Vivo X80 ও Vivo X80 Pro অসাধারণ ক্যামেরা, Dimensity 9000 ও Snapdragon 8 Gen 1 প্রসেসর সহ লঞ্চ হল

Vivo X80 Pro দুটি প্রসেসর ভ্যারিয়েন্টে পাওয়া যাবে - অক্টা কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০ প্রসেসর ও কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসর

Vivo X80 ও Vivo X80 Pro আজ অর্থাৎ ২৫ এপ্রিল সোমবার চীনে লঞ্চ হল। দুটি ফোনেই কোয়ালকম ও মিডিয়াটেকের সবচেয়ে শক্তিশালী প্রসেসর ব্যবহার করা হয়েছে। বেস মডেল অর্থাৎ Vivo X80 এসেছে মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০ প্রসেসর সহ। আবার প্রো মডেলটি দুটি প্রসেসর ভ্যারিয়েন্টে পাওয়া যাবে – অক্টা কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০ প্রসেসর ও কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসর। এছাড়া Vivo X80 Pro ফোনে রয়েছে ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট ও 2K E5 LTPO AMOLED ডিসপ্লে। এদিকে দুটি ফোনেই মিলবে ৮০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট।

ভিভো এক্স৮০, ভিভো এক্স৮০ প্রো দাম ও লভ্যতা (Vivo X80, Vivo X80 Pro Price, Availability)

ভিভো এক্স৮০ ফোনের দাম শুরু হয়েছে ৩৬৯৯ ইউয়ান (প্রায় ৪৩,২০০ টাকা) থেকে। এই মূল্য ফোনটির ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের। এছাড়া ফোনটির ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ, ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ ও ১২ জিবি র‌্যাম + ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ৩৯৯৯ ইউয়ান (প্রায় ৪৬,৭০০ টাকা), ৪৩৯৯ ইউয়ান (প্রায় ৫১,৪০০ টাকা) ও ৪৮৯৯ ইউয়ান (প্রায় ৫৭,৩০০ টাকা)।

অন্যদিকে ভিভো এক্স৮০ প্রো ফোনের কোয়ালকম প্রসেসর ভ্যারিয়েন্টের ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ অপশনের মূল্য রাখা হয়েছে ৫৪৯৯ ইউয়ান ( প্রায় ৬৪,৩০০ টাকা), ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ অপশনের মূল্য ৫৯৯৯ ইউয়ান (প্রায় ৭০,১০০ টাকা) এবং ১২ জিবি র‌্যাম + ৫১২ জিবি স্টোরেজ অপশনের মূল্য ৬৬৯৯ ইউয়ান (প্রায় ৭৮,৩০০ টাকা)।

আবার Vivo X80 Pro ফোনের মিডিয়াটেক প্রসেসর ভ্যারিয়েন্টের ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ অপশনের দাম রাখা হয়েছে ৫৯৯৯ ইউয়ান (প্রায় ৭০,১০০ টাকা) এবং ১২ জিবি র‌্যাম + ৫১২ জিবি স্টোরেজ অপশন কিনতে খরচ হবে ৬৬৯৯ ইউয়ান (প্রায় ৭৮,৩০০ টাকা)।

Vivo X80 ও Vivo X80 Pro তিনটি রঙে পাওয়া যাবে – ব্ল্যাক, সিয়ান ও অরেঞ্জ। লভ্যতার কথা বললে, আগামী ২৯ এপ্রিল থেকে ফোনগুলির বিক্রি শুরু হবে। আবার মিডিয়াটেক ভ্যারিয়েন্টের সেল শুরু হবে ৫ মে থেকে। এদিকে চীনের বাইরে ফোনগুলি কবে আসবে তা এখনও অজানা। তবে ইতিমধ্যেই এদের কে ভারতের ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS) সাইটে দেখা গেছে।

ভিভো এক্স৮০ স্পেসিফিকেশন (Vivo X80 Specifications)

ভিভো এক্স৮০ ফোনে ৬.৭৮ ইঞ্চির ফুল-এইচডি+ (১,০৮০x২,৪০০পিক্সেল) অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে আছে, যা ২০:৯ অ্যাসপেক্ট রেশিও এবং ১২০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট অফার করে। এই ডিভাইসে মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এতে ১২ জিবি পর্যন্ত এলপিডিডিআর৫ র‍্যাম এবং ৫১২ জিবি পর্যন্ত ইউএফএস ৩.১ স্টোরেজ পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক অরিজিন ওএস ওশান (OriginOS Ocean) কাস্টম স্কিনে ফোনটি রান করে।

ফটোগ্রাফির জন্য, Vivo X80-এর ব্যাক প্যানেলে অবস্থিত ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপে এফ/১.৭৫ অ্যাপারচার এবং অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS) সহ ৫০ মেগাপিক্সেলের সনি আইএমএক্স৮৬৬ আরজিবিডব্লিউ প্রাইমারি সেন্সর, এফ/২.০ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স এবং এফ/১.৯৮ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেলের পোট্রেট সেন্সর উপস্থিত রয়েছে। সেলফি এবং ভিডিও চ্যাটের জন্য, ফোনের সামনে এফ/২.৪৫ অ্যাপারচার সহ একটি ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা সেন্সর বর্তমান।

Vivo X80-এর কানেক্টিভিটি অপশনগুলির মধ্যে রয়েছে ৫জি, ৪জি এলটিই, ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ভি৫.৩, জিপিএস/ এ-জিপিএস, ইনফ্রারেড (IR) ব্লাস্টার, এনএফসি এবং একটি ইউএসবি-সি পোর্ট। এই ফোনের অনবোর্ড সেন্সরগুলির মধ্যে অ্যাক্সিলোমিটার, অ্যাম্বিয়েন্ট লাইট, জাইরোস্কোপ, ম্যাগনেটোমিটার এবং একটি প্রক্সিমিটি সেন্সর অন্তর্ভুক্ত রয়েছে। নিরাপত্তার জন্য ফোনটিতে একটি ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ।

পাওয়ার ব্যাকআপের জন্য, Vivo X80-এ ৪,৫০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৮০ ওয়াট ফ্ল্যাশ চার্জ ফাস্ট চার্জিং প্রযুক্তি সাপোর্ট করে। ফোনটির পরিমাপ ১৬৪.৯৫x৭৫.২৩x৮.৭৮ মিলিমিটার এবং ওজন ২৯৬ গ্রাম।

ভিভো এক্স৮০ প্রো স্পেসিফিকেশন (Vivo X80 Pro Specifications)

ভিভো এক্স৮০ প্রো ফোনের সামনে দেখা যাবে ১২০ হার্টস পর্যন্ত রিফ্রেশ রেট সহ একটি ৬.৭৮ ইঞ্চির ২কে (১,৪৪০x৩,২০০ পিক্সেল) অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে। ফোনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন১ চিপসেট দ্বারা চালিত, যদিও এই হ্যান্ডসেটের একটি মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০ সংস্করণও বাজারে এসেছে। ফোনটি ১২ জিবি পর্যন্ত এলপিডিডিআর৫ র‍্যাম ও ৫১২ জিবি পর্যন্ত ইউএফএস ৩.১ স্টোরেজ অফার করে। এই ডিভাইসটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক অরিজিন ওএস (OriginOS) ইউজার ইন্টারফেসে রান করে।

ক্যামেরার ক্ষেত্রে, Vivo X80 Pro-এর রিয়ার ক্যামেরা সেটআপের মধ্যে, ৫০ মেগাপিক্সেলের স্যামসাং আইএসওসেল জিএনভি প্রাইমারি সেন্সর, ৪৮ মেগাপিক্সেলের সনি আই এমএক্স৫৯৮ আল্ট্রা-ওয়াইড সেন্সর এবং একটি ১২ মেগাপিক্সেলের সনি আইএমএক্স৬৬৩ সেন্সর উপস্থিত রয়েছে। এছাড়াও এফ/৩.৪ অ্যাপারচার সহ একটি অতিরিক্ত ৮ মেগাপিক্সেলের পেরিস্কোপ-আকৃতির আল্ট্রা-টেলিফটো সেন্সর উপলব্ধ। Vivo X80 Pro-এর সামনে এফ/২.৪৫ অ্যাপারচার সহ একটি ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা সেন্সর দেওয়া হয়েছে।

Vivo X80 Pro-এর কানেক্টিভিটি অপশনগুলির মধ্যে রয়েছে, ৫জি, ৪জি এলটিই, ওয়াই-ফাই ৬, জিপিএস/ এ-জিপিএস, ইনফ্রারেড (IR) ব্লাস্টার, এনএফসি এবং একটি ইউএসবি-সি পোর্ট। স্ন্যাপড্রাগন ভ্যারিয়েন্টে ব্লুটুথ ভি৫.২ সাপোর্ট রয়েছে, তবে ডাইমেনসিটি মডেলটি ব্লুটুথ ভি৫.৩-এর সাথে এসেছে। Vivo X80 Pro-এর সেন্সরগুলির মধ্যে রয়েছে একটি অ্যাক্সিলোমিটার, অ্যাম্বিয়েন্ট লাইট, জাইরোস্কোপ, ম্যাগনেটোমিটার এবং একটি প্রক্সিমিটি সেন্সর। এছাড়াও একটি আল্ট্রাসোনিক ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপস্থিত।

সর্বোপরি পাওয়ার ব্যাকআপের জন্য, Vivo X80 Pro এসেছে ৪,৭০০ এমএএইচ ব্যাটারি সহ, যা ৮০ ওয়াট ফ্ল্যাশ চার্জ ওয়্যার্ড ফাস্ট চার্জিং এবং ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে। ফোনটির পরিমাপ ১৬৪.৫৭x৭৫.৩০x৯.১০ মিলিমিটার এবং ওজন ২১৯ গ্রাম। অবশেষে, ফোনটি ধুলো এবং জল প্রতিরোধের জন্য একটি আইপি৬৮ রেটেড বিল্ডের সাথে এসেছে।