বড় খবর: করোনা মোকাবিলায় এবার রোবটের সাহায্য নিচ্ছে ভারতও, শুরু হল পরীক্ষা

করোনা ভাইরাসের মোকাবিলায় এখন প্রত্যেক দেশই ব্যবহার করছে রোবট। শুধুমাত্র হাসপাতালে স্যানিটাইজেশনের কাজ করার জন্য নয়, এই রোবটগুলোকে এখন আক্রান্ত ব্যক্তিদের কাছে খাবার দাবার ওষুধপত্র পৌঁছানোর জন্যেও ব্যবহার করা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দ্বারা করোনা ভাইরাস মোকাবিলার জন্য প্রধান পদ্ধতি হিসেবে ঘোষণা করা হয়েছে সোশ্যাল ডিসটেন্সিং। তাই এই মুহূর্তে রোবটের মাধ্যমে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা করা সবথেকে ভালো হতে চলেছে বলে ধারণা চিকিৎসক মহলের।

দেশের বেশ কয়েকটি জায়গায় চলছে টেস্টিং এবং স্টার্টআপ কোম্পানির রোবট তৈরি করছে এই কাজের জন্য-

  • ভারত করোনা ভাইরাসের সঙ্গে মোকাবিলার জন্য রোবটের সাহায্যে নেওয়ার প্রস্তুতি চলছে। জয়পুরের সাই মান সিং সরকারি হাসপাতালে হিউম্যানয়েড রোবট নিয়ে ট্রায়াল চলছে। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, এই রোবট ব্যবহার করার ফলে হাসপাতালে স্টাফদের করোনা ভাইরাস থেকে সুরক্ষিত রাখা সম্ভব হবে।
  • কেরলেও একটি স্টার্টআপ কোম্পানি তিন চাকা যুক্ত একটি রোবট তৈরি করছে। কোম্পানির দাবি এই রোবটটি আইসোলেশন ওয়ার্ডে থাকা আক্রান্ত ব্যক্তিদের শুশ্রূষা করতে কাজে লাগবে।
  • মানুষের পরিবর্তে রোবট ব্যবহার করা সাধারণ মানুষের চাকরির উপর একটি প্রভাব ফেলতে পারে তবে, রোবট ব্যবহার করলে না শুধুমাত্র মেডিকেল স্টাফেদের বেশ কিছুটা সাহায্য হবে বরং সংক্রমনের সম্ভাবনাও অনেক ক্ষেত্রে কমে যাবে।
এই প্রোফাইল থেকে টেকগাপের সম্পাদকীয় দল এবং নিজস্ব সংবাদদাতাদের লেখা প্রকাশিত হয়৷