নিউজ

Xiaomi 13 সিরিজে থাকবে আরও সরু বেজেল, ব্যবহার করা হবে 2K স্ক্রিন

জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড শাওমি (Xiaomi) তাদের Xiaomi 12 সিরিজের নয়া সংযোজন হিসেবে আসন্ন 12T ফ্ল্যাগশিপ লাইনআপটি এখনও গ্লোবাল মার্কেটে উন্মোচন করেনি। তবে, ইতিমধ্যেই পরবর্তী প্রজন্মের Xiaomi 13 সিরিজটিকে নিয়ে টেক পাড়ায় জল্পনা শুরু হয়ে গিয়েছে। একটি সাম্প্রতিক রিপোর্টে দাবি করা হয়েছে যে, আপকামিং সিরিজের ডিভাইসগুলিতে সিঙ্গেল-সেল ব্যাটারি, ইন-হাউস চার্জিং চিপ এবং ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে। আর এখন, এক পরিচিত টিপস্টার Xiaomi 13 সিরিজের ডিজাইন এবং ডিসপ্লে সম্পর্কে কিছু আকর্ষণীয় তথ্য প্রকাশ করেছেন। চলুন এবিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

চীনা টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশন মাইক্রোব্লগিং সাইট ওয়েইবো (Weibo)-এ একটি পোস্ট করে জানিয়েছেন যে, আসন্ন শাওমি ১৩ সিরিজের বেস মডেলটি ১,০৮০ পিক্সেল রেজোলিউশন যুক্ত স্ট্যান্ডার্ড স্ট্রেট স্ক্রিনের সাথে আসবে, যেখানে হাই-এন্ড শাওমি ১৩ প্রো-তে ২কে রেজোলিউশন, এলটিপিও + ই৬ উপাদান সহ কার্ভড ডিসপ্লে থাকতে পারে। উভয় মডেলেই সেন্টার-পাঞ্চড ক্যামেরা কাটআউট অবস্থান করবে বলে দাবি করেছেন টিপস্টার।

এছাড়াও, টিপস্টার জানিয়েছেন যে, শাওমি একটি নতুন প্যাকেজিং প্রক্রিয়া ব্যবহার করে এই ডিভাইসগুলি তৈরি করছে, যার সাহায্য স্ক্রিনের চারধারের বেজেলগুলিকে সরু রাখা যাবে। শোনা যাচ্ছে যে, সংস্থা সিওপি (COP) প্যাকেজিং প্রক্রিয়া ব্যবহার করছে, যার দ্বারা বেজেল কমানোর জন্য ডিসপ্লের একটি অংশকে বাঁকানো যাবে। শাওমি গত এপ্রিলে লঞ্চ হওয়া সিভি ১এস হ্যান্ডসেটে এই প্রক্রিয়াটি ব্যবহার করেছে।

প্রসঙ্গত, ইতিমধ্যেই জানা গেছে যে, Xiaomi 13 সিরিজে সম্ভবত সিঙ্গেল-সেল ব্যাটারি এবং ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে। এছাড়া, আরও কার্যকর পাওয়ার ম্যানেজমেন্টের জন্য, এতে কোম্পানির ইন-হাউস সার্জ পি১ চিপটি ব্যবহার করা হবে বলেও শোনা যাচ্ছে।

অন্যদিকে, এর আগে একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল যে, Xiaomi 13 সিরিজে অন্তর্ভুক্ত স্মার্টফোনগুলি অঘোষিত কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর দ্বারা চালিত হবে। উল্লেখযোগ্যভাবে, এই লাইনআপে সম্ভবত চলতি বছরের মতো মিডিয়াটেক ডাইমেনসিটি চিপসেট ভ্যারিয়েন্ট থাকবে না। এছাড়া, Xiaomi 13 সিরিজটি হাই-রেজোলিউশন ২কে স্ক্রিন সহ আসতে পারে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট অফার করবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, শাওমির পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ লাইনআপে Xiaomi 13 এবং Xiaomi 13 Pro- এই দুটি মডেল অন্তর্ভুক্ত থাকতে পারে। আগামী নভেম্বর মাসেই এটি হোম মার্কেটে লঞ্চ হবে বলে অনুমান করা হচ্ছে। তাই শীঘ্রই সিরিজটির সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানা যাবে বলে আশা করা যায়।

Back to top button