Homeনিউজকম আলোতেও দুর্দান্ত ফটো, ২০০ মেগাপিক্সেল ISOCELL HP2 ক্যামেরা সেন্সর লঞ্চ করলো Samsung

কম আলোতেও দুর্দান্ত ফটো, ২০০ মেগাপিক্সেল ISOCELL HP2 ক্যামেরা সেন্সর লঞ্চ করলো Samsung

২০০ মেগাপিক্সেল ISOCELL HP2 ক্যামেরা সেন্সর উন্মোচন করলো Samsung

আগামী ১লা ফেব্রুয়ারি Samsung Galaxy S23 স্মার্টফোন সিরিজ লঞ্চ হওয়ার কথা। কিন্তু এই লাইনআপটি আত্মপ্রকাশ করার আগেই Samsung আনুষ্ঠানিকভাবে তাদের নতুন ২০০-মেগাপিক্সেলের ISOCELL HP2 ক্যামেরা সেন্সর উন্মোচিত করলো। লঞ্চ ইভেন্টে ব্র্যান্ডটি জানিয়েছে যে, পরবর্তী প্রজন্মের একাধিক প্রিমিয়াম স্মার্টফোনে তাদের এই নতুন মোবাইল ক্যামেরা সেন্সর দেখা যাবে। এক্ষেত্রে, আসন্ন Galaxy S23 Ultra হ্যান্ডসেটেও আলোচ্য সেন্সর ব্যবহার করা হবে বলে মনে হচ্ছে। কেননা Samsung ইতিমধ্যেই নয়া ISOCELL HP2 ক্যামেরা সেন্সরের সার্বিকভাবে উৎপাদনের কাজ শুরু করে দিয়েছে। আর, আনুষ্ঠানিকভাবে উপলব্ধ হওয়ার পর ISOCELL HP2 নামের সঙ্গে আগত ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সরটি আপকামিং প্রিমিয়াম ডিভাইসে ব্যবহৃত হতে পারে। এই তালিকায় পরবর্তী প্রজন্মের Galaxy Z Fold স্মার্টফোনও সম্ভবত সামিল রয়েছে।

২০০ মেগাপিক্সেল ISOCELL HP2 ক্যামেরা সেন্সর উন্মোচন করলো Samsung

স্যামসাং একটি ব্লগ পোস্টে জানিয়েছে যে, ISOCELL HP2 সেন্সরটি ২০০ মিলিয়ন ০.৬-মাইক্রোমিটার (μm) পিক্সেলে ১/১.৩-ইঞ্চির অপটিক্যাল ফর্ম্যাটে এসেছে। জানিয়ে রাখি, এমন আকারের সেন্সর Samsung Galaxy S22 Ultra এবং Galaxy S21 Ultra সহ একাধিক ১০৮-মেগাপিক্সেল ক্যামেরার সাথে আসা স্মার্টফোনেও ব্যবহার করা হয়েছে। যাইহোক, যেহেতু পূর্বসূরি (ISOCELL HP1) ও উত্তরসূরির সেন্সরের আকার কমবেশি এক সমান, সেহেতু হাই-রেজোলিউশনের ছবি ক্যাপচার করার জন্য স্যামসাং হয়তো অ্যাডভান্স কম্পিউটেশনাল ফটোগ্রাফি প্রযুক্তি ব্যবহার করবে।

আবার, ISOCELL HP2 -তে টেট্রা২ (Tetra2) বা টেট্রা স্কোয়ার (Tetra square) পিক্সেল নামের উন্নত পিক্সেল-বিনিং প্রযুক্তি ব্যবহার করা হবে বলেও জানা যাচ্ছে। এই প্রযুক্তি ছবিতে সর্বাধিক কালার বা ডিটেলস প্রদানের জন্য একাধিক পিক্সেলকে একত্রিত করে সেগুলিকে একটি সুপারপিক্সেলে পরিণত করবে। এই বিষয়ে স্যামসাং বলেছে যে, “কম আলোতে ছবি ক্লিক করার জন্য, সেন্সরটি ৪ থেকে ১৬টি পিক্সেলকে বাইন্ডিং করে, হয় 1.2μm ৫০ মেগাপিক্সেল নতুবা 2.4μm ১২.৫ মেগাপিক্সেল ইমেজ সেন্সরে রূপান্তরিত করবে।” একই সাথে “৮কে রেজোলিউশন ভিডিও রেকর্ডিংয়ের ক্ষেত্রে, ওয়াইড-রেঞ্জ সিন ক্যাপচার করতে ISOCELL HP2 1.2μm ৫০ মেগাপিক্সেল মোডে স্যুইচ করবে।”

তদুপরি, ISOCELL HP2 স্যামসাংয়ের ডুয়াল ভার্টিক্যাল ট্রান্সফার গেট (D-VTG) প্রযুক্তি সাপোর্ট করবে, যা অত্যাধিক আলোর মধ্যে তোলা ছবির এক্সপোজার কমাবে এবং তাতে অধিক ডিটেলস প্রদান করবে। উপরন্তু, এই নয়া ২০০-মেগাপিক্সেল সেন্সরটি শার্পনেস এবং HDR পারফরম্যান্সকেও উন্নত করবে বলে আশা করা হচ্ছে। দেখতে গেলে, উল্লেখিত ক্যামেরা ফিচারগুলিকে স্যামসাং ইতিমধ্যেই তাদের বেশ কয়েকটি স্মার্টফোনের জন্য অফার করে থাকে। কিন্তু হাই-পিক্সেল কাউন্টের সাথে আসা ISOCELL HP2 সেন্সরের ক্ষেত্রে একই সাথে তীব্র উজ্জ্বলতা এবং একদম কম আলো উভয় অবস্থাতেই ভালো মানের ফটোগ্রাফি করার সুবিধা পাওয়া যাবে।

আরও পড়ুন