Homeটেলিকমকবে আসছে Jio 5G, 4G-র তুলনায় ডাউনলোড স্পিড কত বাড়বে জেনে নিন

কবে আসছে Jio 5G, 4G-র তুলনায় ডাউনলোড স্পিড কত বাড়বে জেনে নিন

বর্তমানে আমরা 4G LTE নেটওয়ার্ক ব্যবহারে অভ্যস্ত হয়ে পড়েছি। হাইস্পিড ডেটার কথা বলুন বা ক্রিস্টাল ক্লিয়ার কলের অভিজ্ঞতা, 4G আমাদের জীবনে বেশ পরিবর্তন এনেছে। তবে 4G আসতে না আসতেই 5G নেটওয়ার্ক নিয়ে জল্পনা শুরু হয়ে যায়। কিন্তু কী এই 5G? এটি 4G থেকে কতটা আলাদা বা বিশেষ কী বৈশিষ্ট্য এই নেটওয়ার্কের? 5G, মোবাইল নেটওয়ার্কের পঞ্চম প্রজন্ম, এই টেকনোলজি নিয়ে গত ২ বছর ধরে আলোচনা চলছে সারা বিশ্বে। 5G নেটওয়ার্কের স্পিড, 4G নেটওয়ার্কের থেকে ১০০ গুণ বেশি।

সম্প্রতি, রিলায়েন্স ইন্ডাস্ট্রির ৪৩ তম বার্ষিক সভা (AGM)-য় ঘোষণা করা হয়, এবার Jio 5G নেটওয়ার্ক আসতে চলেছে। আজ আমরা ভারতে আসন্ন Jio 5G নেটওয়ার্ক সম্পর্কেই আলোচনা করব। আসুন জেনে নেই ভারত 5G থেকে কতটা দূরে।

জিওর ঘোষণা থেকে জানা গিয়েছে, টেলিকম অপারেটর এবং তাদের সরঞ্জাম বিক্রেতা উভয়েই 5G নেটওয়ার্কের জন্য ল্যাব ট্রায়াল সম্পন্ন করেছে। তবে নির্দিষ্ট স্পেকট্রামের নিলাম শুরু না করা পর্যন্ত পাবলিক ট্রায়াল শুরু হবেনা। কিন্তু জিও প্রতিশ্রুতি দিয়েছে, তারা স্পেকট্রাম কেনার সাথে সাথে, জনসাধারণের মধ্যে এটি রোল আউট করতে শুরু করবে। অর্থাৎ জিও, ভারতে প্রথম 5G পরিষেবা নিয়ে আসবে।

রোলআউট হওয়ার পরে 5G, ইন্টারনেট স্পিডে উল্লেখযোগ্য পরিবর্তন নিয়ে আসবে। 5G নেটওয়ার্কে ২০ জিবিপিএস ডাউনলিংক এবং ১০ জিবিপিএস আপলিংক স্পিড দেখা যাবে। এই স্পিড কে একাধিক ইউজারের সাথে শেয়ার করা হবে, যার পরে সর্বশেষ ইউজার ৫০ এমবিপিএস আপলোড স্পিড এবং ১০০ এমবিপিএস ডাউনলোড স্পিড পাবেন। এছাড়া বিনা বিলম্বে ভিডিও কল করা যাবে, গেমিং অনেক বেশি বিরামহীন হবে।

আশা করা হচ্ছে, আগামী বছরের মধ্যেই জিওর 5G ট্রায়াল এসে যাবে। 5G নেটওয়ার্ক পেতে ইউজারদের হার্ডওয়্যার আপগ্রেড অর্থাৎ নতুন 5G সাপোর্টযুক্ত স্মার্টফোন নিতে হবে। কিন্তু আপাতত টেলিকম অপারেটরকে নতুন স্পেকট্রাম কেনা, উপযুক্ত সেটআপের ব্যবস্থা করা ইত্যাদি ঝক্কি পোহাতে হবে। প্রসঙ্গত, জিও গুগলের সাথে হাত মিলিয়ে সাশ্রয়ী মূল্যের 5G স্মার্টফোন আনতে কাজ করছে।

আরও পড়ুন