মিলবে সুপারহিট পারফরম্যান্স, Samsung শীঘ্রই আনছে শক্তিশালী চিপ

নতুন প্রসেসরটি গ্যালাক্সি এস২৫ (Galaxy S25) সিরিজের জন্য তৈরি করা হবে বলে আশা করা হচ্ছে, যেটি ২০২৫ সালের প্রথম দিকে লঞ্চ হবে

Samsung Launch New Dedicated Chip

টেক জায়েন্ট Samsung-এর মোবাইল ডিভিশন (MX) আগামী মাসে Galaxy S23 সিরিজ লঞ্চের সময় তাদের প্রথম ইন-হাউস মোবাইল চিপসেটের উপর থেকে পর্দা সরাবে বলে জানা গিয়েছে। এমনিতে সংস্থাটি বেশিরভাগ হ্যান্ডসেটেই Exynos চিপ ব্যবহার করে থাকে, তবে আগামী দিনে ডিভাইসগুলির কর্মক্ষমতা আরও বাড়ানোর জন্য দক্ষিণ কোরিয়ান টেক কোম্পানিটি হালফিলে এই পরিকল্পনা করেছে। রিপোর্ট অনুযায়ী, আগামী ফেব্রুয়ারিতে কোম্পানির আসন্ন হাই-এন্ড প্রসেসর সম্পর্কে বিস্তারিত বিবরণ জনসমক্ষে আনতে পারে Samsung।

নতুন প্রসেসরটি Galaxy S25 সিরিজের জন্য তৈরি করা হবে বলে অনুমান করা হচ্ছে

টিপস্টার আইস ইউনিভার্স (Ice Universe)-এর মতে, স্যামসাং এমএক্স-এর সিইও টিএম রোহ (TM Roh) সম্ভবত গ্যালাক্সি আনপ্যাকড ২০২৩ (Galaxy Unpacked 2023) ইভেন্টে আলোচ্য হাই-এন্ড প্রসেসরটির সাথে সম্পর্কিত একটি টিজার প্রকাশ্যে আনবেন। স্যামমোবাইল (SamMobile)-এর একটি রিপোর্ট থেকে খবরটি জানা গিয়েছে। নতুন প্রসেসরটি গ্যালাক্সি এস২৫ (Galaxy S25) সিরিজের জন্য তৈরি করা হবে বলে আশা করা হচ্ছে, যেটি ২০২৫ সালের প্রথম দিকে লঞ্চ হবে। প্রসঙ্গত বলে রাখি, সম্ভবত আগামী ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে স্যামসাং গ্যালাক্সি আনপ্যাকড ২০২৩ ইভেন্ট। উল্লেখ্য, গত সপ্তাহে টেক জায়েন্টটির কলম্বিয়ার ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে যে, গ্যালাক্সি এস২৩ সিরিজটি এই বছরের ১ ফেব্রুয়ারি লঞ্চ হবে।

নতুন চিপসেট আসলে কি Exynos প্রসেসর বাজার থেকে উধাও হয়ে যাবে?

রিপোর্টে আরও বলা হয়েছে যে, স্যামসাং ফাউন্ড্রি (Samsung Foundry)-র দ্বিতীয় বা তৃতীয় প্রজন্মের ৩এনএম (3nm) গেট-অল-অ্যারাউন্ড বা জিএএ (GAA) ফ্যাব্রিকেশন প্রক্রিয়া ব্যবহার করে নতুন চিপটি তৈরি করা হতে পারে। তদুপরি, টেক জায়েন্টটি এক হাজারেরও বেশি প্রকৌশলীর একটি দল তৈরি করেছে, যার মধ্যে অ্যাপল (Apple)-এর একজন প্রবীণ সেমিকন্ডাক্টর বিশেষজ্ঞও শামিল রয়েছেন। সেক্ষেত্রে সংস্থার প্রথম ইন-হাউস চিপটি যদি বাস্তবিকভাবে কার্যকর তথা সফল বলে প্রমাণিত হয়, তাহলে ভবিষ্যতে এক্সিনোস চিপ গ্যালাক্সি স্মার্টফোন এবং ট্যাবলেটগুলি থেকে চিরতরে অদৃশ্য হয়ে যাবে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

তবে রিপোর্টে উল্লিখিত এই তথ্যকে সম্পূর্ণ গুজব বলে ঘোষণা করেছে Samsung। দক্ষিণ কোরিয়ান প্রযুক্তি সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে যে, আসন্ন হাই-এন্ড প্রসেসরটিকে বিশেষ কিছু প্রিমিয়াম ডিভাইসে ব্যবহার করা হবে। তবে মার্কেটে এই চিপসেটের আগমনের অর্থ এই নয় যে, হঠাৎ করে বাজার থেকে Exynos প্রসেসর অদৃশ্য হয়ে যাবে। কারণ সংস্থাটি আগামী দিনে মিড-রেঞ্জের Galaxy স্মার্টফোনে এই প্রসেসর ব্যবহার করবে৷