নিউজ

Tempered Glass লাগিয়েও ভাঙ্গছে ফোনের স্ক্রিন, দামের রকমফেরই কি এর কারণ?

সর্বক্ষণের প্রিয় সঙ্গী স্মার্টফোনের যত্ন নিতে আমরা কমবেশি অনেক কিছুই করে থাকি; এর মধ্যে যে জিনিসটি প্রত্যেক স্মার্টফোন ইউজারের জন্য সাধারণ বিষয়, তা হল হ্যান্ডসেটের স্ক্রিন প্রোটেকশনের জন্য স্ক্রিন গার্ড ব্যবহার করা। হ্যাঁ, ফোনে যতই গরিলা (Gorilla) গ্লাস জাতীয় স্ক্রিন প্রোটেকশন থাকনা কেন, স্ক্রিন গার্ড বা টেম্পারড গ্লাস ব্যবহার করেননা – এমন ফোন ইউজার খুঁজে পাওয়া ভার! আর ইউজারদের এই চাহিদার ওপর ভিত্তি করেই বাজারে অনেক ধরনের স্ক্রিন গার্ড বিক্রি হয়ে থাকে, কোয়ালিটি বা স্মার্টফোনের মডেল অনুযায়ী যাদের দামের রকমফের রয়েছে। যেমন কেউ যদি ফুটপাথ বা ছোটোখাটো দোকান থেকে স্ক্রিন গার্ড কিনতে চান, তাহলে আর ১০০-১৫০ টাকা খরচ হবে; কেউ কেউ আবার এগুলি ৫০ টাকাতেও কেনেন। অন্যদিকে, আপনি যদি অনলাইন মার্কেট প্লেসে দেখেন, তাহলে আপনি ১,০০০ টাকারও টেম্পারড গ্লাস দেখতে পাবেন। কিন্তু মুশকিল হচ্ছে যে, অনেক সময়ই অতিরিক্ত টাকা খরচ করে ফোনের স্ক্রিনে অতিরিক্ত সুরক্ষার পরত যুক্ত করলেও, তাতে ড্যামেজ হয়েই যায়। সেক্ষেত্রে স্বাভাবিকভাবেই মনে প্রশ্ন আসে যে, কেন স্ক্রিন গার্ডের এত দামের তফাত? তাছাড়া স্ক্রিন গার্ড থাকার সত্ত্বেও কেন ফোনের ডিসপ্লে ভাঙে? 

ফোনে টেম্পারড গ্লাস লাগিয়েও ভেঙেছে ডিসপ্লে, কেন?

স্মার্টফোনের স্ক্রিনটিকে স্ক্র্যাচ থেকে রক্ষা করতে চাইলে, সস্তা টেম্পারড গ্লাসগুলি সহজেই সেই কাজ করে দেয়। কিন্তু আপনি যদি স্ক্রিন, ভাঙ্গার হাত থেকে বাঁচাতে চেয়ে এটি ব্যবহার করেন তাহলে এই গার্ড আকছার ব্যর্থ হয়। এমনকি অনেক সময় ডিসপ্লে ভাঙার কারণও হয়ে দাঁড়ায় স্ক্রিন গার্ড। আসলে ডিসপ্লেতে মোটা স্ক্রিন গার্ড লাগানোর পর, স্ক্রিন এবং কভারের মধ্যে ফাঁক সৃষ্টি হয়। এই কারণে, কোনোভাবে হাত থেকে ফোন পড়ে যাওয়ার সাথে সাথে তার প্রভাব সরাসরি ডিসপ্লেতে পড়ে; আর এভাবে স্ক্রিন গার্ডের কাজ ব্যর্থ হয়ে যায়। একই জিনিস ঘটে অত্যন্ত সস্তা টেম্পারড গ্লাসের ক্ষেত্রেও।

টেম্পারড গ্লাসের দামের রকমফের

এখন বাজারে টেম্পারড গ্লাস খুব সস্তায় পাওয়া যায়, বলতে গেলে পাইকারি দরেই। আবার কিছু টেম্পারড গ্লাস কেনার জন্য গুনতে হয় ২,০০০ টাকার কাছাকাছি। এই দামের হেরফেরের কারণ এদের কোয়ালিটি বা গুণমান। যেমনটা আগেই বলেছি, সস্তা টেম্পারড গ্লাস বা স্ক্রিন প্রোটেক্টরগুলি শুধুমাত্র আপনার ফোনের স্ক্রিনকে স্ক্র্যাচ থেকে রক্ষা করতে পারে। অন্যদিকে, এই দামী গ্লাসগুলি স্ক্রিনকে যথাযথভাবে রক্ষা করতে পারে।

আসলে, এইসব স্ক্রিন গার্ড তৈরিতে সবচেয়ে ভালো প্রযুক্তি ব্যবহার করা হয়। এগুলোর ডিজাইন এমন যে, ফোন কোনোভাবে পড়ে গেলে বা স্ক্রিনের ওপর আঘাত হওয়ার সম্ভাবনা থাকলেও তাতে সরাসরি চাপ পড়ে না। তাছাড়া এতে ব্যবহৃত গ্লাসটিও বেশ আলাদা।

Back to top button