TRAI: ভুয়ো কল বা SMS থেকে মুক্তি, অনুমতি ছাড়া আর মেসেজ করা যাবে না, নতুন প্রযুক্তি নিয়ে কাজ করছে ট্রাই

ভুয়ো কল বা SMS থেকে মুক্তি, অনুমতি ছাড়া আর মেসেজ করা যাবে না, নতুন প্রযুক্তি নিয়ে কাজ করছে ট্রাই

TRAI Working Blockchain Technology

স্মার্টফোন ব্যবহারকারীরা খুব শীঘ্রই ভুয়ো কল এবং এসএমএস থেকে মুক্তি পেতে চলেছেন। এজন্য টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই (TRAI) নতুন প্রযুক্তি নিয়ে কাজ করছে। সোমবার ট্রাই জানিয়েছে, আর্থিক তছরুপের ঘটনা রুখতে অন্যান্য নিয়ন্ত্রকদের সঙ্গে যৌথ কর্মপরিকল্পনার পাশাপাশি ভুয়ো কল ও মেসেজ শনাক্ত করতে বিভিন্ন প্রযুক্তি নিয়ে কাজ করছে তারা। আসলে, স্প্যাম কল রোধ করার জন্য, সরকার ব্লকচেইন প্রযুক্তিতে কাজ করার প্রস্তুতি নিচ্ছে।

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বলেছে যে, আনসোলিসিটেড কমার্শিয়াল কমিউনিকেশন (UCC) মানুষের অসুবিধার একটি প্রধান উৎস এবং এটি ব্যক্তিদের গোপনীয়তায় হস্তক্ষেপ করে। এছাড়াও, এখন অনিবন্ধিত টেলিমার্কেটারদের (ইউটিএম) বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে, যারা বিভিন্ন ধরণের ইউসিসি এসএমএস ছড়িয়ে বেড়াচ্ছে। উপরন্তু, ইউসিসি কলও একটি উদ্বেগের বিষয়, যা ইউসিসি এসএমএসের সাথে মানুষকে বোকা বানাতে হাতিয়ার করা হচ্ছে।

মেসেজ-কলের জন্য গ্রাহকদের কাছ থেকে অনুমতি নিতে হবে

বিরক্তিকর কল এবং মেসেজ বন্ধ করার জন্য, ট্রাই টেলিকম কমার্শিয়াল কমিউনিকেশনস কাস্টমার প্রেফারেন্স রেগুলেশনস-২০১৮ প্রকাশ করেছে, যা ব্লকচেইন (ডিস্ট্রিবিউটেড লেজার টেকনোলজি-ডিএলটি) এর উপর ভিত্তি করে বানানো একটি ইকোসিস্টেম। এখানে সমস্ত বাণিজ্যিক প্রবর্তক এবং টেলি বিপণনকারীদের ডিএলটি প্ল্যাটফর্মে নিবন্ধন করতে এবং গ্রাহকদের পছন্দের সময় এবং দিনে বিভিন্ন ধরণের প্রচারমূলক মেসেজ পাওয়ার জন্য সম্মতি নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

অর্থাৎ গ্রাহকদের মেসেজ করার জন্য এখন থেকে তাদের থেকে অনুমতি নিতে হবে। আর মেসেজ কেবল তাদের পছন্দের দিন এবং সময়ে পাঠানো যেতে পারে। এছাড়াও, মেসেজ পাঠানোর ফর্ম্যাটও নির্ধারণ করা হয়েছে। এখনও পর্যন্ত, প্রায় ২.৫ লক্ষ সংস্থা ডিএলটি-র জন্য নিবন্ধিত হয়েছে।

জানা গেছে, ৬ লক্ষেরও বেশি টাইটেল এবং প্রায় ৫৫ লক্ষ অনুমোদিত মেসেজ টেমপ্লেট অনুমোদন লাভ করেছে, যা ডিএলটি প্ল্যাটফর্ম ব্যবহার করে নিবন্ধিত টেলি বিপণনকারী এবং টিএসপিগুলির মাধ্যমে গ্রাহকদের কাছে পাঠানো হচ্ছে। এরফলে গ্রাহকদের অভিযোগের সংখ্যা ৬০ শতাংশ হ্রাস পাবে বলে মত TRAI এর।