বিদায় VOOT! JioCinema-র সাথে জুড়ে গেল জনপ্রিয় OTT প্ল্যাটফর্ম, এখন কী হবে ইউজারদের?

সাল ২০১৪, বলতে গেলে তখনও টিভিই ছিল বিনোদনের প্রধান মাধ্যম। আর ঠিক ওই সময়ই লঞ্চ হয় VOOT – Viacom18-এর OTT প্ল্যাটফর্ম, যা ভারত এবং মার্কিন প্রদেশগুলিতে বিভিন্ন ভাষার কন্টেন্ট দেখার সুযোগ করে দেয়। এরপর কেটে গেছে অনেকগুলো বছর, ইউজারদের ভালোবাসা-অসন্তোষ সমস্ত কিছুকে নিয়েই VOOT এগিয়ে গেছে। তবে এবার এই পরিচিত প্ল্যাটফর্মটিই চিরতরে বিদায় নিয়েছে। আসলে বিগত কয়েক কয়েক মাস ধরে শোনা যাচ্ছিল যে, Asur, Illegal, Kaisi Yeh Yaarian-র মতো জনপ্রিয় ওয়েব সিরিজ নির্মাতা OTT প্ল্যাটফর্মটি Reliance Jio-র সমগোত্রীয় প্ল্যাটফর্ম JioCinema-র সাথে ইন্টিগ্রেট হবে মানে মিশে যাবে। সেক্ষেত্রে দীর্ঘ জল্পনার পর অবশেষে সম্প্রতি এমনটা সত্যিই হয়েছে। দেখা যাচ্ছে যে, শুধুমাত্র নামটি ছাড়া VOOT-এর আর আলাদা অস্তিত্ব নেই, এটি খোলার চেষ্টা করলেই এখন খুলবে JioCinema।

অবশেষে এক হল VOOT ও JioCinema

এবারের আইপিএল ২০২৩ (IPL 2023) ইভেন্ট চলাকালীনই শোনা গিয়েছিল যে, কয়েক সপ্তাহের মধ্যে ভুটকে জিওসিনেমার সাথে সংহত করা হবে। এতে করে জিওসিনেমার কন্টেন্ট আরও সমৃদ্ধ এবং বৈচিত্র্যময় হয়ে উঠবে বা এতে সাবস্ক্রিপশনের অপশন চালু হবে এমনটাও শোনা গিয়েছিল। এই পরিস্থিতিতে জিওসিনেমা কয়েকদিন আগেই তার সাবস্ক্রিপশন অপশন চালু হয়েছে। অন্যদিকে ভুটের জনপ্রিয় অসুর (Asur) ওয়েব সিরিজের দ্বিতীয় পর্ব উপলব্ধ হয়েছে জিওসিনেমায়। আর এখন পাকাপাকিভাবে ভুটকে বন্ধ করে দেওয়া হয়েছে – এক্ষেত্রে প্ল্যাটফর্মটির অফিসিয়াল ওয়েবসাইট বা Voot.com খোলার চেষ্টা করলে তা নিজে থেকেই জিওসিনেমার ওয়েবসাইটে রিডাইরেক্ট হয়ে যাচ্ছে; মোবাইল অ্যাপের দশাও একই, ভুট অ্যাপ খুললে সামনে আসছে জিওসিনেমা। এমনকি গুগল প্লে স্টোর (Google Play Store) এবং অ্যাপল অ্যাপ স্টোর (Apple App Store) থেকে এই অ্যাপ্লিকেশনটিকে ইতিমধ্যেই সরানো হয়েছে। বর্তমানে জিওসিনেমা, বিদ্যমান ভুট ইউজারদের লগইন করার জন্য একটি কোড দিচ্ছে।

এই প্রসঙ্গে বলে রাখি, ভুট ও জিওসিনেমার এক হওয়ার বিষয়ে এখনও পর্যন্ত কোনো আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। তবে ভুটের অনুপস্থিতির মানে এই নয় যে, এর সমস্ত কন্টেন্ট আর দেখা যাবেনা। বরঞ্চ এর সমস্ত শো জিওসিনেমায় ট্রান্সফার হয়ে যাবে।

সদ্য চালু হয়েছে JioCinema-র সাবস্ক্রিপশন সার্ভিস

মাত্র কয়েক সপ্তাহ আগে জিওসিনেমায় প্রিমিয়াম সাবস্ক্রিপশন চালু হয়েছে। এর আওতায় গ্রাহকরা এইচবিও স্টুডিও (HBO Studio)-র মতো এক্সক্লুসিভ কন্টেন্ট দেখতে পাবেন। বার্ষিক ভিত্তিতে উপলব্ধ এই প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্ল্যানের দাম ৯৯৯ টাকা। এটি যেকোনো ডিভাইসে ব্যবহার করা যাবে। কোম্পানির মতে এই সাবস্ক্রিপশন নিলে উচ্চ মানের ভিডিও এবং অডিও উপভোগ করাও যাবে।