iPhone 16 Banned in Indonesia

প্রতিশ্রুতি রাখেনি অ্যাপল, শিক্ষা দিতে আইফোন ১৬ নিষিদ্ধ করল এই দেশ!

iPhone 16 Banned in Indonesia - ইন্দোনেশিয়ার শিল্পমন্ত্রী কর্তাসস্মিতা সতর্কবার্তা দিয়ে নাগরিকদের জানিয়েছেন যে, যে, দেশের মধ্যে আইফোন ১৬ ব্যবহার সম্পূর্ণ অবৈধ। এমনকি কেউ এই ফোন কিনেছে বলে খবর থাকলে সরকারকে এই বিষয়ে অভিযোগ জানানোর নির্দেশ দিয়েছেন তিনি।

Suman Patra 28 Oct 2024 3:24 PM IST

আইফোন ১৬ (iPhone 16) কেনা-বেচা দূরের কথা, দেশে এই ফোনও ব্যবহার করা যাবে না। এমনই মর্মে অ্যাপলের (Apple) লেটেস্ট মডেল নিষিদ্ধ করার ঘোষণা করেছে ইন্দোনেশিয়া (Indonesia)। দেশটির শিল্পমন্ত্রী অ্যাগাস গুমিওয়াং কর্তাসস্মিতা জানিয়েছেন, ইন্দোনেশিয়ায় আইফোন ১৬ ব্যবহার এবং তার বিক্রি সম্পূর্ণ বেআইনি। দেশে নিষিদ্ধ বলে বাইরে থেকে যাতে এই ফোন কেনার পরিকল্পনা না করা হয়, তার জন্যও নির্দেশ জারি করেছে সরকার।

iPhone 16 ইন্দোনেশিয়াতে বেআইনি ঘোষণা হল

ইন্দোনেশিয়ার শিল্পমন্ত্রী কর্তাসস্মিতা সতর্কবার্তা দিয়ে নাগরিকদের জানিয়েছেন যে, যে, দেশের মধ্যে আইফোন ১৬ ব্যবহার সম্পূর্ণ অবৈধ। এমনকি কেউ এই ফোন কিনেছে বলে খবর থাকলে সরকারকে এই বিষয়ে অভিযোগ জানানোর নির্দেশ দিয়েছেন তিনি। আরও ঝটকা দিয়ে আইফোন ১৬-র জন্য অ্যাপলকে কোনও ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি বা আইএমইআই (IMEI) ছাড়পত্র দেওয়া হবে না বলে সাফ জানিয়েছে ইন্দোনেশিয়া।

এই নিষেধাজ্ঞার পিছনে কারণ কী

অ্যাপল ইন্দোনেশিয়াতে যত টাকা বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছিল, তা পুরণ না করাই নিষেধাজ্ঞার মূল কারণ। দেশটিতে মার্কিন টেক জায়ান্টটি ১.৭১ ট্রিলিয়ন রুপিয়াহ্ (৯৫ মিলিয়ন ডলার) লগ্নির প্রতিশ্রুতি দিলেও তার মধ্যে ১.৪৮ ট্রিলিয়ন রুপিয়াহ্ আসলে বিনিয়োগ করা হয়েছে। এখনও ২৩০ বিলিয়ন রুপিয়াহ্ (প্রায় ১৪.৭৫ মিলিয়ন ডলার) লগ্নি বাকি। এই অসম্পূর্ণ বিনিয়োগের কারণেই কড়া শাস্তির মুখে পড়তে হল অ্যাপলকে।

প্রসঙ্গত, শিল্পমন্ত্রী অক্টোবরের শুরুতে জানিয়েছিলেন, আইফোন ১৬ মডেলের টিকেডিএন সার্টিফিকেশন প্রক্রিয়া অসম্পূর্ণ রয়েছে। ফলে এটি এদেশে বিক্রি করা যাবে না। এই টিকেডিএন মূলত এমন একটি সার্টিফিকেট যা সম্পূর্ণ না হলে ইন্দোনেশিয়াতে কোনও পণ্য বিক্রি করা যায় না। এর অনুমোদন পেতে গেলে ইন্দোনেশিয়াতে ব্যবসাকারী যে কোনও সংস্থাকে ৪০ শতাংশ লোকাল কনটেন্ট ভ্যালুর প্রয়োজন পড়ে।

Show Full Article
Next Story