করল দেশীয় সংস্থা

হরিয়ানার বাওয়াল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টে উৎপাদনের কাজ জোরকদমে শুরু করল সায়েরা ইলেকট্রিক অটো প্রাইভেট লিমিটেড (Saera Electric Auto Private Limited) বা এসইএপিএল।  এটি আমেরিকার আইকনিক মোটরবাইক নির্মাতা হার্লে ডেভিডসন-এর থেকে কিনে নিয়েছিল তারা। রাজস্থানের ভিওয়াদির পর এটি সংস্থাটির দ্বিতীয় কারখানা৷ ব্যাটারি চালিত যানবাহনের চাহিদা বাড়তেই নতুন উৎপাদন কেন্দ্র খোলার সিদ্ধান্ত নিয়েছিল সংস্থাটি।

প্রসঙ্গত, ময়ুরী ব্র্যান্ড নাম ব্যবহার করে প্রথম ব্যাটারি চালিত ইলেকট্রিক রিকশা বাজারে নিয়ে এসেছিল এসইএপিএল। এখন পাঁচ একর জুড়ে বিস্তৃত ওই কারখানায় বৈদ্যুতিক রিকশা এবং ই-কার্ট তৈরি করছে তারা।  সংস্থার তরফে দাবি করা হয়েছে, সেখানে ৩৫০ কোটি টাকা লগ্নি হয়েছে।

এসইএপিএল-এর ম্যানেজিং ডিরেক্টর নিতিন কাপুর বলেন, “হরিয়ানার বাওয়ালের আমাদের নতুন প্ল্যান্ট রাজস্থানের ভিওয়াদির বিদ্যমান কারখানার পাশাপাশি আমাদের উৎপাদন ক্ষমতাকে বাড়িয়ে তুলবে।” তিনি যোগ করেন, ” নতুন ম্যানুফ্যাকচারিং ফেসিলিটির বার্ষিক উৎপাদন ক্ষমতা ২ লক্ষ ৩৬ হাজার। যার মধ্যে ২ লক্ষ হল দু’চাকা বৈদ্যুতিক গাড়ি এবং বাকি ৩৬ হাজার তিন চাকা

এখন ভারতে কম গতির ইলেকট্রিক স্কুটার বিক্রি করে সায়েরা। এ ক্ষেত্রে তারা পণ্য এনেছে “Yogo Bikes” ব্র্যান্ড নামের অধীনে। আবার দেশের অটোমোবাইল মার্কেটে কামব্যাক করা LML Electric-এর সাথে জোট বেঁধে বিদ্যুৎচালিত দুই চাকা গাড়ি তৈরির পার্টনারশিপে প্রবেশ করেছে সংস্থাটি।

আরও পড়ুন