World No Tobacco Day 2022: নেশা মুক্ত ভারত গড়তে বিশেষ উদ্যোগ কেন্দ্র সরকারের

তামাক বর্জন দিবসে ভার্চুয়াল ইভেন্টের আয়োজন করলো কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক

‘বিশ্ব তামাক বর্জন দিবস’ (World No Tobacco Day, 2022) উপলক্ষে গতকাল অর্থাৎ মঙ্গলবার ‘Additiction-Rx’ নামের সম্পূর্ণ নতুন এক অ্যাপ্লিকেশন প্রকাশ্যে আনলো কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। একইসাথে মন্ত্রক এদিন সাবস্ট্যান্স ইউজ ডিসর্ডার ও আচরণগত আসক্তির চিকিৎসা সংক্রান্ত বেশ কিছু বিধিনির্দেশ পকেটবই আকারে প্রকাশ করে। শেষোক্ত দুই জাতীয় রোগের চিকিৎসার ক্ষেত্রে চিকিৎসকদের সহায়তা যোগাতেই উক্ত অ্যাপ্লিকেশন ও পকেটবই প্রকাশ করা হয়েছে বলে মন্ত্রক জানিয়েছে। সেক্ষেত্রে এহেন উদ্যোগের দ্বারা সরকারি ড্রাগ নেশা-বিমুক্তিকরণ প্রকল্পও যে যথেষ্ট উপকৃত হতে পারে তা স্বীকার করে নিতে কোনও দ্বিধা নেই।

‘তামাক বর্জন দিবসে’ ভার্চুয়াল ইভেন্টের আয়োজন করলো কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক

আগেই বলেছি যে ড্রাগ আসক্তির কারণে উদ্ভূত রোগগুলির বিরুদ্ধে চিকিৎসকদের উপযুক্ত বিধিনির্দেশ যোগাতে স্বাস্থ্যমন্ত্রক সম্প্রতি বেশ উদ্যোগী হয়েছে। তাই নতুন অ্যাপ্লিকেশন জনসমক্ষে আনার জন্য তারা বিশ্ব তামাক বর্জন দিবস হিসেবে পরিচিত দিনটিকেই বেছে নেয়। এই উপলক্ষে এদিন স্বাস্থ্যমন্ত্রক একটি ভার্চুয়াল ইভেন্টেরও আয়োজন করে। সেখানে সভামুখ্য হিসেবে উপস্থিত ছিলেন খোদ কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব মাননীয় রাজেশ ভূষণ। মন্ত্রকের উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে এদিন তিনিও তামাক বর্জনের অঙ্গীকার-বাক্য পাঠ করেন।

কেন্দ্রের MyGov পোর্টালের মাধ্যমে ছড়িয়ে পড়বে তামাক বর্জনের অঙ্গীকার

প্রসঙ্গত জানিয়ে রাখি, চলতি বছর বিশ্ব তামাক বর্জন দিবসের মূল থিম হিসেবে তামাক আমাদের পরিবেশের পক্ষে ঠিক কতটা ক্ষতিকারক সেই বিষয়টিকেই তুলে ধরা হয়েছে। তাই আগামীদিনে স্বাস্থ্যমন্ত্রক তামাক বর্জনের গৃহীত কর্মসূচিকে আরও জোরালোভাবে এগিয়ে নিয়ে যাওয়ার কথা ভাবছে। এর অঙ্গ হিসেবে তারা MyGov পোর্টাল মারফত তামাক বর্জনের অঙ্গীকার ছড়িয়ে দিতে সংকল্পবদ্ধ।

এছাড়া তামাক বর্জনের কর্মসূচিকে ছড়িয়ে দিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকেও সম্পূর্ণ আলাদাভাবে অনুরোধ জানাবে। এভাবেই ৩১শে মে থেকে আগামী ২১শে জুন, ২০২২ সময়সীমার মধ্যে সরকার তামাক বর্জনের কর্মসূচিতে সর্বোচ্চ অংশগ্রহণে উৎসাহদান করবে।