দাম শুরু মাত্র ১০,৯৯৯ টাকা থেকে, সবচেয়ে সস্তা বাজারের সেরা ৫টি 5G ফোন দেখে নিন

ভারতে 5G নেটওয়ার্ক আনুষ্ঠানিকভাবে রোলআউট হওয়ার পর‌ থেকে টেলিকম সংস্থাগুলি সমগ্র দেশজুড়ে তাদের পরিষেবার বিস্তার করতে ব্যস্ত। আপাতত বেশ কিছু শহরে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক মিলছে।…

ভারতে 5G নেটওয়ার্ক আনুষ্ঠানিকভাবে রোলআউট হওয়ার পর‌ থেকে টেলিকম সংস্থাগুলি সমগ্র দেশজুড়ে তাদের পরিষেবার বিস্তার করতে ব্যস্ত। আপাতত বেশ কিছু শহরে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক মিলছে। তবে আপনি এই সমস্ত এলাকায় বসবাস করলেও 5G নেটওয়ার্কের অভিজ্ঞতা লাভ করতে আপনার কাছে একটি 5G স্মার্টফোন থাকা আবশ্যক। এক্ষেত্রে বিদ্যমান 4G হ্যান্ডসেট আপগ্রেড করে একটি 5G মোবাইল কেনার জন্য আপনার বাজেট যদি অতিশয় কমও হয় তাতে কোনো সমস্যা নেই। কেননা ভারতীয় বাজারে আপনি ১৫,০০০ টাকার নিচে একাধিক 5G হ্যান্ডসেট পেয়ে যাবেন। তবে বিকল্প অধিক থাকায়, বিভ্রান্তি দেখা দেওয়াই স্বাভাবিক। তাই আপনাদের সুবিধার জন্য আজ আমরা ১৫,০০০ টাকার কম খরচ করে কেনা যাবে এমন ৫টি সেরা 5G স্মার্টফোনের তালিকা নিয়ে চলে এসেছি।

১৫ হাজার টাকার কমে উপলব্ধ ৫টি সেরা 5G স্মার্টফোনের তালিকা

Lava Blaze 5G : লাভা ব্লেজ ৫জি স্মার্টফোনের আসল দাম ১৪,৯৯৯ টাকা। কিন্তু Amazon থেকে এটিকে মাত্র ১০,৯৯৯ টাকায় কিনে নেওয়া যাবে।

ফিচার – Lava Blaze 5G ফোনে আছে ৬.৫-ইঞ্চির এইচডি প্লাস IPS LCD ডিসপ্লে, যা ওয়াইডভিন এল১ (Widevine L1) সমর্থন করে। পারফরম্যান্সের জন্য এতে মিডিয়াটেক ডাইমেনসিটি ৭০০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমে রান করে। এটি ৪ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি রম সহ পাওয়া যাবে। আবার সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে, এই ৫জি ফোনে অতিরিক্ত ৩ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‌্যাম সাপোর্ট করবে। ফটো ও ভিডিওগ্রাফির জন্য লাভা ব্লেজ ৫জি ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে, যার প্রাইমারি সেন্সর ৫০ মেগাপিক্সেল। এই রিয়ার ক্যামেরা ২কে (2k) ফরম্যাটে ভিডিও রেকর্ড করতে সমর্থ। আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে পাওয়া যাবে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। অন্যদিকে পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে লাভা ব্লেজ ৫জি ফোনে আছে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি। নিরাপত্তার জন্য এতে সাইড-ফেসিং ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ফেস আনলক ফিচার বিদ্যমান।

Poco M4 5G : পোকো এম৪ ৫জি স্মার্টফোনকে ই-কমার্স সাইট Flipkart -এ ১৮,৯৯৯ টাকার পরিবর্তে ১২,৯৯৯ টাকায় বিক্রি করা হচ্ছে।

ফিচার – Poco M4 5G স্মার্টফোনে আছে ৯০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৫৮-ইঞ্চি ফুল এইচডি প্লাস (১০৮০ x ২৪০৮ পিক্সেল) ডিসপ্লে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ হোল স্টাইল এবং এটি ২০:৯ এসপেক্ট রেশিও, ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট সাপোর্ট করে। পারফরম্যান্সের জন্য এতে ব্যবহার করা হয়েছে আর্ম মালি জি৫৭ এমসি২ জিপিইউ সহ অক্টা কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ৭০০ প্রসেসর। ফোনটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমআইইউআই ১৩ কাস্টম স্কিনে রান করে। এতে ৬ জিবি পর্যন্ত র‌্যাম ও ১২৮ জিবি পর্যন্ত স্টোরেজ বর্তমান। ছবি তোলার জন্য আলোচ্য ডিভাইসে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর ও এফ/২.৪ অ্যাপারচার সহ ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। এদিকে সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ফোনে পাওয়া যাবে এফ/২.৪৫ অ্যাপারচার সহ ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। পোকো এম৪ ৫জি দেওয়া হয়েছে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যা ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। যদিও রিটেল বক্সে ২২.৫ ওয়াট চার্জার আছে। আবার ডুয়েল সিমের এই ফোনে সিকিউরিটির জন্য সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলবে।

Motorola Moto G51 5G : মোটোরোলা মোটো জি৫১ ৫জি স্মার্টফোনকে ১৭,৯৯৯ টাকায় লঞ্চ করা হয়েছিল। তবে এখন এটিকে Flipkart থেকে মাত্র ১২,৯৯৯ টাকায় কেনা যাবে।

ফিচার – ডুয়েল সিমের Motorola Moto G51 5G ফোনে রয়েছে ৬.৮-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) ম্যাক্স ভিশন ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট ও ২০:৯ এসপেক্ট রেশিও সাপোর্ট করে। ফাস্ট পারফরম্যান্স ও মাল্টিটাস্কিংয়ের জন্য উক্ত ফোনে ব্যবহার করা হয়েছে অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৮০ প্লাস প্রসেসর। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক মাই ইউএক্স কাস্টম স্কিন দ্বারা চালিত। ছবি তোলার জন্য উক্ত হ্যান্ডসেটে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ (৫০+৮+২ মেগাপিক্সেল) এবং ১৩ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা উপস্থিত। আর পাওয়ার ব্যাকআপের জন্য মোটো জি৫১ ৫জি ফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যার সাথে ২০ ওয়াট র‌্যাপিড চার্জিং সাপোর্ট করে।

Poco M4 Pro 5G : পোকো আনীত এই ৫জি স্মার্টফোনটি Flipkart-এ এখন ১৯,৯৯৯ টাকার পরিবর্তে ১৬,৯৯৯ টাকায় তালিকাভুক্ত আছে। তবে প্রযোজ্য ব্যাঙ্ক কার্ড ডিসকাউন্ট বা এক্সচেঞ্জ অফারের ফায়দা তুলতে পারলে এটিকে ১৫,০০০ টাকারও কম খরচ করে কিনে নেওয়া যাবে।

ফিচার – Poco M4 Pro 5G ফোনে দেখা যাবে ৯০ হার্টজ ডায়নেমিক রিফ্রেশ রেটের ৬.৬-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১০৮০ x ২৪০০ পিক্সেল) LCD ডিসপ্লে। পারফরম্যান্সের জন্য এতে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক ডাইমেনসিটি ৮১০ প্রসেসর। ফোনটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১২.৫ (MIUI 12) কাস্টম স্কিন দ্বারা চালিত। এই ৫জি মডেলে ৮ জিবি পর্যন্ত র‌্যাম ও ১২৮ জিবি পর্যন্ত স্টোরেজ উপস্থিত। আবার এতে অতিরিক্ত ভাবে আরো ৩ জিবি ভার্চুয়াল র‌্যামের সাপোর্টও মিলবে। ক্যামেরা ফ্রন্টের কথা বললে, পোকো এম৪ প্রো ৫জি ফোনে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেলের (ওয়াইড) প্রাইমারি সেন্সর ও ৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স। এছাড়া ডিভাইসের সামনে এফ/২.৪৫ অ্যাপারচার সহ ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা পাওয়া যাবে। পাওয়ার ব্যাকআপের জন্য পোকো এম৪ প্রো ৫জি ফোনে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে। আর নিরাপত্তার জন্য এতে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে।

Samsung Galaxy F23 5G : ২২,৯৯৯ টাকা দামের এই স্যামসাং স্মার্টফোনকে Flipkart -এ মাত্র ১৩,৯৯৯ টাকায় পাওয়া যাচ্ছে।

ফিচার – Samsung Galaxy F23 5G ফোনে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৬-ইঞ্চির ফুল এইচডি প্লাস ইনফিনিটি-ইউ ডিসপ্লে আছে। এই ডিসপ্লে কর্নিং গরিলা গ্লাস ৫ সুরক্ষা সহ এসেছে। পারফরম্যান্সের জন্য এতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৫০জি অক্টা-কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। হ্যান্ডসেটটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ওয়ান ইউআই ৪.১ (UI 4.1) কাস্টম স্কিনে রান করে। স্টোরেজ হিসাব এই মডেলে ৬ জিবি পর্যন্ত র‍্যাম ও ১২৮ জিবি পর্যন্ত রম বর্তমান। ফটোগ্রাফির জন্য উক্ত মডেলে – ৫০ মেগাপিক্সেল স্যামসাং আইএসওসেল জেএন১ প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর সহ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। আবার সেলফি এবং ভিডিও চ্যাটের জন্য ডিভাইসের সামনে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা উপস্থিত আছে। অন্যদিকে পাওয়ার ব্যাকআপের জন্য স্যামসাং গ্যালাক্সি এফ২৩ ৫জি স্মার্টফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ২৫ ওয়াট ফাস্ট চার্জিং স্পিড সাপোর্ট করে।