মোবাইল ফোন চুরি বা ছিনতাই আটকাতে ব্যবস্থা গ্রহণ Google এর, আইফোনের মত ফিচার অ্যান্ড্রয়েড ফোনে

বর্তমানে স্মার্টফোনের ব্যবহার বাড়ার সাথে সাথে স্মার্টফোন চুরি যাওয়ার ঘটনাও ক্রমশ বাড়তে দেখা গেছে। আর সেইসাথে...
Suman Patra 9 Oct 2024 10:01 AM IST

বর্তমানে স্মার্টফোনের ব্যবহার বাড়ার সাথে সাথে স্মার্টফোন চুরি যাওয়ার ঘটনাও ক্রমশ বাড়তে দেখা গেছে। আর সেইসাথে নিরাপত্তার জন্য টেক কোম্পানি এবং টেলিকম অপারেটর সহ সরকারকেও নানারকম প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করতে দেখা গেছে। সম্প্রতি Google আবার এই একই কারণে আইফোনের মতো অ্যান্ড্রয়েড ডিভাইসে থেফট ডিটেকশন লক (Theft Detection Lock), অফলাইন ডিভাইস লক (Offline Device Lock) এবং রিমোট লকের (Remote Lock) মতো তিনটি নতুন ফিচার নিয়ে এসেছে। যেগুলির মাধ্যমে ব্যবহারকারীরা সহজেই নিজের ডিভাইসের ব্যক্তিগত ডেটা সুরক্ষিত রাখতে পারবেন। ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রে এই ফিচারগুলি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে, তাই আশা করা হচ্ছে খুব শীঘ্রই বিশ্বব্যাপী এই ফিচারগুলি রোলআউট করা হবে।

ফোন চুরি আটকাতে Google-এর নতুন ফিচার

Google-এর এই নতুন সিকিউরিটি টুল গুলির মধ্যে অন্যতম একটি ফিচার হল থেফট ডিটেকশন লক (Theft Detection Lock)। কারণ যদি কখনো কোনো মানুষের হাত থেকে স্মার্টফোন চুরি যায়, তাহলে এই ফিচারটি তৎক্ষণাৎ সক্রিয় হয়ে যাবে। যার ফলে চোর কোনো মতেই ডিভাইস ব্যবহার করতে পারবে না।

আসলে এই সিস্টেমটি একটি মেশিন লার্নিং মডেলের মাধ্যমে কাজ করে, যা ফোনটি কিভাবে পরিচালনা করা হচ্ছে তা নিরীক্ষণ করে। উদাহরণস্বরূপ, কোনো ব্যক্তির হাত থেকে ফোনটি ছিনিয়ে নেওয়া হলে, ডিভাইসটি সেই দ্রুততা অনুভব করে এবং ফোনটি স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যায়। আর একবার লক হয়ে গেলে চোর কোনো ভাবেই ডিভাইসে স্থিত অ্যাপ্লিকেশন, ডেটা বা ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করতে পারে না। এছাড়াও, কেও যদি কোনো ম্যালেসিয়াস উদ্দেশ্যে নিয়ে ফোনটি চুরি করে থাকে, তাহলেও তাদের উদ্দেশ্য সফল হয় না। ফলে চোরদের পক্ষে ডিভাইসটি চালানো কঠিন হয়ে পড়ে।

কিভাবে অফলাইন ডিভাইস লক ফিচারটি কাজ করে?

অফলাইন ডিভাইস লক ফিচারটি সম্পূর্ণভাবে স্বয়ংক্রিয়, তাই ব্যবহারকারীদের ম্যানুয়ালি এটিকে চালু করার কোনো দরকার নেই। আর এটিকে এমন ভাবে ডিজাইন করা হয়েছে যে, ডিভাইস চুরি হওয়ার পর যদি এটি চোরের কাছে থাকে, তবুও তারা এটি ব্যবহার করতে পারবে না। এছাড়া, যেহেতু এটি কোনো ইন্টারনেট কানেকশনের উপর নির্ভর করে না, তাই এই ফিচারটি অফলাইনেও কাজ করতে সক্ষম।

তবে অফলাইন ডিভাইস লক ফিচারের সব থেকে ভালো বিষয় হচ্ছে যে, যদি কোনো চোর ফোনটিকে দীর্ঘ সময় ইন্টারনেট কানেকশন থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা করে, তাহলে ডিভাইসটি নিজেই স্ক্রিনটি লক করে দেয়।

এছাড়া ফোন চুরি ঠেকাতে রিমোট লকের মতো ফিচারও দুর্দান্ত কাজ করে। এটি ব্যবহারকারীদের নিজের ফোন নম্বর ব্যবহার করে দূরে স্থিত ফোনটিকে লক করার সুযোগ দেয়। তবে, কেউ যদি রিমোট লক ফিচার ব্যবহার নাও করে তাহলেও ডিভাইসটি যেকোনো পরিস্থিতিতে নিজেকে রক্ষা করতে সক্ষম।

এই মুহূর্তে কারা কারা এই ফিচারগুলি অ্যাক্সেস করতে পারবেন?

এই মুহূর্তে Google ইউএস ব্যবহারকারীদের জন্য এই ফিচার নিয়ে এসেছে। তবে, কিছুদিনের মধ্যে অন্যান্য অঞ্চলের অ্যান্ড্রয়েড ডিভাইসেও এই ফিচার পাওয়া যাবে। প্রসঙ্গত উল্লেখ্য, এই মুহূর্তে নির্দিষ্ট কয়েকটি পিক্সেল ব্যবহারকারীদের ডিভাইসে রিমোট লক ফিচারটি থাকলেও বাকি দুটি ফিচার এখনও উপলব্ধ নেই।

Google প্রথম আগস্ট-এ ব্রাজিলে একটি বিটা পরীক্ষায় প্রথম এই ফিচারগুলি প্রকাশ করে। যার পরে অনেক ব্যবহারকারীকেই এই ফিচারগুলিকে পরীক্ষা করতে দেওয়া হয়। আর আশা করা যায় শীঘ্রই অনেকেই এই ফিচারগুলি ব্যবহার করতে পারবেন।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, আপনি যদি Xiaomi 14T Pro বা Google Pixel-এর মতো নির্দিষ্ট কয়েকটি ডিভাইস ব্যবহার করে থাকেন, তাহলে আপনি আগামী আপডেটে এই ফিচারগুলি পেয়ে যেতে পারেন।

Show Full Article
Next Story