নিউজ

UPI: গর্বিত ভারতীয়রা, চীন বা আমেরিকার কাছে নেই ভারতের মতো এই প্রযুক্তি, সারা বিশ্ব সুনাম করছে

২০১৬ সালে ভারত সরকার ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস বা ইউপিআই (UPI) পেমেন্ট প্ল্যাটফর্ম লঞ্চ করেছিল, যা গোটা বিশ্বের কাছে এক উদাহরণস্বরুপ। এটি তৈরি করেছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই), যা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) তত্ত্বাবধানে বাস্তবায়িত হয়। কোভিড-১৯ এর সময়ে ভারতে UPI ডিজিটাল পেমেন্টের জগতে বিপ্লব ঘটিয়েছে।

চীন ও যুক্তরাষ্ট্রের কছে নেই ভারতের মতো কোনো ব্যবস্থা

বর্তমানে শুধু ভারতেই নয়, ভুটান, সংযুক্ত আরব আমিরাত, শ্রীলংকাসহ অনেক দেশে ইউপিআই-এর মাধ্যমে পেমেন্ট করা হচ্ছে। এছাড়া কানাডাসহ প্রায় ১২টি দেশে ইউপিআই পেমেন্ট শুরু হয়েছে। এটি ব্যাংকিং জগতে একটি বড় পরিবর্তন নিয়ে এসেছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের কাছে এখনও ভারতের মতো ইউপিআই-ভিত্তিক পেমেন্ট প্রযুক্তি নেই। আমেরিকার ইউপিআই পেমেন্ট পরিষেবা আমেরিকানরা নিজেরাই ব্যবহার করে না। চীনের অবস্থা এমনই। যেখানে ভারতের ইউপিআই প্রতিদিন নতুন রেকর্ড তৈরি করছে।

ভারতের মতো ইউপিআই প্ল্যাটফর্ম চায় পাকিস্তান

ভারতের প্রতিবেশী পাকিস্তানও ভারতীয় ইউপিআই সিস্টেম দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে। তারাও ভারতীয় ইউপিআই সিস্টেম গ্রহণ করতে চায়। কিন্তু নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে পাকিস্তানের শাসকরা ইউপিআই ব্যবস্থা গ্রহণ করছে না।

রেকর্ড পরিমাণ পেমেন্ট হচ্ছে UPI থেকে

গত বছরের ডিসেম্বরে ভারতে রেকর্ড পরিমাণ ইউপিআই পেমেন্ট হয়েছিল। ফোনপে, গুগল পে, পেটিএম এর মতো অ্যাপগুলি ভারতে ইউপিআইয়ের বড় পেমেন্ট গেটওয়ে প্ল্যাটফর্ম। এটি একটি ফ্রি পরিষেবা, যা অনলাইন বা অফলাইনে ব্যবহার করা যায়।

Back to top button