Homeনিউজদরকার নেই সেট-টপ বক্সের! ফ্রি-টু এয়ার TV চ্যানেল দেখার জন্য দরকার হবে স্যাটেলাইট টিউনারের

দরকার নেই সেট-টপ বক্সের! ফ্রি-টু এয়ার TV চ্যানেল দেখার জন্য দরকার হবে স্যাটেলাইট টিউনারের

এফটিএ চ্যানেলগুলির জন্য নয়া নিয়ম চালু করার পাশাপাশি বিআইএস আগামী দিনে ইউএসবি টাইপ-সি (USB Type-C) চার্জারকে কমন চার্জার করার কথা ভাবছে

একটা সময় ছিল, যখন ছাদের ওপর অ্যান্টেনা আর হাতে করে চ্যানেল ঘোরানো টিভিই মানুষের ঘরে ঘরে দেখা যেতো। তবে চিত্রটা এখন পুরোপুরিভাবে পাল্টে গিয়েছে। এখন সেট-টপ বক্স (Set-Top Box) ছাড়া টিভি দেখার কোনো উপায় নেই। সেট-টপ বক্সের মাধ্যমেই ইউজারদেরকে ফ্রি-টু-এয়ার বা পেইড চ্যানেল দেখতে হয়। তবে সেই প্রযুক্তিও এবার বদলে যেতে চলেছে। সম্প্রতি জানা গিয়েছে, এবার থেকে ভারতে ফ্রি-টু-এয়ার বা এফটিএ (FTA) এবং রেডিও চ্যানেলগুলি বিনামূল্যে দেখার সুযোগ পাবেন দর্শকরা। অর্থাৎ, দূরদর্শনের ফ্রি-টু-এয়ার চ্যানেলগুলি দেখার জন্য কোনো সেট-টপ বক্সের প্রয়োজন হবে না। ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস বা বিআইএস (BIS) সম্প্রতি ভারতীয় নাগরিকদের জন্য এই নয়া নিয়মটি চালু করেছে। তবে এক্ষেত্রে বলে রাখি, দূরদর্শনের ফ্রি-টু-এয়ার চ্যানেলগুলি অ্যাক্সেস করার জন্য দর্শকদেরকে তাদের বাড়ি কিংবা বিল্ডিংয়ের ছাদে ডিশ অ্যান্টেনা বসাতে হবে।

Aaa ফ্রি-টু-এয়ার চ্যানেল দেখতে আর লাগবে না সেট-টপ বক্স

প্রসঙ্গত উল্লেখ্য যে, বর্তমানে টেলিভিশনে বিভিন্ন চ্যানেল দেখার জন্য ইউজারদের সেট-টপ বক্স ব্যবহার করতে হয়। অর্থাৎ, ফ্রি-টু-এয়ার চ্যানেলগুলির জন্যও পকেট থেকে গাঁটের কড়ি খরচ করতে হয় দর্শকদের। তবে এবার বিআইএস-এর নতুন নিয়ম অনুযায়ী, টেলিভিশন নির্মাতাদেরকে তাদের প্রোডাক্টগুলিতে স্যাটেলাইট টিউনার অন্তর্ভুক্ত করতে হবে। অর্থাৎ, এখন থেকে আর ফ্রি-টু-এয়ার চ্যানেলগুলি দেখার জন্য সেট-টপ বক্সের প্রয়োজন পড়বে না।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, এই স্যাটেলাইট টিউনারগুলিকে ছাদে বা দেওয়ালের গায়ে লাগিয়ে নিতে হবে। তাহলেই টিভিতে সেট-টপ বক্স ছাড়াই দূরদর্শনের সব চ্যানেল একদম নিখরচায় দেখতে পাবেন ইউজাররা। সেক্ষেত্রে আগামী দিনে নতুন টিভি কিনলে সেগুলিতে যাতে এই প্রযুক্তি পাওয়া যায়, সেজন্য টিভি প্রস্তুতকারক সংস্থাগুলিকে তাদের যাবতীয় ডিভাইসে এই ব্যবস্থা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ফলে ভবিষ্যতে মার্কেটে উপলব্ধ সকল টিভির মধ্যেই স্যাটেলাইট টিউনার অন্তর্ভুক্ত থাকবে। প্রসঙ্গত বলে রাখি, ইতিমধ্যেই দূরদর্শন অ্যানালগ ট্রান্সমিশন পদ্ধতি থেকে বেরিয়ে আসার সবরকম চেষ্টা শুরু করেছে।

উল্লেখ্য যে, দূরদর্শন মানেই হল ভারতীয় সাংস্কৃতিক অনুষ্ঠানের সুবিশাল ভাণ্ডার। সরকারের সমস্ত প্রকল্প, বিভিন্ন শিক্ষামূলক কনটেন্ট সহ আরও নানাবিধ জ্ঞানবর্ধক অনুষ্ঠান এই চ্যানেলগুলিতে দেখা যায়। সেক্ষেত্রে বিআইএস এর মতে, আলোচ্য নিয়মটির দৌলতে দেশের বিপুল সংখ্যক মানুষ ব্যাপকভাবে উপকৃত হবেন। বিশেষত বিভিন্ন সরকারি উদ্যোগ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পর্কে যারা বিনামূল্যে অনেক কিছু জানতে চাইছেন, তাদের জন্যই এই নয়া নিয়মটি চালু করা হয়েছে।

২০২৫ সাল থেকে ফোন, ল্যাপটপে ব্যবহৃত হবে USB Type-C চার্জার

এফটিএ চ্যানেলগুলির জন্য নয়া নিয়ম চালু করার পাশাপাশি বিআইএস আগামী দিনে ইউএসবি টাইপ-সি (USB Type-C) চার্জারকে কমন চার্জার করার কথা ভাবছে। অর্থাৎ সোজা কথায় বললে, কেবলমাত্র একটি চার্জারের সাহায্যেই মোবাইল, স্মার্টফোন এবং ট্যাবলেটে চার্জ দিতে পারবেন ইউজাররা। অন্যদিকে, ওয়্যারেবল গ্যাজেটগুলির জন্য মার্কেটে আর-একটি কমন চার্জারের দেখা মিলবে বলে আশা করা হচ্ছে। উল্লেখ্য যে, এই নতুন নিয়মটি কার্যকর হলে পরিবেশে ই-বর্জ্যের পরিমাণ কমবে। তদুপরি, যে-কোনো ডিভাইস চার্জ করার ক্ষেত্রে ইউজারদেরকে আর অযথা একাধিক চার্জার ব্যবহার করতে হবে না। বিআইএসের তরফে জানা গিয়েছে যে, ২০২৫ সালের মধ্যেই ভারতে এই নিয়ম চালু হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন