Homeঅ্যাপ্লিকেশনহাসি ঠাট্টার পাত্র হল রিলায়েন্স জিও, Zoom কে টেক্কা দিতে আসা JioMeet আসলে জুমের কপি?

হাসি ঠাট্টার পাত্র হল রিলায়েন্স জিও, Zoom কে টেক্কা দিতে আসা JioMeet আসলে জুমের কপি?

করোনা ভাইরাসের জেরে বিশ্বজুড়ে জারি লকডাউনে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে Zoom সহ একাধিক ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম। এবার Reliance Jio তাদের নিজস্ব ভিডিও কনফারেন্সিং টুল নিয়ে এল। যার নাম JioMeet। কোম্পানির তরফে বলা হয়েছে দেশীয় জিওমিট, জুম সহ সমস্ত বিদেশি ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম কে টেক্কা দেবে। যদিও আপনি যদি দেখেন JioMeet ও Zoom এর ইন্টারফেস হুবহু এক। এই কারণে সোশ্যাল মিডিয়ায় রিলায়েন্স জিওকে নিয়ে অনেকেই মজা করেছে। অনেকে জিওমিট কে ”কপিক্যাট এর সাথে তুলনা করেছে।

JioMeet-র এই কীর্তির পর জুম ও তাদের বিবৃতি দিয়েছে, কোম্পানি জিওমিট কে আসরে বাজারে জন্য ধন্যবাদ জানিয়ে বলেছে, ২০১১ সালে আসার পর থেকেই জুম অনেক প্রতিযোগিতার মুখোমুখি হয়েছে। তবে এরপরেও লক্ষ লক্ষ মানুষের কাছে আজ জুম প্রথম পছন্দ। আমরা আমাদের ব্যবহারকারীদের ডেটার সুরক্ষা সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যেতে চাই। প্রসঙ্গত প্রাইভেসির কারণেই কেন্দ্র কিছুদিন আগে জুম ব্যবহারকারীদের সতর্ক হওয়ার নির্দেশ দিয়েছিল।

‘JioMeet’ ভিডিও কনফারেন্সিং টুলের কথা বললে এটি অ্যান্ড্রয়েড, iOS, উইন্ডোজ, MacOS এবং ওয়েব সহ সমস্ত প্ল্যাটফর্মেই উপলব্ধ। আগ্রহী স্মার্টফোন ইউজাররা এটি JioMeet অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন।

JioMeet ব্যবহার করে আপনি ১০০ জনের সাথে ভিডিও কনফারেন্সিং করতে পারবেন তাও ২৪ ঘন্টা ধরে, কোনও বাধা ছাড়াই। এছাড়া অ্যাপটির পরিষেবা WBRTC সাপোর্টেড, যার ফলে ইউজাররা এই অ্যাপ্লিকেশন ডাউনলোড না করেই JioMeet ইনভাইট লিঙ্কের মাধ্যমে ভিডিও কল করতে পারবেন, লিঙ্কটি ফোনের ব্রাউজারের সাহায্যে চলবে।

তবে, যিনি কনফারেন্সটি আয়োজন করবেন তাকে অবশ্যই JioMeet অ্যাপটি ডাউনলোড করতে হবে। Google Meet-এর মত এই অ্যাপেও কোনো অংশগ্রহণকারী, হোস্ট ওয়েটিং রুমের অনুমতি পেলে তবেই কনফারেন্সে যোগদান করতে পারবে। জিও জানিয়েছে, JioMeet-এ ভিডিও কনফারেন্স এনক্রিপ্টেড, এবং পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত, সুতরাং ডেটা চুরির ভয় নেই। জানিয়ে রাখি, JioMeet অ্যাপটির মাধ্যমে HD অডিও এবং ভিডিও কল অফার করা যাবে। এছাড়া মিটিং শিডিউল ঠিক করা এবং মিটিং ডিটেইলস শেয়ার করা যাবে। অ্যাপটি বিনামূল্যে ব্যবহার করা যাবে। 

আরও পড়ুন