ভারতীয় ব্যবহারকারীদের বিরুদ্ধে কড়া মনোভাব WhatsApp এর, নিষিদ্ধ করল ৮৪ লক্ষ অ্যাকাউন্ট

ভারত সহ বিশ্বজুড়ে সবচেয়ে জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং প্ল্যাটফর্ম হল WhatsApp। এই কারণে মেটা মালিকানাধীন অ্যাপটিকে...
Puja Mondal 15 Oct 2024 1:39 PM IST

ভারত সহ বিশ্বজুড়ে সবচেয়ে জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং প্ল্যাটফর্ম হল WhatsApp। এই কারণে মেটা মালিকানাধীন অ্যাপটিকে হ্যাকাররা বারবার টার্গেট করে। ফলে মাঝেমাঝেই WhatsApp এর মাধ্যমে জালিয়াতির কথা শুনতে পাই। তবে নিজেদের প্ল্যাটফর্মকে সুরক্ষিত রাখতে সদাই ব্যস্ত সংস্থাটি। ব্যবহারকারীদের জন্য এখন নতুন নতুন নিয়ম আনছে তারা। এই নিয়ম অমান্য করলেই শান্তি। যেমন গত আগস্টে ভারতে ৮ মিলিয়নের‌ (৮০ লক্ষ) বেশি অ্যাকাউন্ট ব্যান করেছে বলে সম্প্রতি WhatsApp জানিয়েছে।

সংস্থার সাম্প্রতিক ট্রান্সপারেন্সি রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ আগস্টে ভারতে ৮,৪৫৮,০০০ জন ব্যবহারকারীর অ্যাকাউন্ট ব্লক করেছে। তথ্য প্রযুক্তি নিয়ম ২০২১-এর ধারা ৪(১)(ডি) এবং ধারা ৩এ(৭) মেনে হোয়াটসঅ্যাপের নীতি লঙ্ঘন বা অবৈধ কার্যকলাপে জড়িত অ্যাকাউন্টগুলির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে মেটা মালিকানাধীন ম্যাসেজিং প্ল্যাটফর্মটি

রিপোর্টে বলা হয়েছে, ১ অগাস্ট থেকে ৩১ অগাস্টের মধ্যে যে ৮,৪৫৮,০০০ ভারতীয়ের অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে এর মধ্যে ১৬ লাখ ৬১ হাজার অ্যাকাউন্ট কারো রিপোর্ট ছাড়াই নিষিদ্ধ করা হয়েছে। অর্থাৎ হোয়াটসঅ্যাপের স্বয়ংক্রিয় সিস্টেমের মাধ্যমেই অবৈধ কার্যকলাপে জড়িত অ্যাকাউন্টগুলিকে চিহ্নিত করা গেছে।

এছাড়া WhatsApp জানিয়েছে যে ২০২৪ সালের আগস্ট মাসে তারা ১০,৭০৭টি অভিযোগ ব্যবহারকারীদের থেকে পেয়েছে। এর মধ্যে ৯৩টির বিরুদ্ধে তারা ব্যবস্থা গ্রহণ করেছে। যদিও অন্য অ্যাকাউন্টগুলির বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হয়ণি। আর ইন্ডিয়া গ্রিভান্স অফিসারের কাছে ইমেল এবং ডাক মাধ্যমে জমা পড়া অভিযোগের ভিত্তিতেও একাধিক অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে WhatsApp।

Show Full Article
Next Story

COPYRIGHT 2024

Powered By Blinkcms
Share it