এখনই বিদায় নেবেনা বর্ষা, বরং বজ্রবিদ্যুত সহ আছড়ে পড়বে সেপ্টেম্বরের শেষে! বলছে IMD

আবহাওয়ার সাম্প্রতিক হাল-হকিকত সম্পর্কে আরো বেশী তথ্য সংগ্রহের জন্য IMD মোবাইল অ্যাপের দ্বারস্থ হতে পারেন

দোরগোড়ায় পুজো। এদিকে বর্ষা বিদায় নেওয়ার কোনো নামগন্ধ নেই! তবে শুধু পশ্চিমবঙ্গ নয় সারা দেশ জুড়েই এবার ভারী বর্ষার উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। ফলে খুব স্বাভাবিকভাবেই মানুষ হাঁপিয়ে উঠেছেন। সকলেই চাইছেন যেন তাড়াতাড়ি বর্ষা বিদায় নেয়। যদিও ভারতের আবহাওয়া বিভাগ বা Indian Meteorological Department (IMD) যে তথ্য তুলে ধরেছে তা আপাতত বর্ষা থামার কোনো ইঙ্গিত প্রদান করছে না। বরং এখনো দেশের একটা বড় অংশের মানুষকে টানা বর্ষণের সম্মুখীন হতে হবে বলে দেশের আবহাওয়া বিভাগ দাবী করেছে।

আইএমডি (IMD) ডিরেক্টর মৃত্যুঞ্জয় মহাপাত্র সম্প্রতি কিছু পরিসংখ্যান পেশ করেন যেখানে চলতি বছরে দীর্ঘায়িত বর্ষার উপস্থিতি সুনিশ্চিত হয়েছে। এর ফলে সেপ্টেম্বরের শেষাংশ বর্ষায় ঘরে বসে কাটাতে হতে পারে বলে তিনি জানিয়েছেন। বিশেষ করে উত্তর ভারতে বৃষ্টিপাত থামার কোনো সম্ভাবনা এই মুহূর্তে দেখা যাচ্ছে না। দেশের অন্যান্য অংশেও যেমন উত্তর-পশ্চিম ও মধ্য ভারতে স্বাভাবিকের চেয়ে বেশী, দক্ষিণ উপদ্বীপীয় অঞ্চলে স্বাভাবিক এবং পূর্ব ও উত্তর-পূর্ব ভারতে স্বাভাবিকের থেকে সামান্য কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

দেশের যে সমস্ত অংশে ভারী বৃষ্টিপাত চলবে

দেশের আবহাওয়া বিভাগ পরিবেশিত তথ্য থেকে আরেকটি বিষয়ে ধারণা পাওয়া গেছে। সেপ্টেম্বরের শেষে তারা যে ভারী বর্ষণের কথা বলছেন, দেশের একাধিক প্রান্ত তার কবলে পড়বে বলে আভাস মিলছে। সেদিক থেকে দেখতে গেলে আপাতত কিছুদিন দেশের নানা জায়গায় টানা বৃষ্টিপাত চলবে। এক্ষেত্রে পূর্ব রাজস্থান, গুজরাট, মধ্যপ্রদেশ, বিদর্ভ, ছত্তিশগড়, বিহার, ঝাড়খন্ড, পশ্চিমবঙ্গ, আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, মহারাষ্ট্র, মাড়বার, কোঙ্কন ও গোয়া, উপকূলীয় অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, তামিলনাড়ু ও পুদুচেরীর বিক্ষিপ্ত অংশ বৃষ্টিপাতে বিপর্যস্ত হতে পারে বলে আইএমডি (IMD) জানিয়েছে।

উপরে উল্লিখিত দেশের প্রতিটি প্রান্তে বিচ্ছিন্নভাবে হলেও, ভারী থেকে অতি ভারী বর্ষণের দেখা মিলতে পারে। এক্ষেত্রে বৃষ্টিপাতের সঙ্গে সঙ্গে বজ্রবিদ্যুৎ আছড়ে পড়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এছাড়া উত্তরাখন্ড, হিমাচল প্রদেশ, উত্তর প্রদেশ, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ প্রভৃতি স্থানেও বৃষ্টিপাতের ভ্রূকুটি ভয় দেখাচ্ছে।

আবহাওয়া সংক্রান্ত বিশ্বাসযোগ্য খবরের জন্য IMD মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন

উল্লেখ্য, আবহাওয়ার সাম্প্রতিক হাল-হকিকত সম্পর্কে আরো বেশী তথ্য সংগ্রহের জন্য আগ্রহীরা আইএমডি (IMD) মোবাইল অ্যাপের দ্বারস্থ হতে পারেন। এটি আবহাওয়ার আপডেট প্রাপ্তির ক্ষেত্রে অপেক্ষাকৃত ভরসাযোগ্য প্ল্যাটফর্ম।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন