মানুষ ছাড়া চলবে কম্পিউটার! Tesla-র সেল্ফ ড্রাইভিং কম্পিউটারের চিপ তৈরিতে করতে পারে Samsung Electronics

পরবর্তী প্রজন্মের সেল্ফ-ড্রাইভিং চিপ তৈরি করার জন্য Tesla-র সাথে আলোচনায় বসেছে Samsung

মানুষ ছাড়া চলবে কম্পিউটার? আজ্ঞে হ্যাঁ! অন্তত Tesla-র সিইও এলন মাস্কের ভাবনা এমনই। তাদের স্বয়ংচালিত ইলেকট্রিক গাড়ি, Tesla-তে এমন সেল্ফ ড্রাইভিং কম্পিউটারের ব্যবহার দেখা যাবে। আর সেই উদ্দেশ্যে তারা দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট, Samsung Electronics এর সাথে আলোচনারত বলে সম্প্রতি একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে।

Korea Economic Daily তাদের রিপোর্টে জানিয়েছে, এই বছরের শুরু থেকেই Tesla এবং Samsung একাধিকবার চিপ ডিজাইন নিয়ে আলোচনা করেছে এবং টেসলার আসন্ন হার্ডওয়্যার ৪ সেল্ফ ড্রাইভিং কম্পিউটারের (Hardware 4 self-driving computer) জন্য চিপ প্রোটোটাইপ এক্সচেঞ্জ করেছে। যদিও বিষয়টি সম্পর্কে স্যামসাং বা টেসলার পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, Samsung যদি অর্ডারটি পায়, তবে সংস্থাটি তার ৭-ন্যানোমিটার প্রোডাকশন প্রসেসে চিপটি তৈরি করবে বলে আশা করা হচ্ছে। প্রসঙ্গত স্যামসাং ইতিমধ্যে টেসলার বর্তমান হার্ডওয়্যার ৩ (Hardware 3) কম্পিউটারের চিপ উৎপাদনের দায়িত্বে আছে।

জানিয়ে রাখি, টেসলার চিফ এক্সিকিউটিভ এলন মাস্ক আগস্টে কোম্পানির AI Day ইভেন্টে বলেছিলেন যে, টেসলা একটি নতুন সেল্ফ-ড্রাইভিং কম্পিউটার লঞ্চ করতে পারে। তাই এটির জন্যই Samsung-এর এই চিপটি ব্যবহার করা হবে বলে মনে করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন