Homeঅ্যাপ্লিকেশন৭০টি প্রশ্নের যথাযথ উত্তর সহ লোকাল ডেটা স্টোরের দাবি, ভারতে ফিরতে চলেছে টিকটক?

৭০টি প্রশ্নের যথাযথ উত্তর সহ লোকাল ডেটা স্টোরের দাবি, ভারতে ফিরতে চলেছে টিকটক?

গত কয়েকমাসে ভারত সরকারের তরফ থেকে একের পর এক চীনা অ্যাপ ব্যান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথম দফায় ভারত সরকার ৫৯ টি চীনের অ্যাপ্লিকেশনকে ব্যান করে। আবার দ্বিতীয় দফায় কিছুদিন আগে এই অ্যাপ্লিকেশনগুলির ৪৭টি ক্লোন অ্যাপ্লিকেশনকে ব্যান করে দেওয়া হয়। এই অ্যাপগুলির মধ্যে বিভিন্ন জনপ্রিয় অ্যাপ্লিকেশন TikTok, UC Browser, CamScanner অন্যতম।

তবে ব্যানের কারণে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শর্ট ভিডিও মেকিং অ্যাপ্লিকেশন TikTok। ভারতে এই অ্যাপ্লিকেশনের ব্যবহারকারীর সংখ্যা অত্যন্ত বেশি ছিল এবং ফেসবুক, ইনস্টাগ্রামের মতো জনপ্রিয় অ্যাপ্লিকেশনকে টক্কর দেওয়ার ক্ষমতা রাখত। বাইটডান্সের এই অ্যাপ্লিকেশন ভারতে সবথেকে জনপ্রিয় অ্যাপ্লিকেশনের মধ্যে একটি ছিল। এছাড়াও এই অ্যাপটিকে আমেরিকাতেও ব্যান করা হবে বলে শোনা যাচ্ছিলো। যার পর কোম্পানি সিদ্ধান্ত নেয় তাদের হেড অফিস চীন থেকে সরিয়ে আমেরিকায় নিয়ে যেতে। এবার শোনা যাচ্ছে এই অ্যাপ্লিকেশন ভারত সরকারের সঙ্গেও কথাবার্তা বলছে যাতে আবার তারা ভারতে ফিরে আসতে পারে।

TikTok এর কোম্পানি জানিয়েছে এবার থেকে তারা সমস্ত ডেটা ভারতের সঞ্চয় করবে এবং এবার থেকে তাদের অ্যাপ্লিকেশনে কোনরকম ডেটা ব্রিচের ঘটনা ঘটবে না। এছাড়াও এই অ্যাপ্লিকেশনের তরফ থেকে জানানো হয়েছে যে, এবার থেকে তারা লোকাল ডেটা আইন এবং প্রাইভেসির সমস্ত প্রয়োজনীয়তা বজায় রেখে কাজ করবে।

ভারতের তথ্যপ্রযুক্তি দপ্তর এর থেকে আসা ৭০টি প্রশ্নের সম্পূর্ণ যথাযথ উত্তর ভারত সরকারের কাছে প্রেরণ করেছে TikTok। ফলে পুনরায় আশা করা যাচ্ছে যে, ভারতে আবার ফিরে আসতে পারে TikTok। তবে এবারে এই কোম্পানি ভারতের বিভিন্ন ওপেন ডেটা সেন্টার তৈরি করবে। সঙ্গে, ভারতের ব্যবহারকারীদের সমস্ত ডেটা এখন TikTok এর আমেরিকা এবং সিঙ্গাপুরের থার্ড পার্টি সার্ভারে কানেক্টেড থাকবে। ফলে এই খবরে স্বভাবতই অত্যন্ত খুশি ভারতের টিকটক ক্রিয়েটাররা।

আরও পড়ুন