বিএসএনএল দিচ্ছে পছন্দের মোবাইল নম্বর বাছার সুযোগ, কীভাবে পাবেন, খরচ কত

বিএসএনএল ইউনিক বা ফ্যান্সি মোবাইল নম্বর কীভাবে পাবেন, বিএসএনএল ওয়েবসাইটে ভিজিট করুন, এবার আপনার সার্কেল বেছে নিন, এরপর রেজিস্টার আপশন চয়ন করুন। অ্যাকাউন্ট না থাকলে সাইনআপ করুন। লগইন করার পর 'অ্যাভেলাবেল নম্বরস' অপশন বেছে নিন। এবার আপনার নম্বর বেছে নিয়ে পেমেন্ট করুন।

Puja Mondal 22 Oct 2024 10:27 AM IST

ভারতের তিন বৃহত্তর টেলিকম অপারেটর জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়া তাদের রিচার্জ প্ল্যানের দাম বাড়ানোর পর থেকে বিএসএনএল এর নাম ঘুরেফিরে সংবাদের শিরোনামে এসেছে। এমনকি কম দামে বেশি সুবিধা পাওয়ার কারণে লক্ষ লক্ষ গ্রাহক ইতিমধ্যেই বিএসএনএল সিম ব্যবহার করতে শুরু করেছে। গত জুলাইয়ে সরকার মালিকানাধীন টেলিকম সংস্থাটি ২৯ লক্ষ নতুন গ্রাহক পেয়েছে বলে ট্রাই জানিয়েছে। সস্তা রিচার্জ প্ল্যান আনার পাশাপাশি নতুন গ্রাহকদের আকর্ষিত করতে বিএসএনএল বিভিন্ন ধরনের পরিকল্পনা গ্রহণ করছে। এরমধ্যে আছে ৪জি নেটওয়ার্ক লঞ্চ সহ গ্রাহক সেবা উন্নত করা।

বিএসএনএল গ্রাহকরা পাবে পছন্দের মোবাইল নম্বর

পাশাপাশি বিএসএনএল তাদের গ্রাহকদের পছন্দের মোবাইল নম্বর বেছে নেওয়ার সুবিধাও দিচ্ছে। ৯৪৪৪১৩৩২৩৩ বা ৯৪৪৪০৯৯০৯৯ এর মত ইউনিক বা বিশেষ মোবাইল নম্বর পাওয়ার জন্য ই-অকশনের ব্যবস্থা করেছে সংস্থাটি। আপাতত বিএসএনএল এর তিনটি সার্কেলে এই সুবিধা পাওয়া যাচ্ছে - হরিয়ানা, উত্তরপ্রদেশ ও চেন্নাই। উত্তরপ্রদেশের ১৬ তারিখ থেকে নিলাম শুরু হয়েছে, যা আজ ২২ অক্টোবর পর্যন্ত চলবে। আর হরিয়ানা ও চেন্নাইয়ে যথাক্রমে ১৮ ও ১৯ অক্টোবর থেকে নিলাম শুরু হয়েছে, যা চলবে যথাক্রমে ২৭ অক্টোবর ও ২৮ অক্টোবর অবধি।

বিএসএনএল ইউনিক বা বিশেষ মোবাইল নম্বর পাওয়ার জন্য শর্ত

কারা যোগ্য বা এলিজিবল

ভারতে বসবাসকারী বা ভারতের কোনো কোম্পানি বিএসএনএল এর ইউনিক বা বিশেষ মোবাইল নম্বর পাওয়ার জন্য নিলামে অংশ নিতে পারে।

অংশগ্রহণ

এরপর সংস্থার ই-অকশন সাইটে‌ গিয়ে মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্ট বানাতে হবে। নিলামে কোনো ইউনিক বা বিশেষ মোবাইল নম্বর জিতে নিলে যে সার্কেল থেকে নিলামে অংশ নেওয়া হয়েছে, সেই সার্কেলেই সিম সক্রিয় করতে হবে।

নিলামে ডাক

অনলাইনে বিভিন্ন ইউনিক বিএসএনএল মোবাইল নম্বর বেছে নেওয়ার জন্য রেজিস্ট্রেশন ফি দিতে হবে।

পেমেন্টর পরে এবার নিলামে বিভিন্ন দাম দেওয়া যাবে। তবে মনে রাখবেন যে, অকশন একবার শেষ হয়ে গেলে আর দাম পরিবর্তন করা যাবে না।

যোগাযোগ

অকশনে কোনোরকম সমস্যার মুখোমুখি হলে আপনি অ্যাকাউন্টে লগইন করে বিস্তারিত জানাতে পারবেন।

এছাড়া [email protected] মেইল আইডিতে ইমেইল করেও সমস্যার কথা জানাতে পারবেন।

অকশনে অংশগ্রহণ ‌করার পর

নিলামে গ্রাহকের এইচ১, এইচ২, এইচ৩ বিভাগের মধ্যে দিয়ে যেতে হবে। যে নিলাম জিতবেন তাকে একটি পিন ও ইমেইলে পেমেন্ট লিঙ্ক পাঠানো হবে।

যারা নিলামে জিতলেন না তারা ১০ দিনের মধ্যে রেজিস্ট্রেশন ফি ফেরত পেয়ে যাবেন।

সিম অ্যাক্টিভ

এইচ১ সিম বিডারদের ৭ দিনের মধ্যে পেমেন্ট করতে হবে। পেমেন্ট করে দিলে এইচ২ ও এইচ৩ বিডাররা তাদের ফি ফেরত পেয়ে যাবেন।

এইচ১ বিডার ৭ দিনের মধ্যে পেমেন্ট করে সিম অ্যাক্টিভ না করতে পারলে, এইচ২ বিডারের কাছে সুযোগ যাবে। এভাবে এইচ২ বিডার পেমেন্ট না করলে এইচ৩ বিডার সুযোগ পাবে।আর কেউ পেমেন্ট না করলে মোবাইল নম্বরটিকে আবার নিলামে তোলা হবে।

বিএসএনএল ইউনিক বা ফ্যান্সি মোবাইল নম্বর কীভাবে পাবেন

১) প্রথমে https://eauction.bsnl.co.in ওয়েবসাইটে ভিজিট করুন।

২) এবার আপনার সার্কেল বেছে নিন।

৩) এরপর উপরের দিকে লগইন/রেজিস্টার আপশন চয়ন করুন। অ্যাকাউন্ট না থাকলে সাইনআপ করুন।

৪) লগইন করার পর 'অ্যাভেলাবেল নম্বরস' অপশন বেছে নিন।

৫) এবার আপনার নম্বর বেছে নিয়ে পেমেন্ট করুন।

Show Full Article
Next Story