অ্যাপ্লিকেশননিউজ

আজ ভারতে রোলআউট হল লেটেস্ট MIUI 13 ওএস; জেনে নিন কোন ডিভাইসে প্রথমে আপডেট আসবে

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে আজ অর্থাৎ ৩রা ফেব্রুয়ারি, দুপুর ১২টার একটি লঞ্চ ইভেন্টে ভারতে রোলআউট হল Xiaomi-র নতুন কাস্টম স্কিন MIUI 13 (এমআইইউআই ১৩)। গতকাল Xiaomi India (শাওমি ইন্ডিয়া) টুইটারে এই অপারেটিং সিস্টেম স্কিনটির বিষয়ে ঘোষণা করে। এরপর আজ রীতিমত সোশ্যাল মিডিয়ায় আড়ম্বর করে নতুন MIUI-এর ওপর থেকে পর্দা সরানো হয়। ফিচারের কথা বললে, নতুন MIUI 13-তে উন্নত পারফরম্যান্স, মাল্টিটাস্কিংয়ের সুবিধা, রিডিফাইন ডিজাইন ইত্যাদি বৈশিষ্ট্য দেখা যাবে। সাথে থাকবে স্মার্ট ব্যালেন্স, অপ্টিমাইজ ফাইল স্টোরেজ সিস্টেম, র‌্যাম অপ্টিমাইজেশন, এনহ্যান্স ব্যাটারি লাইফের মত নানাবিধ ফিচার।

উল্লেখ্য, ২০২১ সালের ডিসেম্বরে মানে প্রায় দুমাস আগে সংস্থার ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজের সাথে চীনে তথা বিশ্বব্যাপী আত্মপ্রকাশ করে এমআইইউআই ১৩। এরপর নতুন বছর আসতে এখন এটি ভারতীয় ইউজারদের ব্যবহারের জন্য উপলব্ধ হচ্ছে।

নতুন MIUI 13-এর ফিচার

১. থ্রি-স্টেপ ভেরিফিকেশন:
সংস্থার মতে, নতুন এমআইইউআই ১৩ উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্য এবং উন্নত গোপনীয়তা সাথে এসেছে। এক্ষেত্রে উন্নত নিরাপত্তার জন্য কোম্পানি একটি থ্রি-স্টেপ ভেরিফিকেশন প্রক্রিয়া চালু করেছে। এটি ফেসিয়াল রিকগনিশন (শুধু মুখের ডেটার মধ্যে সীমাবদ্ধ নয়), ওয়াটারমার্ক রিডিং এবং ইলেক্ট্রনিক ফ্রড সিকিউরিটি (ফোনবুক থেকে নম্বরগুলি সংরক্ষণ করবে) – তিনটি লেভেল নিয়ে কাজ করবে।

২. নতুন ফন্ট, ওয়ালপেপার ও উইজেট:
এমআইইউআই ১৩-তে একটি নতুন এবং ফ্রি ফন্ট চালু করা হয়েছে। এটি ‘Sans-serif’ নামে পরিচিত হবে এবং অক্ষর, সংখ্যা বা চিহ্নগুলিকে সহজ করবে। এছাড়াও এই আপডেটের পর ডিভাইসে নতুন ওয়ালপেপার আসবে। উইজেটটিকেও রিডিজাইন অবস্থায় দেখা যাবে।

৩. লিকুইড স্টোরেজ:
এটি ডিভাইসে ফাইল সেভ করার পদ্ধতি পরিচালনা করার একটি অপশন, যা ফাইলগুলিকে সহজে অপ্টিমাইজড করবে এবং স্টোরেজ স্পেস বাঁচাবে। এছাড়া এটির সাহায্যে ইউজাররা ডিভাইসে তিন বছর পরেও উন্নত পড়া/লেখার স্পিড (৯৫ শতাংশ পর্যন্ত) পাবেন বলে আশা করতে পারেন।

৪. অপ্টিমাইজেশন:
নতুন কাস্টম স্কিন আপডেট আসার পর ইউজাররা স্মার্ট ব্যালেন্স নামে একটি বিশেষ অপ্টিমাইজেশন সেটিং পাবেন। এছাড়া আপডেটটি র‌্যাম এবং ফাইলগুলিকে অপ্টিমাইজ করবে, পাশাপাশি ডিভাইসের ব্যাটারি অপ্টিমাইজ করে ব্যাকআপ টাইম বাড়িয়ে তুলবে।

এই সমস্ত ডিভাইসে MIUI 13 আপডেট আসবে

প্রথম ব্যাচে অর্থাৎ বছরের প্রথম প্রান্তিকে যে সমস্ত শাওমি ফোনগুলি আপডেট পাবে, তা হল –

Mi 11 Ultra,

Mi 11X Pro,

Xiaomi 11T Pro,

Mi 11X,

Xiaomi 11 Lite NE 5G,

Mi 11 Lite,

Redmi Note 10 Pro Max,

Redmi Note 10 Pro,

Redmi Note 10,

Redmi 10 Prime.

Back to top button